লাইফস্টাইল

অফিসে সহকর্মীদের সঙ্গেও গড়ে উঠুক বন্ধুত্বপূর্ণ সম্পর্ক

Debapriya BhattacharyyaDebapriya Bhattacharyya  |  Mar 17, 2021
অফিসে সহকর্মীদের সঙ্গেও গড়ে উঠুক বন্ধুত্বপূর্ণ সম্পর্ক in bengali

অফিসে আমরা দিনের বেশির ভাগ সময়টা কাটিয়ে দিই। আর তাই অফিসে যাঁরা আমাদের সঙ্গে কাজ করেন, সেই সহকর্মীদের সঙ্গে যদি বন্ধুত্বের সম্পর্ক গড়ে ওঠে (how to maintain a healthy relationship with colleagues), তা হলে তার থেকে ভাল আর কিছুতে হয় না। এতে আপনার কেরিয়ারেরও উন্নতি হবে সহজেই। টিম-ওয়ার্ক ভাল হবে। কারণ দিনের বেশির ভাগ সময় যে হেতু অফিসে কাটান, আর অফিসের সহকর্মীদের যদি আপনি পছন্দ না করেন, তা হলে গোটা দিনটাই আপনার খারাপ যাবে। আর এর প্রভাব পড়বে আপনার কাজেও। তাই অফিসে সহকর্মীদের সঙ্গে সুন্দর বন্ধুত্বপূর্ণ সম্পর্কের ভারসাম্য বজায় রেখে চলা প্রয়োজন। 

টিম ওয়ার্ক জরুরি

দশে মিলি করি কাজ, হারি জিতি নাহি লাজ

কাজের চাপ ভাগ করে নিতে হবে। সব দায়িত্ব অন্যের ঘাড়ে চাপিয়ে দিলে কিন্তু মুশকিল! সহকর্মীদের দিকে সাহায্যের হাত (how to maintain a healthy relationship with colleagues) বাড়িয়ে দিন। কাজ বা দায়িত্ব সহকর্মীদের সঙ্গে ভাগ করে নিলে টিম ওয়ার্কও ভাল হয়। আর সহকর্মীর সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও মজবুত হয়। আর অন্য দিকে আবার আপনার যে সহকর্মীদের সঙ্গে কাজ ভাল সম্পর্ক, তাঁদের সঙ্গে কাজও করতে ভাল লাগবে। সে ক্ষেত্রেও কিন্তু টিম ওয়ার্ক দারুণ হবে।  

আপনি যেমন তেমনটাই থাকুন

প্রতিটা সম্পর্কের ক্ষেত্রে যেমন নিজস্বতা বজায় রাখাটা মাস্ট, সে রকম অফিসে সহকর্মীদের সঙ্গে সম্পর্কের ক্ষেত্রেও ঠিক তা-ই। নিজস্বতা বজায় না রাখলে ভাল সম্পর্ক (how to maintain a healthy relationship with colleagues) গড়ে উঠবে না। অন্য কাউকে নকল করার চেষ্টা করবেনা না। তা হলে কিন্তু মুশকিল!

একে-অন্যকে সম্মান করুন

সব সম্পর্কেই শ্রদ্ধা-সম্মান থাকাটা খুবই জরুরি। ঠিক সে ভাবেই আপনারও সহকর্মীর প্রতি শ্রদ্ধা থাকাটা জরুরি। সেটা না থাকলে সম্পর্ক কখনও সুন্দর হয় না। মনে রাখবেন, প্রতিটা মানুষ সমান নয়। তাই প্রত্যেকের ভাল লাগা, খারাপ লাগা, পছন্দ-অপছন্দ সবটাই আলাদা। তাই মতের মিল সব সময় না-ও হতে পারে। সেটা সত্ত্বেও শ্রদ্ধা বা সম্মানটা থাকা জরুরি। তাই সহকর্মীর সঙ্গে বন্ধুত্বপূর্ণ (how to maintain a healthy relationship with colleagues) সম্পর্কের মূল ভিত্তিই হল একে অপরের প্রতি শ্রদ্ধা।

বসের সঙ্গে ডেকোরম মেন্টেন করে চলুন

আপনার বস যদি খুব ফ্রেন্ডলিও হন, তবুও ডেকোরম মেন্টেন করুন

আপনার বস আর আপনার মধ্যে অনেক কিছু কমন থাকতে পারে। তা-ও আপনাকে মনে রাখতে হবে, অফিসের সম্পর্কে উনি আপনার বস। তবে এটাও নয় যে, বসের সঙ্গে শুধু কাজের আলোচনাই করতে হবে। মানে বসের সঙ্গে কাজের বাইরের নানা রকম আলোচনা করতেই পারেন। একসঙ্গে অফিসের বাইরেও (how to maintain a healthy relationship with colleagues) আড্ডা দিতে পারেন।

অদৃশ্য সীমারেখা টানাও জরুরি

হতে পারে, হয়ত অফিসে সবাই খুব ভাল, বেশ বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আপনাদের। কিন্তু ব্যক্তিগত জীবন নিয়ে বেশি আলোচনা না করাই শ্রেয়। আপনার বাড়িতে কী রান্না হল বা অফিসে বেরনোর আগে শাশুড়ি ক’টা কটু কথা শোনালো তা যেমন আলোচনা করবেন না সহকর্মীদের সঙ্গে, তেমনই কোনও সহকর্মীর ব্যক্তিগত জীবনেও খুব বেশি ইন্টেরেস্ট দেখাবেন না (how to maintain a healthy relationship with colleagues); যদি না তিনি নিজে থেকে আপনাকে কিছু বলেন। 

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!