Advertisement

ডি আই ওয়াই লাইফ হ্যাকস

রান্নায় ভুল করে বেশি হলুদ দিয়ে ফেলেছেন ! আপনার জন্য়ই কয়েকটি টিপস রইল

Indrani BoseIndrani Bose  |  Feb 18, 2021
রান্নায় ভুল করে বেশি হলুদ দিয়ে ফেলেছেন ! আপনার জন্য়ই কয়েকটি টিপস রইল

Advertisement

ঠাম্মা(ঠাকুমা) বলে, রান্না তখনই পার্ফেক্ট হয় যখন সেখানে সব মশলা সঠিক পরিমাণে দেওয়া হয়। তাই সেখানে সঠিক পরিমাণে যেমন নুন ও মিষ্টি থাকবে, তার সঙ্গে হলুদের পরিমাণও যেন সঠিক হওয়া চাই। কোনওভাবেই হলুদের পরিমাণ বেশি হলে হবে না। কিন্তু রান্নার সময় ভুল হবে না, আর রান্না করতে শিখে যাবেন? তা আবার হয় না কি। হয় না। ভুল করতে করতেই একদিন দারুণ রান্না করতে শিখে যাই আমরা সবাই। তারপরেও অনেক সময় কোনওভাবে হয়তো ভুল করে রান্নায় বেশি হলুদ (excess turmeric in curries) দিয়ে ফেলি।  

তখন আবার ঠাম্মার কথা মনে পড়ে। ঠাম্মা বলে দিতে পারবে, রান্নায় হলুদ বেশি হলে কীভাবে ঠিক করা যেতে পারে। সেই মা, ঠাকুমাদের টোটকাই কিন্তু তখন কাজে আসে। তাহলে রান্নায় হলুদ বেশি হলে কী করবেন, আজ নয় সেই পরামর্শই থাক আপনার জন্য।

 

রান্নায় বেশি হলুদ কীভাবে ম্যানেজ করবেন

লাউ পাতা দিয়ে দিন

লাউ পাতার সেই ক্ষমতা আছে, যা রান্না থেকে অতিরিক্ত হলুদ টেনে নিতে পারে। রান্নায় হলুদ বেশি হলে দেখতেও যেমন খারাপ লাগে আবার হলুদের গন্ধও বের হয়। তাই এই সময় আপনাকে সাহায্য করতে পারে লাউ পাতা। কয়েকটা লাউয়ের পাতা রান্নায় দিয়ে দিন। হলুদ টেনে নিলে আপনিও বুঝতে পারবেন। তখন রান্না থেকে তুলে নেবেন (excess turmeric in curries)।

অন্যান্য শাকও দিতে পারেন

লাউয়ের পাতার মতো অন্যান্য সবজির পাতা বা শাকও আপনি রান্নায় দিতে পারেন। এরাও একইরকম কাজ করে। আপনার রান্না থেকে অতিরিক্ত পরিমাণ হলুদ টেনে নেবে। ফলে আপনার রান্নায় হলুদের পরিমাণ ঠিক হয়ে যাবে। রান্না শেষের আগে শাক বা পাতা তুলে নিতে পারেন।

হলুদের পরিমাণ ঠিক হলে রান্নাও সুস্বাদু হবে

আটার বল দিয়ে দিন

এই আটার বল যে শুধু অতিরিক্ত হলুদ (excess turmeric in curries)ম্যানেজ করে দেয় তা নয়, অতিরিক্ত নুনও কিন্তু ম্যানেজ করে দেয়। কীভাবে? আটার ছোট ছোট বল করে নিন। সেগুলি তিন চারটে রান্নার মধ্যে দিয়ে দেবেন। আপনার রান্না থেকে অতিরিক্ত হলুদ টেনে নেবে। শক্ত হয়ে গেলেই তুলে নেবেন।

অ্যালুমিনিয়াম বা লোহার খুন্তি

অনেক বাড়িতেই অ্য়ালুমিনিয়াম বা লোহার খুন্তি আর নেই। কিন্তু যাঁদের বাড়িতে আছে, তাঁরা খুব সহজেই এই খুন্তিকে কাজে লাগাতে পারেন। একটু পুড়িয়ে লাল করে নেবেন। তারপর রান্নার মধ্য়ে দেবেন। আপনার রান্না থেকে অতিরিক্ত হলুদ টেনে নেবে এই খুন্তি।

সবজি দিয়ে দিলে অবশ্য়ই ভাল হয়

বাড়তি সবজি দিয়ে দিন

আপনি যদি সবজি দিয়েই রান্না করেন তাহলে তো কোনও অসুবিধাই নেই। আপনি বাড়তি কিছু সবজি রান্নার মধ্যে দিয়ে দিন। খুব ভাল হয় যদি আলু দিতে পারেন। বাড়তি সবজি আপনার রান্না থেকে হলুদ টেনে নেবে। আপনি চাইলে পরে তুলেও নিতে পারেন। তাহলে রান্নায় হলুদ বেশি (excess turmeric in curries)হলেও তা ম্যানেজ হয়ে যাবে। তবে খাবার দাবার পরিষ্কার রাখা ও হাত জীবাণুমুক্ত রাখবেন রান্নার সময়। 

জল মেশাতে পারেন

যদি কোনওভাবেই না কাজ হয় তবে রান্নায় সামান্য পরিমাণ জল মিশিয়ে দিন। এতে হলুদ ম্যানেজ হয়ে যেতে পারে।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!