home / পড়াশোনা
এভাবে নিজের রেজিউমে বানালে আপনার চাকরি পাকা

এভাবে নিজের রেজিউমে বানালে আপনার চাকরি পাকা

আমাদের জীবনে সাজগোজ বা ফ্যশনেবল থাকা যেমন প্রয়োজন, ততটাই প্রয়োজন আর্থিকভাবে স্বাবলম্বী হওয়া। তার জন্য দরকার যোগ্যতা অনুযায়ী চাকরি পাওয়া আর চাকরিতে আপনাকে প্রথম যা দেখে সিলেক্ট করা হয় তা হল আপনার সিভি বা রেজউমে। তাই সবার আগে আমাদের জানতে হবে কিভাবে সঠিক রেজিউমে বানাতে হয় যা দেখলেই আপনাকে সিলেক্টেড করে নেবেন ইন্টারভিউয়ার। (how to make a perfect resume for fresher)

কিভাবে কোনও রেজিউমে সুন্দর হয়

রেজিউমের মধ্যে কি লেখা থাকলে বা কিভাবে লিখলে তা ইন্টারভিউয়ারের পছন্দ হবে এটা সবথেকে কমন প্রশ্ন থাকে চাকরিপ্রার্থী প্রত্যেকের। কি এমন লেখা থাকে যারা চাকরি পেয়ে যান আর যারা পান না তাদের রেজিউমের মধ্যে? অনেকে ভাবেন তাদের শিক্ষাগত যোগ্যতা হয়ত বেশি থাকে, একদমই তা নয়। তবে তারা একটু বুদ্ধি করে তাদের রেজিউমেটা বানিয়েছেন এটা ঠিক। (how to make a perfect resume for fresher)

রেজিউমে নিয়ে কিছু ভুল ধারণা

অনেকে ভাবেন রেজিউমে মানে নিজের বায়োডাটা তাই প্রাইমারি স্কুলের ঠিকানা থেকে বাড়ির ঠিকানা সব লিখে ফেলেন আর এখানেই করে ফেলেন সবথেকে বড় ভুলটা। কারণ ওপ্রান্তে যিনি বসে আছেন তিনি ঘটক ঠাকুর নন, ইন্টারভিউয়ার। তাঁর কোনও আগ্রহ থাকবে না আপনার অতীতের বিশদ বিবরণ বা বাড়ির ঠিকানা নিয়ে। তিনি শুধু দেখতে চান তাঁর কোম্পানিতে যে পদটি খালি আছে আপনি সেটার যোগ্য কিনা। তাই রেজিউমে হবে খুব ছিমছাম কিন্তু গুরুত্বপূর্ণ তথ্যে ভরা। (how to make a perfect resume for fresher)

রেজিউমে যে কোনও একটা ভাষাতেই লিখুন। বাংলা এবং ইংরেজি মিশিয়ে লিখবেনন না একদমই। আর চেষ্টা করুন ইংরেজিতেই লিখতে তাহলে চাকরি পাওয়ার পরিসর বেড়ে যাবে আপনার জন্য।

পারফেক্ট রেজিউমে

  • সুন্দর ডিজাইন, সুন্দর ফন্ট যোগ করে রেজিউমে বানান। খেয়াল রাখবেন ফন্ট যেন শুরু থেকে শেষ একই থাকে।
  • আপনি যে পদের জন্য অ্যাপ্লাই করছেন সেই সংক্রান্ত কাজ ‘হবি’তে যোগ করুন। আইটি জবের রেজিউমে আপনি মুভি দেখতে ভালবাসেন লিখলে চাপ আছে!
  • যেখানে যত কোর্স করেছেন ছোট বা মাঝারি তা উল্লেখ করবেন। সেটি স্কুললাইফে এনসিসিতে থাকলে সেটিও লিখবেন।
  • নিজের ফোন নং আর মেইল আইডি অবশ্যই উল্লেখ করবেন। (how to make a perfect resume for fresher)
  • বায়ো লেখার সময়ে সৎ থাকুন। আপনি মিনিটে ১০টি শব্দ টাইপ করতে জানলে সেটিই লিখুন, ৩০ শব্দ লিখবেন না। এতে আপনার প্রতি ইমপ্রেসন ভাল হবে।
  • গুগলে সার্চ করে দেখুন অনেক সাইট আছে যেখানে রেজিউমে বানানোর পদ্ধতি শেখায়, জেনে নিন।

রেজিউমের প্রতি গুরুত্ব দেন না বেশির ভাগ চাকুরিপ্রার্থীরাই এদিকে এটিই তাদের সাথে ইন্টারভিউয়ারের যোগাযোগ স্থাপনের প্রথম এবং প্রধান মাধ্যম। আজ থেকে নিজের রেজিউমেকে ভাল করে বানান আর চাকরি পেয়ে গেলে একটা রসগোল্লা কিন্তু আমার জন্য পাঠাবেন!


POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও! বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPx আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!o App

01 Aug 2022

Read More

read more articles like this
good points logo

good points text