home / রূপচর্চা ও বিউটি টিপস
আপনি হাতের যত্ন নেন কি? হাতের যত্ন কতটা দরকার জানুন

আপনি হাতের যত্ন নেন কি? হাতের যত্ন কতটা দরকার জানুন

“হাতের ওপর হাত রাখা তো সহজ নয়” এই বিখ্যাত কবিতার লাইনটি শুধু অন্য মানুষের উদ্দেশ্যে নয়, কখনও নিজের জন্যও বলা দরকার। বুঝলেন না তো? আপনি সারাদিনে যত্ন কতটা নেন নিজের হাতের? (how to make hands beautiful and white at home)

হাতেরও যে আলাদাভাবে যত্ন নেওয়া প্রয়োজন সেটা আমরা মনেই রাখি না। এদিকে সারাদিনে সবথেকে বেশি আমরা আমাদের হাতকেই ব্যবহার করি। সকালে ব্রাশ করা থেকে রাতে বিছানা পরিষ্কার করা অব্দি এই হাত দুটোর ওপর আমরা সবথেকে বেশি ডিপেন্ডেড হয়ে থাকি। তাই ট্যান থেকে শুরু করে স্কিন বার্নিং সবার আগে এই হাত দুটোর ওপরেই আসে। তাহলে একটু স্পেশাল কেয়ার নেওয়া প্রয়োজন তো হাতের!

প্রতিদিনের যত্ন

রোজ যেভাবে সিটিএম করেন ঠিক সেভাবেই হাতের ত্বকেরও যত্ন করতে হবে।

নখের যত্ন

প্রতিদিন নখ পরিষ্কার করতে হবে। নখ কাটা থাকলে নখের কোণাগুলি ঘষে ঘষে ক্লিয়ার করুন (how to make hands beautiful and white at home)।

ময়শ্চারাইজার

প্রতিদিন নিয়ম করে ময়শ্চারাইজার লাগিয়ে রাখুন হাতে। স্নানের পরে এবং রাতে শুতে যাওয়ার আগে। হাতের স্কিন খুব তাড়াতাড়ি ড্রাই হয়ে যায় তাই ময়শ্চারাইজার খুব ইম্পর্ট্যান্ট।

অ্যালোভেরা জেল 

আলাদা হ্যান্ড ক্রিম বা ময়েশ্চারাইজার যদি হাতের জন্য ব্যবহার না করতে চান তাহলে চোখ বন্ধ করে অ্যালোভেরা জেল মাখুন। হাতের ত্বক খুবই ভাল থাকবে।

সানস্ক্রিন

সানস্ক্রিন তো অবশ্যই ব্যবহার করুন। আমাদের হাতের সামনে আর পেছনে দুরকম রং হয়ে যায় কারণ সানট্যান হাতে খুব বাজেভাবে এফেক্ট করে।

ম্যানিকিওর

সপ্তাহে একবার ঈষদুষ্ণ গরম জলে হাল্কা শ্যাম্পু গুলে তাতে হাত ডুবিয়ে রাখুন। তারপর নরম ব্রাশ দিয়ে ঘষে ঘষে ময়লা পরিষ্কার করে ফেলুন। হয়ে গেলে তোয়ালেতে হাত মুছে হ্যান্ড ক্রিম বা ময়শ্চারাইজার লাগিয়ে নিন (how to make hands beautiful and white at home)। হাত নরম আর ভাল থাকবে।

হাত ভাল রাখার হোমমেড প্যাক

প্রথম প্যাক

দু চামচ হলুদ গুঁড়ো নিন আর এক চামচ লেবুর রস। ভাল করে গুলে পুরো হাতে মেখে নিন। হলুদ ত্বকে গ্লো আনে, কালচে ভাব দূর করে আর লেবু ট্যান হাতের ক্লিয়ারে হেল্প করে।

দ্বিতীয় প্যাক

টক দই, হলুদ গুঁড়ো আর মধু দিয়ে প্যাক বানিয়ে নিন। সপ্তাহে এক দিন হাতে মাখুন। একমাস পর নিজেই পার্থক্য বুঝবেন।

তৃতীয় প্যাক

এই প্যাকটি হাত কালো হয়ে গেলে খুব উপকার করবে। শশা, টমেটো আর চন্দনের গুঁড়ো মিশিয়ে প্যাক বানিয়ে নিন। হাতে ১৫-২০ মিনিট রাখুন। শুকিয়ে গেলে ভাল করে হাত ধুয়ে ময়েশ্চারাইজার মেখে নেবেন (how to make hands beautiful and white at home)।

হাত আমাদের সব কাজের ভার তুলে নেয় যখন তার প্রতি আমাদের একটা দায়িত্ব থেকে যায় তাই না? হাতের যত্ন নিন তাহলে আজ থেকেই।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPx আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!o App

23 May 2022

Read More

read more articles like this
good points logo

good points text