home / Ayurveda
এখন বাড়িতেই বানিয়ে ফেলুন নিজের জন্য নাইটক্রিম

এখন বাড়িতেই বানিয়ে ফেলুন নিজের জন্য নাইটক্রিম

নাইট ক্রিমের গুরুত্ব অসীম কারণ আমরা সারাদিন ধরে যা অত্যাচার করি নিজের ত্বকের সাথে তা সারারাত ধরে নাইটক্রিম মেরামত করে। সুতরাং বুঝতেই পারছেন ফেসওয়াশ বা ময়শ্চারাইজারের মতই নাইটক্রিমও অবশ্য প্রয়োজনীয় জিনিস। 

এবার নাইটক্রিম অনেক ধরণের কিনতে পাওয়া যায় কিন্তু আপনি যদি কনফিউজড হয়ে থাকেন যে কোনটা কিনবেন তাহলে বলব কেনারই দরকার নেই বাড়িতে বানিয়ে নিন। অবাক হয়ে গেলেন নাকি? আরে বাড়িতে নাইটক্রিম বানানো কোনও ব্যাপারই নয়।

আপেল নাইটক্রিম

একটি পাত্রে একটি আপেল কুচি কুচি করে কেটে অলিভ বা আমন্ড তেল এবং গোলাপজলের সাথে ভালভাবে মেশাতে থাকুন যতক্ষণ অব্দি আপেলগুলি মিশে না যাচ্ছে। তারপর উষ্ণ গরম জলে ডাবল বয়লার পদ্ধতিতে গ্যাসে বসিয়ে দিন পাত্রটিকে। অ্যাকনের সমস্যা থাকলে হলুদ বা দারচিনি মিশিয়ে দিতে পারেন তার মধ্যে। তারপর ঠান্ডা করে ফ্রিজে রেখে দিন, রোজ রাতে পরিষ্কার শুকনো মুখে এই ক্রিমটি মাখুন।

অ্যালোভেরা নাইটক্রিম

অ্যালোভেরা গাছ থেকে শাঁস বের করে তার সাথে প্রাইমরোজ তেল মিশিয়ে নিন। এক চামচ ল্যাভেন্ডার তেল এরপর মেশান। ভাল করে মিশিয়ে শুতে যাওয়ার আগে মুখে মেখে নেবেন।

আমন্ড তেল নাইট ক্রিম

কোকোয়া বাটার গলাতে দিন পাত্রে এবং তারসাথে আমন্ড তেল যোগ করে দিন। ঠান্ডা হওয়ার পরে গোলাপ জল এবং মধু ভাল করে মিশিয়ে নাইটক্রিম বানিয়ে ফেলুন।

গ্রিন টি নাইটক্রিম

মূলত যাদের সেনসিটিভ ত্বক তাদের জন্য গ্রিন টি খুবই কার্যকর। বাড়িতে যদি গ্রিন টি দিয়ে ক্রিম বানানো যায় তাহলে আর কি চাই! 

কিভাবে বানাবেন

দু’চামচ খাঁটি beeswax এর সাথে কয়েক ফোঁটা নারকেল তেল, আমন্ড তেল আর দু চামচ রোজহিপ অয়েল মিশিয়ে ফেলুন তারপর এই মিশ্রনটিকে ডবল বয়লার পদ্ধতিতে গলতে দিন। এই সুযোগে আপনি একগ্লাস জলে একটা টিব্যাগ থেকে পুরো গ্রিন টির নির্যাস বের করে নিন। এবার এই নির্যাসটিকে ডাবল বয়লার পাত্রটির মধ্যে ঢেলে দিন। অল্প ঠান্ডা হয়ে যাওয়ার পর একটি ছাঁকনিতে মিশ্রণটি ছেঁকে নিয়ে আলাদা পাত্রে ঢেলে রাখুন। এবার হুইপার দিয়ে ভাল করে মিশিয়ে ফাঁকা ক্রিমের কৌটোর মধ্যে পুরো মিশ্রনটি ঢেলে রেখে দিন। আপনার গ্রিন টি নাইটক্রীম তৈরি..

যেগুলো বললাম তারমধ্যে একটা বাদে বাকি সবগুলো বানানো খুবই সহজ। তবে গ্রিন টি নাইট ক্রীম বানানোও খুব কঠিন কাজ হবে না যদি beeswax টা পাওয়া যায়। আর দেরি না করে বাড়িতেই বানিয়ে ফেলুন আপনার ত্বকের সাথে সাযুজ্য রেখে সেরা নাইটক্রিমটি..

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও! বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPx আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!o App

03 Aug 2022

Read More

read more articles like this
good points logo

good points text