home / Life
হবু শ্বশুরবাড়ির সকলের সঙ্গে বিয়ের আগেই ভাব জমিয়ে ফেলুন, কীভাবে, তার টিপস দিচ্ছি আমরা!

হবু শ্বশুরবাড়ির সকলের সঙ্গে বিয়ের আগেই ভাব জমিয়ে ফেলুন, কীভাবে, তার টিপস দিচ্ছি আমরা!

ছোটবেলা থেকেই নিশ্চয়ই শুনে আসছেন, “তুমি তো মেয়ে, শ্বশুরবাড়িতে গিয়ে কিন্তু মানিয়ে নেওয়ার দায়িত্বটা তোমারই!” যতই প্রোগ্রেসিভ হয়ে যাই না কেন, এই ধারণাটি থেকে আজও অনেকেই বেরতে পারেন না। সব দায়িত্ব যেন মেয়েটির, অথচ এটা বাকি সবাই কী সুন্দরভাবে ভুলে যান, যে মেয়েটি বিয়ে করে নতুন সংসারে আসছে, তার সঙ্গেও মানিয়ে নেওয়ার কিছুটা দায় শ্বশুরবাড়ির বাকি সকলেরও থাকে! যাক গে সেকথা… দায়িত্বটা যখন আপনার ঘাড়েই পড়ছে, তখন জেনে নিন, বিয়ের আগে থেকেই কীভাবে হবু শ্বশুরবাড়ির (would be in-laws) সবার সঙ্গে বেশ ভাব জমাবেন, যাতে ভবিষ্যতে সমস্যা না হয়!

আরও পড়ুনঃ পরিবারের লোকজনের জন্য বিবাহ বার্ষিকীর শুভেচ্ছা

ADVERTISEMENT
https://bangla.popxo.com/article/ways-to-improve-communication-in-your-relationship-in-bengali

ইউটিউব

ADVERTISEMENT

যদিও যে ছেলেটির সঙ্গে আপনার বিয়ে হচ্ছে, তাঁর জন্যই বাকি সকলের সঙ্গে আপনার সম্পর্ক তৈরি হবে; তবুও মনে রাখবেন, বর কিন্তু দিনের বেশিরভাগ সময়টা তাঁর কাজের সূত্রে বাইরেই থাকবেন। আপনাকেই বাড়িতে থাকতে হবে পরিবারের অন্যান্য সদস্যদের সঙ্গে। তাঁদের সঙ্গে যদি সদ্ভাব না থাকে, বা খোলসা করে বলতে গেলে শ্বশুরবাড়ির অন্যান্য সদস্যরা ঠিক কেমন তা না জানলে আপনিই মুশকিলে পড়তে পারেন। বিয়ে ঠিক হয়ে গেলে মাঝেমধ্যেই নানা অছিলায় হবু শ্বশুরবাড়িতে গিয়ে উপস্থিত হোন। দিনের মধ্যে বেশ খানিকটা সময় কাটান হবু শ্বশুর-শাশুড়ি, ননদ-দেওর-জা এঁদের সঙ্গে। পারলে তখনই একটু একটু করে সকলের পছন্দ-অপছন্দ জেনে নিন।

মাঝেমধ্যে হবু শাশুড়ি বা বাড়ির অন্যান্য মহিলা সদস্যদের কাছ থেকে তাঁদের খাওয়া-দাওয়ার ব্যাপারে জেনে নিতে পারেন। যদি আপনি রান্না করতে পারেন, তা হলে তো খুব ভাল! কখনও কিছু নিজের হাতে রান্না করে নিয়ে গিয়ে খাওয়াতে পারেন হবু পরিবারের সদস্যদের। এতে কিন্তু তাঁরাও বুঝবেন যে, আপনি আপনার তরফ থেকে যথেষ্ট চেষ্টা করছেন। হতেই পারে, আপনাকে দেখে তাঁরাও কিছু শিখলেন আর তাঁরাও আপনাকে সহযোগিতা করার জন্য প্রস্তুত হলেন।

ADVERTISEMENT

আচ্ছা, রাঁধতে পারেন না? এটা কোনও সমস্যা হল? রাঁধতে না জানলেও কিন্তু খাওয়াতে পারেন। কোনও একদিন শ্বশুরবাড়ির সবাইকে নিয়ে লাঞ্চে যান পছন্দের কোনও রেস্তোরাঁয়। চাইলে সবাই মিলে সেদিন একটু ঘুরেও আসতে পারেন কাছেপিঠে কোথাও। তা সম্ভব না হলে সিনেমাও দেখতে পারেন।

ADVERTISEMENT

হটস্টার

বিয়ের দিন যত এগিয়ে আসে তত কিন্তু কাজ বাড়ে। আর এই কাজগুলির মধ্যে অন্যতম এবং বেশ কঠিন কাজ হল কেনাকাটা করা। যখন কেনাকাটা করতে যাবেন, হবু শ্বশুরবাড়ির কাউকে না কাউকে সঙ্গে নিয়ে নিন। আপনার যদি ননদ বা জা থাকেন, তা হলে তাঁদের সঙ্গে নিয়ে কেনাকাটা করতে যেতে পারেন; তা না হলে হবু শাশুড়িকে নিয়েই চলে যান দোকানে। সঙ্গে অবশ্যই নিজের মা-কেও নেবেন কিন্তু!

ADVERTISEMENT

সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়টি জেনে নিন এবার, আপনি যেমন, তেমনভাবেই মিশুন হবু পরিবারের সঙ্গে। টিভি সিরিয়ালের ‘আদর্শ বউমা’ হওয়ার চেষ্টা করতে যাবেন না। মনে রাখবেন, কেউ পারফেক্ট হয় না, কিন্তু নিজস্বতাটা যেন বজায় থাকে!

https://bangla.popxo.com/article/top-8-saree-boutiques-in-kolkata-for-durga-puja-shopping-in-bengali

মূল ছবি সৌজন্যে – হৈচৈ 

ADVERTISEMENT

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু!

ADVERTISEMENT
27 Aug 2019
good points

Read More

read more articles like this
good points logo

good points text