Advertisement

ডি আই ওয়াই বিউটি টিপস

বাজারচলতি কাজল পরতে অসুবিধে হয়? বাড়িতেই তৈরি করে ফেলুন তাহলে

Debapriya BhattacharyyaDebapriya Bhattacharyya  |  Sep 24, 2020
বাজারচলতি কাজল পরতে অসুবিধে হয়? বাড়িতেই তৈরি করে ফেলুন তাহলে

Advertisement

কাজল ছাড়া আমাদের মেকআপ অসম্পূর্ণ। চোখ হাইলাইট করতে এবং আকর্ষণীয় দেখাতে আজকাল সবাই চোখে কাজল লাগায়। আপনি যদি আপনার সুন্দর চোখ নষ্ট করতে না চান তাহলে চোখে বাড়িতে তৈরি কাজল (Homemade Kajal) লাগান।বাড়িতে তৈরি কাজলকে অরগ্যানিক কাজলও বলা হয় কারণ এই কাজল তৈরি করার সময় কোনও রাসায়নিকের ব্যবহার করা হয় না। এটা চোখের জন্য পুরোপুরি সুরক্ষিত। আর এটা বাড়িতে খুব সহজেই তৈরি করা যায়। শুধু এটা তৈরি করার জন্য আপনাকে কয়েকটি সহজ পদ্ধতি অবলম্বন করতে হবে। 

১। ঘি ও প্রদীপের শিখা

প্রথমে একটা ল্যাম্প বা প্রদীপ নিন আর তাতে ঘি বা তেল দিন। এবার ঘিয়ে ভেজানো তুলোর সলতে প্রদীপে রাখুন আর জ্বালিয়ে দিন।এবার দুদিক থেকে প্রদীপ কিছু একটা দিয়ে ঢেকে দিন। প্রদীপের উপর তাড়াতাড়ি একটা প্লেট রাখুন। এমনভাবে প্লেট রাখবেন যেন প্রদীপের শিখা প্লেট স্পর্শ করে।এই প্রদীপ যেন সারারাত জ্বলে যাতে প্লেটের উপর অনেকটা কালি জমা হয়। প্রদীপ নিভে গেলে প্লেট সরিয়ে নিন। এবার প্লেট থেকে প্রদীপের ভুষো কালি বা কার্বন কোটিং জমা করে একটা পরিষ্কার কৌটোয় রাখুন। এই কাজল স্মুদ করতে এর মধ্যে কয়েক ফোঁটা ঘি ঢেলে দিন। কৌটোর ঢাকা বন্ধ করে দু ঘণ্টা ফ্রিজে রেখে দিন। এর পরে এটি (Homemade Kajal) ব্যবহার করা যাবে। চার মাসে একবার এই কাজল আপনি বাড়িতে তৈরি করতে পারবেন। 

২। অ্যালোভেরা জেল

অ্যালোভেরা জেল চোখে বেশ আরাম দেয়, এর তৈরি কাজলে কোনও সমস্যা হওয়ার কথা নয়

একটা মাটির প্রদীপ নিন আর সেটা ক্যাস্টর তেল দিয়ে ভরে দিন। এবার একটা প্লেটে অ্যালোভেরা জেল মাখিয়ে প্লেট এমনভাবে প্রদীপের উপর রাখুন যাতে প্রদীপের শিখা অ্যালোভেরায় লাগে এবং সেটা জ্বলতে থাকে। যতক্ষণ না অ্যালোভেরা জেল পুরোপুরি জ্বলছে ততক্ষণ অপেক্ষা করুন।এবার যখন জেল পুরোপুরি জ্বলে যাবে ছুরি দিয়ে কাজল (Homemade Kajal) চেঁচে নিয়ে কৌটোয় রেখে দিন। এই পদ্ধতি সম্পূর্ণ করতে ৫ থেকে ৮ ঘণ্টা সময় লাগে।অ্যালোভেরা এমনিতেই বহু গুণ সমৃদ্ধ। অ্যালভেরা জেল এমনিতেই অনেকে চোখে লাগান আরাম পাওয়ার জন্য। সুতরাং বোঝাই যাচ্ছে অ্যালোভেরা জেল থেকে কাজল তৈরি করলে সেটাও চোখের জন্য যথেষ্ট লাভজনক হবে। অ্যালোভেরা জেল থেকে তৈরি এই কাজল চোখ ঠাণ্ডা রাখবে আর আরাম দেবে। 

৩। কর্পূর

কর্পূর থেকে কাজল তৈরি করার পদ্ধতি খুব পুরনো আর কার্যকরী। কর্পূরের দু তিন টুকরো নিয়ে নিন। কর্পূরের টুকরো প্লেটের মাঝামাঝি রেখে দিন। এবার দু দিকে দুটো ছোট পাত্র রাখুন।এবার কর্পূর জ্বালিয়ে দিন আর পুরোটা জ্বলতে দিন।যখন বেশ ঘন হয়ে কালি পড়বে সেটা ছুরি দিয়ে চেঁচে নিয়ে কৌটোয় রেখে দিন। কর্পূর থেকে তৈরি কাজল (Homemade Kajal) চোখের জন্য খুব ভালো। এটা চোখে আরাম দেয়। চোখের মধ্যে ধূলিকণাও বের করে দেয় এই কাজল। শুধু খেয়াল রাখবেন যেন কর্পূর পুরোপুরি জ্বলে যায়।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!