home / রিলেশনশিপ
আপনার বয়ফ্রেন্ড নার্সিসিস্ট? কীভাবে বুঝবেন, কী করবেন?

আপনার বয়ফ্রেন্ড নার্সিসিস্ট? কীভাবে বুঝবেন, কী করবেন?

যাঁর নার্সিসিস্টিক পার্সোনালিটি ডিসঅর্ডার রয়েছে, মনে করা হয় তিনি নিজেদের অন্যদের থেকে সুপিরিয়র মনে করেন। আপনি নার্সিসিস্ট মানুষের মধ্য়ে এই চারিত্রিক বৈশিষ্ট্য ছাড়াও অন্য বৈশিষ্ট্য খুঁজে পাবেন। যাঁদের মধ্যে আত্মবিশ্বাস নেই, যাঁরা ভীষণভাবেই ভঙ্গুর এবং অল্প সমালোচনাতেই ভেঙে পড়েন। যখন কোনও সম্পর্কে তাঁরা আসেন, সেই সম্পর্কেই তাঁদের এই সব অনুভূতির এক বহিঃপ্রকাশ হয়। যদি আপনিও কোনও নার্সিসিস্টের সঙ্গে সম্পর্ক তৈরি করেন, তাহলে কীভাবে তাঁদের সামলাবেন সেই নিয়ে টিপস দেব আমরা। নার্সিসিস্ট মনোবিজ্ঞানের একটি পরিভাষা, আমরা তাই নার্সিসিস্ট শব্দটিই ব্যবহার করছি। অনেকে আত্মপ্রেমীও বলেন। নার্সিসিস্ট বয়ফ্রেন্ড (handle narcissist partner)-এর সঙ্গে থাকা যায় না এমন হয়, কিন্তু তাঁদের সঙ্গে কীভাবে থাকা যায় তা জানতে হবে…

নার্সিসিজম কী, তা বুঝুন (handle narcissist partner)

বিশেষজ্ঞদের মতে, নার্সিসিস্টিক পার্সোনালিটি ডিসঅর্ডার থাকলে অনেকেই ভীষণভাবে আত্মকেন্দ্রিক হন। সহজেই রাগ করেন। অন্য় মানুষের জন্য তাঁর সহানুভূতি কম থাকে। যথেষ্ট ম্যানিপুলেটিভও তাঁরা হন। তাঁরা যেভাবে চান, সেভাবেই অন্যদেরও চালাতে চান। যদি আপনি মনে করেন আপনার পার্টনার নার্সিসিস্ট তাহলে আপনি এই বিষয়ে একটু পড়াশোনা করুন। যদি বুঝতে না পারেন তবে কোনও বিশেষজ্ঞের পরামর্শ নিন। কারণ, নার্সিসিস্টিক পার্সোনালিটি ডিসঅর্ডার (deal with a narcissist partner) আপনার সম্পর্কে এক ব্যাপক প্রভাব ফেলতে পারে। যা আপনার মানসিক স্বাস্থ্যের ক্ষতি করতে পারে। আপনি ভাবতেও পারছেন না। যদি আপনি আপনার বয়ফ্রেন্ডের ব্যবহারে কোনওরকম পরিবর্তন দেখেন, তবে অবশ্যই চিকিৎসক বা বিশেষজ্ঞের পরামর্শ নিন। সম্পর্ক শুরুর আগেই বুঝতে পারলে সেই সম্পর্কে না এগনোই ভাল। আমারও আপনাকে কিছু পরমার্শ দিলাম।

তাঁর কথাও শুনুন

মত বিরোধ হলে শান্ত ভাবে কথা বলুন

আপনার সঙ্গে আপনার বয়ফ্রেন্ডের মত বিরোধ হতেই পারে। সব সম্পর্কেই হয়(deal with a narcissist partner) । সেটাই স্বাভাবিক। কিন্তু তার মানেই আপনাকে চিৎকার করে তাঁকে জবাব দিতে হবে তা কিন্তু নয়। নার্সিসিস্ট মানুষ সাধারণত এই ধরনের ব্যবহার প্রত্যাশা করেন না। তাই হিত-বিপরীত হতে পারে। আপনি তাঁকে শান্ত ভাবে জবাব দিন। ঠিক সেই কথাগুলোরই জবাব দিন, যে কথাগুলোর জবাব দেওয়ার প্রয়োজন আছে। বাকি কথায় গুরুত্ব না দেওয়াই ভাল। তাহলে সেই কথাও আপনার মানসিক স্বাস্থ্যে প্রভাব ফেলতে পারে।

তাঁর অনুভূতিকে গুরুত্ব দিন (handle narcissist partner)

বেশিরভাগ ক্ষেত্রেই দেখা যায়, নার্সিসিস্ট পার্টনার খুবই আবেগপ্রবণ হন। স্পর্শকাতর হন। তাই তিনি কী বলছেন তা শুনুন। সেই হিসেবে তাঁকে উত্তর দিন। খেয়াল রাখবেন, তাঁরা কিন্তু মারাত্মক পরিমাণে ম্যানিপুলেটিভ হন। তাই যখনই কথা বলবেন, সেই বিষয়ে অবশ্যই লক্ষ্য রাখবেন। যখন তিনি কান্নাকাটি করছেন বা রাগে চিৎকার করছেন সেই সময়ে কোনও উত্তর দেবেন না। পাশে থাকুন কিন্তু চুপ করে থাকুন(deal with a narcissist partner) । তিনি শান্ত হলে তারপর কথা বলুন।

তিনি কি চিৎকার করেন?

প্রয়োজনে বিশেষজ্ঞের পরামর্শ নিন

আপনি যখন দেখছেন, পরিস্থিতি আপনার হাতের বাইরে বেরিয়ে যাচ্ছে তখন আর কোনওরকম ঝুঁকি নেওয়ার দরকার নেই। আপনার মানসিক স্বাস্থ্যের কথা মাথায় রেখে বিশেষজ্ঞের পরামর্শ নিন (deal with a narcissist partner) দুজনেই।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

02 Mar 2022

Read More

read more articles like this
good points logo

good points text