home / ডি আই ওয়াই ফ্যাশন
কীভাবে যত্নে রাখবেন পুরনো পোশাক

কীভাবে যত্নে রাখবেন পুরনো পোশাক

আচ্ছা আপনাকে যদি জিজ্ঞেস করি যে আপনি শপিং করতে ভালবাসেন কি না, উত্তরটা কী হবে? দশজনের মধ্যে আট জনই সবার সামনে স্বীকার করবেন যে তাঁরা শপিং করতে ভালবাসেন। বাকি দু’জন মনে মনে স্বীকার করবেন। তবে শপিং করতে ইচ্ছে হলেই তো আর সব সময়ে সে ইচ্ছেপূরণ হয় না। ফলে পুরনো পোশাক দিয়েই অনেক সময়েই কাজ চালাতে হয়। আর পোশাক বেশি পুরনো হয়ে গেলেই দেখতে কেমন ম্যাড়ম্যাড়ে হয়ে যায়। তবে আমাদের কাছে সব সমস্যার সমাধান রয়েছে। আর আমরা আজ আপনাকে বলে দেব, কীভাবে পুরনো পোশাকও নতুনের মত রাখতে পারবেন আপনি (how to make your old clothes look new)

পোশাক কেনার সময়ে লেবেল দেখে নেবেন

এই কাজটাই আমরা করি না। না জেনেশুনে করি না তা নয়, আসলে লেবেল দেখে পোশাক কেনার কথা অনেকেরই মাথায় থাকে না। প্রতিটি পোশাকের কাচার নিয়ম লেবেলে লেখা থাকে। কোনওটি হাতে কাচতে হবে, কোনওটি মেশিনে কাচা যাবে, কোনওটি আবার শুধুই ড্রাই ক্লিন করতে হবে, কোনওটি গরম জলে কাচা যাবে না – সবটাই লেখা থাকে লেবেলে। আর যেহেতু লেবেলটি আমরা পড়ি না, ফলে অনেক সময়েই ভুল ভাবে কাচার জন্য পোশাক তাড়াতাড়ি নষ্ট হয়ে যায় এবং সময়ের আগেই পুরনো হয়ে যায়। তবে এবার তো আপনি জেনে গেলেন, আশা করি এখন থেকে আর এই ভুলটি করবেন না (how to make your old clothes look new)

ভাল কোয়ালিটির ডিটারজেন্ট ব্যবহার করুন

এই বিষয়টি নিশ্চয়ই আর নতুন করে বলে দিতে হবে না। দামী হোক না কম দামী, নতুন পোশাক যখন আপনি বাড়িতে কাচবেন, ভাল কোয়ালিটির ডিটারজেন্ট দিয়েই কাচবেন। আপনি একটি পোশাক নিশ্চয়ই একবার পরেই কেচে ফেলেন না। দামী শাড়ি বা জিনস অথবা পশমের পোশাক অন্তত কয়েকবার পরার পরেই কাচেন। সুতরাং ডিটারজেন্ট এবং ফ্যাব্রিক সফটনার কেনার ক্ষেত্রে কার্পণ্য করবেন না। যদি মেশিনে কাপড় কাচেন, তাহলে মেশিনের জন্য উপযুক্ত ডিটারজেন্ট ব্যবহার করবেন। ফ্যাব্রিক ভেদে ডিটারজেন্টও আলাদা হবে। (how to make your old clothes look new)

উলের পোশাকের যত্ন সাবধানে

অনেক সময়েই উলের সোয়েটার বা চাদর পুরনো হয়ে গেলে রোয়া ওঠে। সত্যি কথা বলতে কী, দেখতে একটু খারাপই লাগে রোয়া ওঠা পোশাক পরলে। তবে চিন্তা নেই, একটা রেজর আর এক মগ জল থাকলেই আপনি এই সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। জলে রেজরটি ভিজিয়ে আলতো হাতে রোয়ার উপরে বুলিয়ে নিন। দেখবেন সুন্দরভাবে রোয়া উঠে চলে এসেছে। গায়ের জোর প্রয়োগ করবেন না, তাতে আপনার উলের পোশাকটি ছিঁড়ে যেতে পারে। (how to make your old clothes look new)

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

13 Jan 2022

Read More

read more articles like this
good points logo

good points text