Advertisement

লাইফস্টাইল

সকাল থেকেই মন খারাপ? চট জলদি মন ভাল করার কয়েকটি ছোট্ট পরামর্শ রইল

Indrani BoseIndrani Bose  |  Feb 18, 2021
সকাল থেকেই মন খারাপ? চট জলদি মন ভাল করার কয়েকটি ছোট্ট পরামর্শ রইল

Advertisement

“মন খারাপ হলেই কুয়াশা হয় আর ব্যাকুল হলে তিস্তা”, মেঘপিয়নের সেই গানের লাইনগুলো মনে পড়ে? আমার তো মন খারাপ করলেই সবথেকে বেশি মনে পড়ে সেই লাইনগুলোই। সত্যিই মন খারাপ করলেই মনে হয় একটা মেঘলা দিন, হয়তো রোদ উঠলে মনটা কিছুটা ভাল লাগত। যদিও এর বিজ্ঞানসম্মত কারণ রয়েছে, কিন্তু কাব্যিক কারণটাও খারাপ লাগে না (lift your mood)। 

অনেক কারণেই মন খারাপ করতে পারে। কখনও অফিসে সমস্যা হয়। কখনও পারিবারিক কারণেও মন খারাপ হয়ে যায়। আবার ব্যক্তিগত অনেক কারণেও আমাদের মন খারাপ থাকে। 

কেন মন খারাপ করে থাকবেন!

মন খারাপ হলে কী করা যায় বলুন দেখি! কারও উপর কেন নির্ভর করব? বরং এমন অনেক উপায় থাকে, যার সাহায্যে নিজেই নিজের মন ভাল করে নিতে পারেন আপনি। আসুন সেই সব নিয়েই আলোচনা (lift your mood)করা যাক।

ডার্ক চকোলেট

অনেকেই ডার্ক চকোলেট খেতে পছন্দ করেন। আমার নির্দিষ্ট একটি ব্র্যান্ডের ডার্ক চকোলেট বেশি ভাল লাগে। ডার্ক চকোলেট কিন্তু চটজলদি আপনার মন ভাল করে দিতে পারে। না কোনও ভ্রান্ত ধারণা নয়, এর পিছনে বিজ্ঞানসম্মত কারণও রয়েছে। ড্রাই ফ্রুটস দেওয়া ডার্ক চকোলেট খেলে বেশি ভাল হয়। ডার্ক চকোলেটের মধ্যে এন্ডোমরফিন হরমোন নিঃসরণ হয়। তা মন ভাল (lift your mood) করে তোলে।

ফলের রস

কমলালেবুতে প্রচুর পরিমাণে ভিটামিন সি অ্যান্টিঅক্সিড্যান্টস থাকে। ক্যারটিনয়েড ও ফ্ল্যাভোনয়েডও থাকে। যা শরীর সহজে গ্রহণ করতে পারে। মন ভাল (lift your mood)করে দিতে পারে। আর তাই কমলালেবুর রস করে খেতে পারলে খুব ভাল। চিনি ও জল ছাড়াই এই রস খাবেন।

মিউজিক মন ভাল করে দেবে

মিউজিক

মিউজিক আমাদের মন সহজেই ভাল করে দিতে পারে। সেই কারণে মনোবিদরা অনেক সময় মিউজিক থেরাপির সাহায্য নিতে বলেন। আপনার মন খারাপ হলে আপনি কোনও রিল্যাক্সিং মিউজিক চালিয়ে দিন। সেই মিউজিক শুনুন। আপনার মন ভাল হয়ে যাবে।

নাচ

মন খারাপ? বাড়িতেই মিউজিক চালিয়ে নাচ করুন (lift your mood)। আপনার মনের মতো নাচ করতে পারেন। আপনার মন ভাল হয়ে যাবে। শরীরও ঠিক লাগবে।

হার্বাল টি খেতে পারেন

হার্বাল টি

আপনার মন খারাপ লাগলে হার্বাল টি বানিয়ে নিন। হার্বাল টি-এর মধ্যে ক্যামোমাইল বা জিঞ্জার টি বা রোজ টি বানিয়ে খেতে পারেন। তাতে আপনার স্ট্রেস কমবে। মন ভাল থাকবে।

ঘুরে আসুন

সারাদিন খুবই কাজের চাপ গিয়েছে। ক্লান্ত লাগছে। মনও ভাল নেই। বাড়িতে বসে থাকবেন না। বাড়ি থেকে বেরোন। কিছুক্ষণ হেঁটে আসুন। কাছে কোনও পার্ক থাকলে ভাল হয়। সেখানেও হেঁটে আসতে পারেন। মন ভাল হয়ে যাবে।

বন্ধুর সঙ্গে সময় কাটাতে পারেন

অনেক সময় কাছের কোনও বন্ধুকে সম্পূর্ণ বিষয়টি খুলে বললে মনের ভার অনেক হাল্কা হয়ে যায়। আপনিও তাই করতে পারেন। আপনার কাছের কোনও বন্ধু থাকলে তার সঙ্গে কথা বলুন। আপনার মন ভাল হয়ে যাবে।

ক্রাফটস আপনাকে সাহায্য় করবে

আর্ট অ্যান্ড ক্রাফ্ট

মন খারাপ থাকলে সেই বিষয়েই ভেবে যাবেন না। বরং, অন্য কোনও দিকে মন দেওয়ার চেষ্টা করুন। ক্রাফ্টের কাজে আগ্রহ থাকলে সেই কাজ নিয়েও বসতে পারেন। ছবি রং করতে পারেন। এসব কাজ করলে মন সহজেই ভাল (lift your mood)হয়ে যায়। মন ভাল করার উপায় কেমন লাগল বলুন?

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!