home / Uncategorized
পুজোর শপিং বলেই যা মন চায় কিনে ফেলবেন না, আগে আলমারিটা গুছিয়ে নিন

পুজোর শপিং বলেই যা মন চায় কিনে ফেলবেন না, আগে আলমারিটা গুছিয়ে নিন

পুজো হাতে গোনা কয়েকদিন বাকি মানেই শপিং শুরু। কিন্তু শপিং করতে হবে বলেই যা ইচ্ছে তাই কিনতে শুরু করে দেবেন না। আগে একবার নিজের আলমারির দিকে দেখুন। পুজোর আগে আলমারি একবার খুলুন তো। সেখানে পোশাকগুলো কী কী অবস্থায় আছে একবার দেখুন। কোন কোন পোশাক আছে, কোন শাড়ি আর না কিনলেও হবে, সেই সব লক্ষ্য করুন। তারপর শপিং শুরু করুন। কী কী দেখবেন আলমারিতে (make over closet) ?

আগে পোশাকগুলো (make over closet) ভাগ করে ফেলুন

আপনি নিশ্চয়ই সব পোশাক সব জায়গায় পরে যান না। কোনও পোশাক অফিসে পরে যান, কোনও জামা ঘরে পড়েন আবার কোনও পোশাক পার্টির জন্য তোলা আছে। আবার কোনও পোশাকটি পরেন বিয়েবাড়িতে। তাই এই প্রতিটা পোশাকের জন্য আলমারির তাকে আলাদা আলাদা জায়গা করুন। আলমারির একটি দিকে শীতের পোশাক রাখুন। যেটি আপনি বছরে একবারই বার করবেন। একদিকে রাখুন রোজ পরার পোশাক। যেটা আপনার হাতের কাছেই থাকবে। পার্টি ওয়্যার আপনি অন্য একদিকে গুছিয়ে রাখুন। একদিকে রাখুন অনুষ্ঠানে পরার পোশাক। এরপর দেখুন আপনার কি অফিসে পরে যাওয়ার জন্য আরও কয়েকটি কুর্তি প্রয়োজন। তবে সেটি কিনতে পারেন। কিন্তু যা আছে তা আর নতুন করে কিনবেন না।

পুরনো বাতিল পোশাক রয়েছে?

যে পোশাকগুলি বেশ পুরনো হয়েছে, সেইগুলি বাতিল করতে পারেন। আসলে আমাদের আলমারিতে এমন অনেক পোশাক থাকে, যেগুলি আমরা পরি না। কিন্তু আলমারিতে বছরের পর বছর পরেই আছে। সেগুলি বের করে আনুন। একটি বাক্সে ভরে ফেলুন। দেখবেন আলমারির অনেক জায়গা খালি হয়েছে। যাঁদের সেই পোশাক প্রয়োজন, তাঁদের গিয়ে দিয়ে আসুন। তাঁরা খুশি হবে। দুই একটি নতুন পোশাকও দিতে পারেন পুজোর আগে।

পুজো বলেই সব কিনে ফেলবেন না

অন্তর্বাসের দিকেও গুরুত্ব দিন

পুজোর সময় নতুন অন্তর্বাসও কিনে থাকি আমরা। তাই না? কিন্তু আপনার কি এই মুহূর্তে আদৌ নতুন অন্তর্বাসের প্রয়োজন আছে? কিনতে হবে বলেই কিনবেন না। এরপর আলমারিতে অবশ্যই একটি নির্দিষ্ট জায়গা রাখুন। যেখানে আপনি আপনার ব্রা, প্যান্টি সহ অন্যান্য অন্তর্বাস গুছিয়ে রাখতে পারবেন। এমনভাবে রাখবেন, যাতে আপনি হাতের কাছে চাইলেই এই অন্তর্বাস পেতে পারেন ও পরতে পারেন।

শাড়ির বিষয়টি কী করবেন (make over closet)

বাঙালি মেয়েদের শাড়ির প্রতি বিশেষ টান আছে, তা জানি। কিন্তু আপনার আলমারিতে ইতিমধ্যেই যদি দুই একটি কাঞ্জিভরম থাকে, তাহলে পুজোয় নতুন করে কাঞ্জিভরম কিনবেন না। লিনেন বেশ কয়েকটি থাকলে এবার বরং বাদ দিন। সত্য়ি বলতে নতুন শাড়ি কিনতেই হবে এমন কোনও কথা নেই। বরং আপনি পুরনো পোশাকের যত্ন নিতে পারেন। শাড়ি দীর্ঘদিন ভাঁজ করে রাখলে, সেই ভাঁজে ভাঁজে শাড়ি কেটে যাওয়ার একটা সম্ভাবনা থাকে। বিশেষত সিল্কের শাড়িতে সেই সম্ভাবনা আরও বেশি। তাই এই শাড়ি আলমারিতে আপনি একটি দিকে হ্যাঙারে শাড়ি ঝুলিয়ে রাখার চেষ্টা করুন। এতে শাড়ির আয়রনও ঠিক থাকে ও ভাঁজে ভাঁজে কেটে যাওয়ার সম্ভাবনাও থাকে না। শাড়ি পরলে আই মেকআপটা কিন্তু জবরদস্ত হওয়া চাই।

এবার কোভিড মহামারির দ্বিতীয় বছর। সবারই আর্থিক অবস্থা খুব ভাল নয়। তাই কেনার সময় সতর্ক হন। ভুল ভাল শপিং করে টাকা নষ্ট করবেন না। আগে নিজের আলমারিটা একবার দেখুন, ভাল করে গুছিয়ে রাখুন। তারপর শপিং করতে বেরবেন।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

17 Sep 2021

Read More

read more articles like this
good points logo

good points text