মেকআপ ট্রেন্ড ও আইডিয়া

মেকআপের সাহায্যে কিভাবে ব্রণ লুকোবেন – পাঁচটি ধাপে শিখে নিন

Debapriya BhattacharyyaDebapriya Bhattacharyya  |  Mar 24, 2021
মেকআপের সাহায্যে কিভাবে ব্রণ লুকোবেন - পাঁচটি ধাপে শিখে নিন in bengali

গরম পড়তে শুরু করেছে আর ত্বকের নানা সমস্যাও মাথাচাড়া দিয়ে উঠতে আরম্ভ করেছে। মুখ তেলতেলে হয়ে যাওয়া, ঘামে ভিজে জবজব করা, আর সেই সঙ্গে ব্রণ (how to hide pimples with makeup)! আর একটা ব্যাপার খেয়াল করে দেখবেন, ঠিক যখন কোথাও বেরবেন, ধরুন কোনও পার্টি আছে বা বন্ধুদের সঙ্গে শপিং করতে যাবেন বা সামনেই বর বা প্রেমিকের সঙ্গে ডিনার ডেট – ঠিক তার আগেই পটাং করে কপালের ঠিক মাঝখানে বা দুই গালে অথবা চিবুকে একটি নিরীহ দেখতে ব্রণ বেরবেই! কিন্তু টেনশন করবেন না, আমরা বলে দিচ্ছি কিভাবে মেকআপের সাহায্যে বিশ্রী ব্রণ ঢেকে ফেলবেন।

দেখে নিন, কিভাবে মেকআপের সাহায্যে ব্রণ-ফুসকুড়ি ঢেকে দেবেন

নিখুঁত মেকআপ করাটাও একটা আর্ট

১। প্রথম ধাপ:  প্রথমেই আপনার ত্বকের ধরন অনুযায়ী ফেসওয়াশ অথবা ক্লেনজার দিয়ে মুখ পরিষ্কার করে ধুয়ে নিন। এবারে ময়শ্চারাইজার লাগান। যদি আপনার ত্বক তৈলাক্ত হয়, সেক্ষেত্রে ওয়াটার বেসড ময়শ্চারাইজার অথবা ময়শ্চারাইজিং জেল ব্যবহার করুন। যদি আপনি ব্রণর (how to hide pimples with makeup) চিকিৎসা করান, সেক্ষেত্রে ডারমেটোলজিস্টের প্রেসক্রাইব করা ময়শ্চারাইজার লাগাবেন।

২। দ্বিতীয় ধাপ:  এবারে প্রাইমার লাগান। প্রাইমার হল এমন একটি প্রডাক্ট যা আপনার ত্বক রক্ষা করে, মেকআপের ক্ষতিকর কেমিক্যাল থেকে। বিশেষ করে যাঁদের ত্বকে ব্রণ বা অ্যাকনে বেশি থাকে, তাঁদের এই রক্ষাকবচটি অবশ্যই লাগিয়ে নেওয়া উচিত। আপনি যদি সম্পূর্ণ মুখে প্রাইমার নাও লাগাতে চান, ব্রণর উপরে বেশ ভাল করে প্রাইমার লাগিয়ে নিন।

৩। তৃতীয় ধাপ: এবার প্রয়োজন কনসিলার এবং কালার কারেকটর। আমরা সবাই জানি ত্বকের নানা দাগ-ছোপ ঢাকার জন্য কনসিলার দারুণ কাজে দেয়। কিন্তু মেকআপের সাহায্যে ব্রণ ঢাকতে হলে (how to hide pimples with makeup) আগে প্রয়োজন কালার কারেকটর। যে-কোনও দাগ-ছোপ ঢাকার জন্য সবুজ কালার কারেকটর খুব ভাল কাজ দেয়। কালার কারেকটর ব্রনর উপরে লাগিয়ে নিজের স্কিন টোনের সঙ্গে মানানসই কনসিলার লাগান এবং খুব ভাল করে ব্লেন্ড করুন যাতে তা ত্বকের সঙ্গে মিশে যায়।

৪। চতুর্থ ধাপ: এবারে লাগাতে হবে ফাউন্ডেশন। আপনার স্কিন টোনের সঙ্গে মানানসই ফাউন্ডেশনআঙুলের ডগার সাহায্যে মুখে লাগান। ব্রণর উপরেও লাগান। এবার ফাউন্ডেশন ব্রাশের সাহায্যে বা বিউটি ব্লেন্ডারের সাহায্যে ভাল করে ব্লেন্ড করুন। তা না হলে ছোপ ছোপ হয়ে থাকবে যা দেখতে খুবই খারাপ লাগে। আপনি চাইলে লিকুইড ফাউন্ডেশনের বদলে ফাউন্ডেশন স্টিকও ব্যবহার করতে পারেন। ত্বক তৈলাক্ত হলে সব সময়ে ওয়াটার বেসড ফাউন্ডেশন লাগাবেন। এতে মুখ থেকে তেল গড়াবে না আর মেকআপ উঠেও যাবে না। যদি আপনি ফাউন্ডেশন না লাগাতে চান, সেক্ষেত্রে বি বি অথবা সি সি ক্রিমও লাগাতে পারেন।

৫। শেষ ধাপ: ফাউন্ডেশন শুকিয়ে গেলে সেটিং পাউডার অথবা কমপ্যাক্ট লাগিয়ে নিন। ব্যস, হয়ে গেল! হালকা বেস মেকআপও হল আবার ব্রণও ঢেকে (how to hide pimples with makeup) গেল। এর পর সময় ও অনুষ্ঠান বুঝে চোখের ও ঠোঁটের মেকআপ করুন!

আমাদের পছন্দের কিছু প্রোডাক্ট

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!