home / Life
টিপিক্যাল ননদ-বৌদির সম্পর্ক থেকে বেড়িয়ে আসুন

টিপিক্যাল ননদ-বৌদির সম্পর্ক থেকে বেড়িয়ে আসুন

বিয়ের পর নতুন সংসার মানে অনেক নতুন মুখ, নতুন বন্ধুত্ব, নতুন সম্পর্কে জড়িয়ে পড়া। এরমধ্যে সবথেকে ভয়ঙ্করভাবে যে সম্পর্কটিকে আমাদের সামনে দেখানো হয় সেটি হল ননদ-ভাজের বা ননদ-বৌদির সম্পর্ক। (how to maintain good relationship with sister in law)

রায়বাঘিনী ননদিনী

ননদকে বাঘিনী বলে এমন আতঙ্ক ছড়িয়ে দেওয়া হয় যে নতুন বউ ভুলে যায় শ্বশুরবাড়িতে দিদির মত যাকে পাওয়া যাবে পাশে তিনি হলেন ননদ। আবার উল্টোদিকে ননদও ভুলে যান যে নতুন বাড়িতে আসছে তার সাথে সম্পর্কটা দিদি-বোনের মত হবে।

বিয়ের আগে থেকে মিশুন

আপনার যদি লাভ ম্যারেজ হয় তাহলে তো অবশ্যই আর যদি সম্বন্ধের বিয়েও হয় সেক্ষত্রেও আগে থেকে ভাব জমিয়ে ফেলুন ননদের সাথে। কারণ ননদই হল সেই মানুষটি যার সাথে আপনার স্বামীর সম্পর্ক সবথেকে কাছের। তার সাথে বন্ধুত্ব করে জানুন দুজনের ছোটবেলার গল্প, আপনার স্বামীর ছোটবেলার মজার ঘটনা (how to maintain good relationship with sister in law) দেখবেন আপনাদের সম্পর্কটি বিয়ের আগেই অনেক সহজ হয়ে যাবে।

সমস্যার কথা বলুন

বিয়ের পরে আপনার শ্বশুরবাড়িতে কোনকিছু নিয়ে সমস্যা হলে প্রথমে স্বামীকে তারপর ননদকে জানান। তিনি যা করার পরামর্শ দেন সেটি মেনে চলতে পারেন। মনে রাখবেন জেনুইন সমস্যা হলে তাঁর পরামর্শ আপনার কাজে লাগবে কারণ তিনি ওই বাড়িতে বহু আগে থেকে আছেন।

ঝামেলা হতেই পারে

বোনে-বোনে ঝামেলা হয় না? তেমনই আপনাদের মধ্যেও সমস্যা হতেই পারে কিন্তু সেটাকে স্থায়ী করবেন না। নতুন বলে আপনি আগে গিয়ে ননদের রাগ ভাঙান, দেখবেন কিছুদিন পরে তিনিও আপনার অভিমান হলে ভোলাতে আসবেন। (how to maintain good relationship with sister in law)

প্রতিযোগিতা আনবেন না

বিবাহিত ননদ হলে তাঁর সংসার বা স্বামীর সাথে আপনি নিজের সংসার বা স্বামীর তুলনা করবেন না। তাহলে সমস্যা বাড়ে! যেহেতু তাঁর বিয়ে হয়ে গেছে এবং তাঁর বাপের বাড়িতে তাঁর জায়গা আপনি ভরিয়ে তুলেছেন অনেকটা তাই স্বাভাবিক মনস্তত্ত্বগত কারণেই আপনার ওপর একটা অহেতুক হিংসা আসা স্বাভাবিক। যেটা একমাত্র আপনি ভালবাসা দিয়ে মুছে দিতে পারেন।

ঘুরতে যান

দুজনে মিলে ঘুরতে যান, একসাথে বাইরে সময় কাটান। একে অপরের সাথে খোলা আকাশের নিচে দাঁড়িয়ে গল্প করলে অনেক রাগ-অভিমান এমনিই মুছে সম্পর্ক সহজ হয়ে যায়। ননদকেও বোঝান তাঁর জীবনের বেস্ট ফ্রেন্ড আপনি আর আপনিও ননদকে ভাল বন্ধু বানিয়ে নিন। ভাল থাকবেন।

চিরাচরিত ধারণা থেকে বেড়িয়ে এসে সবার সামনে ভাল ননদ-বৌদি সম্পর্ক কেমন হয় তা বুঝিয়ে দিন বাকিদেরকেও..
POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও! বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPx আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!o App

12 Jul 2022

Read More

read more articles like this
good points logo

good points text