logo
Logo
User
home / রূপচর্চা ও বিউটি টিপস
ত্বকের যত্নে ভিটামিন সি কতটা গুরুত্বপূর্ণ

ত্বকের যত্নে ভিটামিন সি কতটা গুরুত্বপূর্ণ

শিরোনাম দেখে কি মনে প্রশ্ন জাগছে? ভাবছেন, ত্বকের যত্নে ভিটামিন সি (how to incorporate vitamin c in skin care) যে গুরুত্বপূর্ণ তা তো সেই ফ্রকবেলা থেকেই শুনে আসছি। এ নিয়ে নতুন করে বলার আর কী আছে? আরে বাবা, নতুন করে বলার আছে বলেই না কষ্ট করে লিখতে বসেছি!

ত্বকের যত্ন নিতে অন্যান্য ভিটামিন ও মিনারেলের মত ভিটামিন সি-ও যে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, তা আমরা সবাই জানি। কিন্তু ভিটামিন সি ঠিক কী কী ভাবে কাজ করে বা কোন প্রোডাক্ট ব্যবহার করলে আপনি পাবেন আপনার মনের মত ত্বক, সে বিষয়ে জানা আছে কি?

আচ্ছা, আপনি না হয় সেটাও জানেন। কিন্তু আপনি এটা জানেন কি যে স্কিন কেয়ার সংক্রান্ত যে-সব প্রশ্ন প্রতিদিন গুগলে সার্চ করা হয়, তার মধ্যে ভিটামিন সি সংক্রান্ত প্রশ্নগুলো তালিকার একদম উপরের দিকে?

আসলে অনেকেই এটা জানেন না, যে ত্বকে যত্ন নিতে হলে একটি ব্র্যান্ডের প্রোডাক্ট ব্যবহার করাই ভাল। মানে, ক্লেনজার থেকে শুরু করে সিরাম – সব প্রোডাক্টই যদি এক ব্র্যান্ডের হয়, তাহলে ত্বকের পি এইচ ব্যালান্স বজায় থাকে। তাই আপনার বোঝা একটু হালকা করতে আজ আমরা আপনার সম্পূর্ণ স্কিন কেয়ার রুটিনের একটি গাইডলাইন দিচ্ছি। সঙ্গে এ-ও জানাচ্ছি যে ভিটামিন সি যুক্ত কোন প্রোডাক্টটি ব্যবহার করলে আপনি কী ফল পাবেন

বাড়িতেই করুন স্যাঁলোর মত ফেসিয়াল

বাড়ি বসেই যদি জেল্লাদার ত্বক পেতে চান, তাহলে অনায়াসে ব্যবহার করতে পারেন অরগানিক হারভেস্টের ভিটামিন সি যুক্ত এই ফেসিয়াল কিট টি। ভিটামিন সি সমৃদ্ধ ফেসিয়াল ক্লেনজার, স্ক্রাব, মাসাজ জেল, মাসাজ ক্রিম এবং সিরাম – সব কিছুই রয়েছে এই কিটে। আর দাম? এটুকু বলতে পারি, এই দামে ভাল কোনও স্যাঁলোতে ফেসিয়াল করাতে পারবেন না।

ম্যাড়ম্যাড়ে ত্বককে বিদায় জানান

আপনার ত্বকের ধরন যা-ই হোক না কেন, ঘুম থেকে উঠে ফেস ওয়াশ করেন তো? এই গরমে ত্বক ম্যাড়ম্যাড়ে হয়ে গেছে নিশ্চই? জেল্লাও হারাচ্ছে! এক কাজ করুন, অরগানিক হারভেস্টের ভিটামিন সি সমৃদ্ধ ফেস ক্লেনজার ব্যবহার করা শুরু করুন। কিছুদিনের মধ্যেই ত্বকের ঔজ্জ্বল্য বাড়বে চোখে পড়ার মত, আর দাগ-ছোপও দূর হবে। বেস্ট রেজাল্ট পেতে টোনার ও ময়শ্চারাইজার ব্যবহার করতেও ভুলবেন না।

অ্যাকনের সমস্যা? আর নয়

গরম পড়ছে মানেই এবার বাড়বে অ্যাকনে। যাঁদের তৈলাক্ত ত্বক, তাঁরা তো অ্যাকনের সমস্যায় জর্জরিত হনই, মিশ্র বা শুষ্ক ত্বকেও গরমে এক-দুটো ব্রণ মাঝেমধ্যেই বেরিয়ে আসে। সঙ্গে ত্বকের ইলাস্টিসিটি নষ্ট হয়ে ত্বক বুড়িয়ে যায়। এই সব কটি সমস্যার একটা সমাধান চাইলে ট্রাই করে দেখতে পারেন অরগানিক হারভেস্টের এই টোনারটি। ত্বক পরিষ্কার করা থেকে শুরু করে ত্বক টানটান রাখা এবং স্পট ট্রিটমেন্ট করা – সবই করে এই টোনার।

সপ্তাহে একদিন একটু বেশি যত্ন

সারা সপ্তাহ জুড়ে আপনি যে রুটিনে চলেন, সপ্তাহান্তে রুটিন তো বদলায় তাই না? একটু বেশি ঘুম, একটু বেশি রিল্যাক্স করা, একটু বেশি টেস্টি খাওয়া। সেরকমই সপ্তাহে একদিন আপনার ত্বকেরও একটু বেশি যত্ন নিন। মাস্ক ব্যবহার করুন। অ্যালো ভেরা, আকাই বেরি, ফ্রুট এক্সট্র্যাক্ট, গ্লিসারিন, ডেইসি ফুলের নির্যাস এবং ভিটামিন সি – এই দিয়েই তৈরি অরগানিক হারভেস্টের এই শিট মাস্কটি। একাধারে আপনার ত্বক জেল্লাদার, কোমল, দাগ-ছোপহীন এবং স্মুদ করে তুলতে এর জুড়ি নেই।  

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

14 Apr 2022

Read More

read more articles like this
good points logo

good points text