logo
Logo
User
home / পেরেন্টিং টিপস
প্রায়ই তাপমাত্রার হেরফের হচ্ছে, এই সময়ে শিশুকে সাবধানে রাখবেন কীভাবে

প্রায়ই তাপমাত্রার হেরফের হচ্ছে, এই সময়ে শিশুকে সাবধানে রাখবেন কীভাবে

প্রায়ই হেরফের হচ্ছে আবহাওয়ায়। কখনও খুব ঠান্ডা পড়ছে। কখনও আবার তাপমাত্রার পারদ চড়ছে। আবার প্রায় প্রতি সপ্তাহেই বৃষ্টি হচ্ছে। এভাবেই আবহাওয়ার তারতম্য় হচ্ছে। এই সময়ে সমস্য়া তৈরি হচ্ছে বয়স্ক মানুষের, শিশুদের এবং অসুস্থ মানুষের। সাধারণ ও সুস্থ মানুষদেরও সমস্য়া হচ্ছে। কিন্তু চিন্তায় পড়ে যাচ্ছেন অভিভাবকরা। করোনা সংক্রমণ থেকে শিশুকে রক্ষা করার কথা তো তাঁরা সব সময় ভাবেন। এছাড়াও ঠান্ডা-গরমে যদি শিশুর ঠান্ডা লেগে যায়, সেই চিন্তাও তাঁদের থাকে। অভিভাবকরা শিশুর যত্ন (keep your baby healthy) এই সময় কীভাবে নেবেন, সেই নিয়ে পরামর্শ দিচ্ছি আমরা।

ওকে ঘরের মধ্য়ে খেলতে দিন

শিশুকে বাইরে বের না করাই ভাল (keep your baby healthy)

এই আবহওয়া পরিবর্তনের সময় সবাইকেই ঘরের মধ্য়ে থাকার পরামর্শ দেন (keep your baby healthy) বিশেষজ্ঞরা। দরজা, জানালা বন্ধ করে রাখারও পরামর্শ দেওয়া হয়। এই সময় শিশুকে একদমই বাইরে বের করবেন না। রোদ ঝলমল দিনে তাকে খেলতে যেতে দিন। কিন্তু বর্ষার দিনে তাকে যতটা সম্ভব ঘরের মধ্য়েই রাখুন।

ভিটামিন সি সমৃদ্ধ ফল খাওয়ান

আপনি আপনার সন্তানকে ভিটামিন সি সমৃদ্ধ ফল খাওয়াতে পারেন(keep your baby healthy)। এই ফল আপনার শিশুর শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে। আপনি কমলালেবু খাওয়াতে পারেন। শীতে কমলালেবু আপনার শিশুর জন্য় খুবই ভাল হবে।

কমলালেবু খাওয়ান

সঠিক সময়ে স্নান করানKeep Your Baby Healthy

ঠান্ডা জলে স্নান করাবেন না। আবার খুব গরম জলেও স্নান করাবেন না। ঠান্ডা ও গরম জল মিশিয়ে নিন। সেই জলে আপনার শিশুকে স্নান করান। সকালবেলায় স্নান করান। স্নান করানোর জন্য় খুব বেলা করে ফেলবেন না।

সঠিক পোশাক পরান

যেদিন খুব বেশি ঠান্ডা পড়বে, সেদিন একাধিক জামা অবশ্যই পরাবেন। সোয়েটার পরিয়ে রাখুন। কান ও মাথা ঢেকে রাখুন। বর্ষার দিনেও কান ও মাথা ঢেকে রাখুন। বাইরে বের হলে অবশ্য়ই মাস্ক পরাবেন। যেদিন গরম পড়েছে, সেদিন তাপমাত্রা বুঝে পোশাক পরান। যেন সে না ঘেমে যায়। ঘেমে গেলে শরীরে ঘাম বসে অসুস্থ হয়ে পড়তে পারে(keep your baby healthy)।

শিশুকে যত্নে রাখুন। সেও ভাল থাকবে(keep your baby healthy)। অভিভাবক হিসেবে আপনিও ভাল থাকবেন।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

24 Jan 2022

Read More

read more articles like this
good points logo

good points text