home / রূপচর্চা ও বিউটি টিপস
স্কিন কেয়ার রেজিম বানিয়ে ফেলেছেন? এবার নিয়ম মেনে রোজ করুন

স্কিন কেয়ার রেজিম বানিয়ে ফেলেছেন? এবার নিয়ম মেনে রোজ করুন

ত্বক বিশেষে সঠিক স্কিন কেয়ার রুটিন তৈরি করা মোটেও সহজ কাজ না। অনেক কম্বিনেশন পারমুটেশন করে যা-হোক একটা স্কিন কেয়ার রেজিম না হয় তৈরিও হল, কিন্তু সত্যি করে বুকে হাত রেখে বলুন তো, রোজ নিয়ম করে ফলো করেন? মানে প্রথম এক সপ্তাহ স্কিন কেয়ার করে একদম ফাটিয়ে দিলেন; কিন্তু তার পর থেকে ‘আজ আর ইচ্ছে করছে না, অনেক রাত হল’ বা ‘এক দিন স্কিপ করলে কিছু সমস্যা নেই’ – এই ধরণের স্তোক বাক্য নিজেই নিজেকে দেন না? (how to motivate yourself to stick to skin care routine)

আসলে কী বলুন তো, সব বিষয়েই একটা রুটিন আমরা ঝট করে তৈরি করেই ফেলি, উদ্যম নিয়ে শুরুও করি, কিন্তু কিছুদিন পর থেকে বড্ড ল্যাদ খেয়ে যাই। ফলে যা হওয়ার তাই হয়। ত্বকের হাল বেহালই থেকে যায়। এখন আপনি যদি ভাবেন যে স্কিন কেয়ার শুরু করার কিছুদিন পরেও একইভাবে তা কন্টিনিউ কীভাবে করবেন, তাহলে আমার কষ্ট করে লিখতে বসা সার্থক। আমরা আপনাকে চারটে প্র্যাক্টিক্যাল উপায় বলে দিচ্ছি।

বেসিক স্কিন কেয়ার যথেষ্ট

অনেক প্রোডাক্ট এক সঙ্গে ব্যবহার করার প্রয়োজন নেই

আমি জানি না এই বার্তাটি কার কাছে পৌছনো দরকার, তবে সত্যি বলছি বিশ্বাস করুন, ১০-স্টেপ এক্সটেনসিভ স্কিন কেয়ার রুটিনের কোনও প্রয়োজন নেই। আপনি হয়ত ইন্টারনেটে পড়েছেন বা আপনার বেস্ট ফ্রেন্ডের প্রতিবেশির কাকিমার বোনঝি আপনাকে নানা প্রোডাক্ট লাগানোর কথা বলেছেন, কিন্তু বিশ্বাস করুন, অত কিছু লাগে না। সবার আগে আপনার ত্বকের আসল সমস্যা কী, সেটা একজন ভাল ডারমেটোলজিস্টের সাহায্যে জেনে নিন এবং সেই সমস্যা থেকে মুক্তি পেতে যতটা স্কিন কেয়ার করা দরকার, ততটাই করুন। মনে রাখবেন, আমাদের প্রত্যেকের ত্বক আলাদা, কাজেই আমাদের এক এক জনের স্কিন কেয়ার রেজিমও আলাদা হবে।

ফোনে রিমাইন্ডার দিয়ে রাখুন

আপনার কোনও জরুরি মিটিং বা শাশুড়ির জন্মদিন অথবা অন্য জরুরি কাজের জন্য যেমন মোবাইলে রিমাইন্ডার সেট করেন, ঠিক স্কিন কেয়ারের জন্যও একটা রিমাইন্ডার সেট করে রাখুন। তাতে আপনি ভুলে যাবেন না ওই নির্দিষ্ট সময়ে নির্দিষ্ট প্রোডাক্টগুলো লাগাতে। (how to motivate yourself to stick to skin care routine)

মাল্টি-টাস্কিং স্কিন কেয়ার প্রোডাক্ট ব্যবহার করুন

এমন প্রোডাক্ট ব্যবহার করুন যা এক সঙ্গে অনেকগুলো সমস্যা সমাধান করতে পারে। এতে দুটো সুবিধে – আপনাকে ১০-১২ ধাপের স্কিন কেয়ার রেজিম ফলো করতে হবে না, ফলে সময় বাঁচবে। এছাড়া একগাদা প্রোডাক্ট কেনার টাকাও বেঁচে যাবে। ধরুন আপনি কোনও ক্লেনজার ব্যবহার করেন, দেখে নিন সেটি ডবল ক্লেনজিং-এর কাজও করে কি না। অর্থাৎ মেকআপ রিমুভার এবং ক্লেনজার – দুটোর কাজই করে আবার ত্বকের জন্যও কোমল, এমন প্রোডাক্ট যদি ব্যবহার করেন, তাহলে সুবিধে।

আগের-পরের ছবি দেখুন

লকডাউনে গত বছর অনেক হ্যাশট্যাগ চ্যালেঞ্জ চ্যালেঞ্জ খেলেছেন তো? এবারও সেই খেলাটা খেলুন, তবে নিজের সঙ্গে। একটা গোল সেট করুন যে একমাস আপনি একটি নির্দিষ্ট স্কিন কেয়ার রেজিম, অবশ্যই ডারমেটোলজিস্টের বলে দেওয়া, ফলো করবেন। যেদিন শুরু করবেন, সেদিন একটা ছবি তুলে রাখুন। এক মাস পরে আবার ছবি তুলুন। যদি ঠিক ভাবে আপনি স্কিন কেয়ার করেন, তাহলে তফাৎ-টা নিজের চোখেই দেখতে পাবেন। এটাও কিন্তু অনেক বড় মোটিভেশন। (how to motivate yourself to stick to skin care routine)

২০২১ তো প্রায় শেষের পথে। নতুন বছর পড়ার আগেই নিজেই নিজেকে একটা প্রমিস করে ফেলুন তো! প্রতিদিন নিয়ম করে ত্বকের যত্ন নেবেন। নিজেকেও প্রায়োরিটি দেবেন। আর খুব ভাল থাকবেন!

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

01 Nov 2021

Read More

read more articles like this
good points logo

good points text