Advertisement

বাড়ির সাজসজ্জা

ঠিক করে Dusting করার কয়েকটা প্র্যাক্টিক্যাল Tips

Debapriya BhattacharyyaDebapriya Bhattacharyya  |  Feb 10, 2019
ঠিক করে Dusting করার কয়েকটা প্র্যাক্টিক্যাল Tips

রিদ্ধির বাড়িতে গেলে এতো ভালো লাগে, কি সুন্দর ঝকঝক করছে বাড়ি-ঘর, কোথাও এতটুকু ধুলো (dust particles) বা ময়লা নেই। সেদিন বাধ্য হয়ে একরকম ওকে জিজ্ঞেস করেই ফেললাম যে কি এমন জাদু করে ও যে বাড়িতে ধুলো নেই! কারন, আমি যতই ঝাড়পোঁছ (dusting) করি না কেন, সেই একটু পরেই আবার ফার্নিচারে (furniture) কিম্বা অন্যান্য জিনিসপত্রে একটা ধুলোর আস্তরণ পড়ে যায়। দিনের বেশ অনেকটা সময়ই আমার ডাস্টিং করতে চলে যায়। আবার বেশি ধুলো ঝাড়লে আমার অ্যালার্জি অ্যাটাক (dust allergy) হয়। কি যে করি! তো রিদ্ধি আমাকে কয়েকটা উপায় (tips) বলে ঘর থেকে চিরতরে ধুলো বিদায় করার। সেগুলই আপনাদের সাথে শেয়ায় করছি –

Tips ১। ধুলো ঝাড়ার সঠিক সামগ্রি

how-to-keep-your-house-dust-free 02আপনি কীভাবে আলগা ধুলো ঝাড়েন (dusting), এই প্রশ্নটা করলে বেশিরভাগ মানুষই উত্তর দেন, কেন, কাপড় দিয়ে! আর এখানেই আমরা ভুলটা করে থাকি। শুকনো কাপড় দিয়ে যখন আমরা ধুলো (dust particles) ঝাড়ি, তখন কিন্তু এক জায়গা থেকে অন্য জায়গায় জাস্ট ধুলোটা ট্রান্সফার হয়। আর পরে হাওয়ায় ভেসে আবার সারা বাড়ি ধুলোময় হয়ে যায়। সবসময় চেষ্টা করুন মাইক্রোফাইবার র‍্যাগ দিয়ে ধুলো পরিস্কার করতে। এগুলো একটু মোটা ফ্যাব্রিকের হয় ফলে ধুলো এর মধ্যে আটকে যায়। পরে এই কাপড়গুলো ধুয়ে শুকিয়ে আবার ব্যাবহার করতে পারেন।

Tips ২। ওপর থেকে পরিস্কার করা আরম্ভ করুন

ধরুন আপনি ড্রেসিং টেবিল কিম্বা অন্যান্য আসবাবের (furniture) ধুলো ঝাড়তে চান, তাহলে ওপর থেকে ঝাড়া আরম্ভ করুন। এতে ওপরের ময়লা নিচে পড়বে এবং আরামসে নিচটা পরিস্কার করে নিতে পারবেন। আপনার খাটুনিও কম হবে।

Tips ৩। কার্পেট পরিস্কার করুন

আজকাল অনেকের বাড়িতেই মেঝেতে কার্পেট বেছানো থাকে। কিন্তু কার্পেটে ময়লা আর ধুলো (dust particles) সব থেকে বেশি জমে। ঝাঁটা দিয়ে কার্পেট পরিস্কার করতে যাবেন না, এতে নাকে মুখে ধুলো ছিটে অ্যালার্জি অ্যাটাক (dust allergy) হবার আশঙ্কা বেশি। তার চেয়ে সপ্তাহে একবার অন্তত ভ্যক্যুয়াম ক্লিনার দিয়ে কার্পেট পরিস্কার করুন।

Tips ৪। যেখানে হাত পৌঁছয় না

how-to-keep-your-house-dust-free 01বাড়িতে এরকম অনেক জায়গা থাকে, যেখানে সহজে হাত পৌঁছয়না। যেমন ধরুন, খাটের তলায়, সোফার পেছনে কিম্বা ইলেকট্রনিক জিনিসের ভেতরে। টিভি, ভিডিও গেম কনসোল, ক্যাবিনেট, এইসব জায়গাগুলো নিয়মিত ভ্যক্যুয়াম ক্লিনার দিয়ে পরিস্কার (dusting) করুন। আবার বাড়ির অন্যান্য জায়গার তুলনায় সিলিং ফ্যান কম পরিস্কার করা হয়, কারন ওখানে হাত পৌছনোটা আসুবিধাজনক। কিন্তু সবচেয়ে বেশি ময়লা, ধুলো (dust particles) এবং ঝুল কিন্তু ওখানেই জমে। মাসে অন্তত দু’বার ভেজা কাপড় দিয়ে ফ্যান পরিস্কার করুন যাতে ধুলো না জমে।

Tips ৫। যেখানে ধুলো বেশি জমে

বিছানার গদির নিচে, বালিশের ভেতরে, পাপোষের তলায়, জানলার খাঁজে আলমারির ভেতরে – এই সব জায়গাগুলোতে যে ধুলো জমে থাকে, সেগুলো পরিস্কার করা মানে হল সেদিন আর অন্যকোন কাজ হবে না। ভ্যক্যুয়াম ক্লিনারের বিভিন্ন পার্টস ব্যাবহার করে জায়গাগুলো পরিস্কার করুন, নিয়ম করে।

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!