Advertisement

রূপচর্চা ও বিউটি টিপস

নখের যত্ন নিন, বাড়িতেই বানিয়ে ফেলুন নিজের কিউটিকল অয়েল

Indrani BoseIndrani Bose  |  Apr 1, 2021
নখের যত্ন নিন, বাড়িতেই বানিয়ে ফেলুন নিজের কিউটিকল অয়েল

নখের দিকে একবার তাকিয়ে দেখুন তো। হ্যাঁ প্রথমেই নখের দিকে তাকিয়ে দেখুন। নখের চারপাশের ত্বক শুষ্ক হয়ে আছে তাই তো! দেখতে নিশ্চয়ই ভাল লাগছে না, অথচ আপনি যত্নও নেবেন না। কিছু তো একটা করতে হবে না কি। নখে ভাল ভাবে নেল পলিশ লাগিয়ে নিলেন, এবং নখের চারপাশের চামড়ার খেয়াল রাখলেন না তা কি হয়। আসলে সারাদিন আপনার হাত এবং আঙুলের উপর খুবই চাপ পড়ে। কম্পিউটারে কাজ, বাড়ির কাজ, বাসন ধোওয়া, গরম জিনিস ধরা এসব তো রয়েইছে। তাই নখের চারপাশের চামড়া শুষ্ক হয়ে যায়। আসলে এতে ক্ষতিগ্রস্থ হয় আপনার কিউটিকল (make cuticle oil at home) । আর কিউটিকল ক্ষতিগ্রস্থ হলে আপনার নখেও তার প্রভাব পড়ে। এবং এক সময়ে সহজেই নখ ভেঙে যাওয়ার সম্ভাবনা থেকে যায়। তাই আপনাকে একটু সতর্ক থাকতেই হবে। 

কিউটিকলের যত্ন নেওয়ার জন্য় আপনি কিউটিকল অয়েল ব্যবহার (make cuticle oil at home) করতে পারেন। এতে আপনার নখের স্বাস্থ্যও ভাল থাকে দোকানে নানারকম কিউটিকল কিনতে পাওয়া যায়। তবে আপনি বাড়িতেও কিউটিকল অয়েল বানিয়ে নিতে পারেন। নিজের বানানো কিউটিকল অয়েল দিয়েই আপনার নিজের নখের যত্ন নিতে পারেন। একটি কেরিয়ার অয়েল এবং পছন্দের এসেনশিয়াল অয়েল ব্যবহার করে আপনার নখের জন্য কিউটিকল অয়েল বানানো (make cuticle oil at home) যেতে পারে। আসুন জেনে নিই আপনি কীভাবে কিউটিকল অয়েল বানাবেন।

কিউটিকল অয়েল বানানোর জন্য আপনার প্রয়োজন

  • ৪ টেবিল চামচ ভিটামিন ই তেল
  • ৩ টেবিল চামচ অ্যাভোকাডো অয়েল
  • ৩ টেবিল চামচ গ্রেপসিড অয়েল
  • ৪ টেবিল চামচ জোজোবা অয়েল
  • এবং ৬ টেবিল চামচ আপনার পছন্দের কোনও এসেনশিয়াল অয়েল নিয়ে নিন। আপনি ল্যাভেন্ডার, টি ট্রি অয়েল নিতে পারেন। অন্য অয়েলও নিতে পারেন।

কীভাবে বানাবেন আপনার কিউটিকল অয়েল

একটি পাত্র নিন। সেই পাত্রে প্রতিটি উপকরণ ভাল ভাবে মিশিয়ে নেবেন। উপকরণগুলি মিশিয়ে আপনার নিজের কিউটিকল অয়েল (make cuticle oil at home) তৈরি। এরপর একটি রোলার বোতল কিংবা ড্রপার যুক্ত বোতলে ঢেলে রাখবেন। কারণ আপনার নখের চারপাশে লাগানোর জন্য এই বোতলগুলি সাহায্য করবে। অবশ্যই যেন এয়ার টাইট হয়। ঘরের স্বাভাবিক তাপমাত্রায় সংরক্ষণ করুন।

কীভাবে ব্যবহার করবেন

প্রতি রাতে শোওয়ার আগে নখে ও নখের চারধারে কিউটিকলে ভাল করে লাগিয়ে নেবেন। এরপর মালিশ করে নেবেন। কিউটিকল খুব শুকনো হলে দিনে দুইবার লাগাতে পারেন। সেটা আপনার উপরেই নির্ভর করছে। নিয়মিত ব্যবহার করলে আপনি খেয়াল করবেন, আপনার নখের চারপাশের স্বাস্থ্য ঠিক হচ্ছে। এবং সমস্ত ফাটা সেরে গিয়ে আপনার নখ হয়ে উঠবে স্বাস্থ্যকর ও সুন্দর। তাই অবশ্যই ব্যবহার করবেন।

তাহলে আপনার হাতের কাছেই কিউটিকল অয়েলের রেসিপি রইল। বাড়িতেই বানিয়ে ফেলুন নিজের কিউটিকল অয়েল (make cuticle oil at home) । নখের যত্ন নিন। হাতের যত্ন নিন। কারণ, আপনার হাতের যত্ন নেওয়া আপনারই দায়িত্ব। ভাল থাকুন।

https://bangla.popxo.com/article/how-to-get-rid-of-pox-scars-in-bengali

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!