home / Love
ডিভোর্সের পর মাথা উঁচু করে বাঁচুন

ডিভোর্সের পর মাথা উঁচু করে বাঁচুন

বিধবা বিবাহ আইন ১৬০ বছরের বেশি হয়ে গেছে এ দেশে চালু হয়েছে কিন্তু এখনও ‘ডিভোর্স’ শব্দটা শুনলে অনেকের চোখ কুঁচকে যায়। এখনও বলা হয়, “মানিয়ে নে। ডিভোর্স দিস না।” এবার সময় হয়েছে তাদের মুখের ওপর বলার যে আর মানিয়ে নেব না। একসাথে থাকা পসিবল না হলে ডিভোর্স দেব (how to live happily after divorce)। ডিভোর্সী বলে মাথা নিচু করেও থাকব না।

ডিভোর্স মানে তো একটা কাগজে দুটো সই করে দেওয়া শুধু নয়। এত দিনের সম্পর্ক, মুহূর্ত, একসাথে থাকার ফিলিংসদের এরপর থেকে বাদ দেওয়ার প্রসেস, যা হয়ত আজীবন ধরে মনের ভেতরে চলতে থাকবে। তাই বেশিরভাগ মহিলাই ডিভোর্সের পর মানসিকভাবে খুব দুর্বল হয়ে পড়েন। একদম ভেঙ্গে পড়বেন না। ডিভোর্সের পর জীবনকে উপভোগ করুন নতুন করে..

স্বাবলম্বী হন

ডিভোর্সের পর জীবনে নিজের মত করে বাঁচতে চাইলে সবার আগে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হন। খোরপোষের টাকা আপনার স্বামীর থেকে হয়ত আপনি পাবেন কিন্তু নিজের আত্মবিশ্বাসকে জাগিয়ে তুলতে গেলে উপার্জন করা খুব প্রয়োজন (how to live happily after divorce)। যথেষ্ট উপার্জন করলে সম্মানের সাথে প্রাক্তন স্বামীর থেকে খোরপোষ নিতে অস্বীকার করুন।

নিজেকে সময় দিন

ডিভোর্স তো একদিনের ঘটনা নয়, এক দীর্ঘকালীন সময় ধরে এটি চলতে থাকে। যবে থেকে আপনি নিজের মনে ভেবেছেন ডিভোর্সের কথা, তবে থেকে মনে দোলাচল তৈরি হয়েছে। তারপর আইন আদালত, শ্বশুরবাড়ি-বাপেরবাড়ি, সন্তানের কাস্টডি, পাড়া প্রতিবেশী এ সব সামলানোর পরে মন ক্লান্ত হয়ে পড়বেই। 

তাই ডিভোর্সের পর নিজেকে সময় দিন সবার আগে। কোথাও একা একা ঘুরে আসুন। ঘরে থাকলেও অন্য কোনও ক্রিয়েটিভ কাজ যা আপনি ছেড়ে দিয়েছিলেন সে সব..

সমাজে গর্বের সাথে বাঁচুন

খুন করার পর যদি খুনিরা মাথা উঁচু করে ঘুরে বেড়াতে পারে এই সমাজে। তাহলে আপনি একটা টক্সিক সম্পর্ক থেকে বেড়িয়ে আসার পর পারবেন না কেন? মনে রাখবেন জীবনে যদি কোনও ভুল হয়ে যায় তাহলে সেই ভুলকে শুধরে নেওয়া দোষের নয়। তাই ডিভোর্সের পর সমাজে মাথা উঁচু করে বাঁচুন (how to live happily after divorce)। কেউ ঠেস দিয়ে কথা বললে ভদ্রভাবে তাকেও শুনিয়ে দিন নিজের চরকাতে তেল দেওয়ার কথা। আপনি অপরাধী নন।  তাই গর্বের সাথে বাঁচুন।

নিজেকে দোষারোপ করবেন না

কোনও অসৎ উদ্দেশ্যে যদি আপনি ডিভোর্স দিয়েছেন তাহলে আলাদা। কিন্তু যদি তা না হয় তাহলে অকারণে নিজেকে দোষ দেওয়া বন্ধ করুন। মানিয়ে নিয়ে বাস করাকে সংসার করা বলে না। তাই যা হয়েছে আপনার ভালোর জন্যই হয়েছে। কদিন পর সবকিছু ঠিক হয়ে যাবে তাই চাপ নেবেন না।

ডিভোর্স এখন অ-সাধারণ ঘটনা নয়। সম্পর্কও চিউয়িং গাম নয় যে তাকে যত ইচ্ছে টানা যায়। ভবিষ্যত সুন্দর করার কথা ভাবুন। শরীর, মনে সুস্থ থাকুন।। 

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPx আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!o App

26 May 2022

Read More

read more articles like this
good points logo

good points text