ADVERTISEMENT
home / লাইফস্টাইল
বাড়িতেই বানিয়ে ফেলুন নিজেদের লাইব্রেরি, রইল সহজ কয়েকটি টিপস

বাড়িতেই বানিয়ে ফেলুন নিজেদের লাইব্রেরি, রইল সহজ কয়েকটি টিপস

আপনিও কি বইপ্রেমী ? তাহলে এই আর্টিকেলটা আপনার জন্যই। আপনার বাড়িতেও হয়তো অনেক বই। জায়গার অভাবে সেই বই আপনি ঠিক জায়গায় রাখতে পারছেন না। আপনি হয়তো অনেকদিন ধরেই বাড়িতে একটি মনপছন্দের লাইব্রেরি বানিয়ে ফেলতে চাইছেন। কারণ, বইয়েরও যদি আপনি প্রকৃত বন্ধু হন, তবে সেই বইগুলি অত্যন্ত যত্ন করে রাখাই আপনার দায়িত্ব। আর একটি সুন্দর তাকে বইগুলো আপনি সাজিয়েও রাখতে পারেন। বাড়িতে লাইব্রেরি (home library)বানিয়ে ফেলতে চান, তবে কীভাবে বানাবেন?

বইয়ের পাতা পুরনো হতে পারে, সেই পাতায় লেখা শব্দগুলো কখনও পুরনো হয় না। তাদের প্রাসঙ্গিকতা আজও যেরকম, হাজার বছর পরে গিয়েও একইরকমভাবে নতুন থাকে তারা। শুধু সময়ের সঙ্গে সঙ্গে হাত বদল হতে পারে বইয়ের। বই যেমন মানুষের সবথেকে ভাল বন্ধু হয়ে উঠতে পারে, একইভাবে মানুষও সবচেয়ে ভাল বন্ধু হয়ে ওঠে বইয়ের। হোক না জড় বস্তু। বইপ্রেমী (bibliophile)-রা কিন্তু বইকে কোনওদিনই প্রাণহীন ভাবেন না, বরং তাঁদের কাছে এই বইগুলোই সব।

ঘর পরিষ্কার হবে প্রথমে

লাইব্রেরি বা স্টাডি বানানোর জন্য আপনার একটি ঘর প্রয়োজন। বা আপনার বসার ঘরের একটি কোণেও আপনি লাইব্রেরি বানিয়ে নিতে পারেন। যদি আপনার বসার ঘর বড় হয়। না হলে একটি আলাদা ঘরে আপনি লাইব্রেরি বানান। বাড়িতে লাইব্রেরি বানানোর জন্য প্রথমেই সেই ঘরটি পরিষ্কার করে নিন। খেয়াল রাখুন, অন্তত একটি জানলা দিয়ে যেন ঘরে রোদ ঢোকে।

লাইব্রেরি (home library) সাজানোর সরঞ্জাম

বাড়িতে লাইব্রেরি (home library)বানানোর সময় কয়েকটি বিষয় মাথায় রাখা খুব প্রয়োজন। অবশ্যই আপনাকে ঘরে অন্তত একটি টেবিল ও চেয়ার তো রাখতেই হবে। তার সঙ্গে বইয়ের তাক আপনাকে রাখতে হবে। বিভিন্ন কাঠের তাক কিনতে পাওয়া যায়। কিংবা আপনি দেওয়ালের সঙ্গেই সেই কাঠের তাক করে নিতে পারেন। যেখানে আপনি বই সুন্দর করে (home library) সাজিয়ে রাখতে পারবেন।

ADVERTISEMENT

থাকবে পড়ার টেবিল (home library)

বইপ্রেমী (bibliophile)-দের কাছে স্টাডি টেবিলই হয়তো একটি রিল্যাক্সের জায়গা। যেখানে বসে ঘণ্টার পর ঘণ্টা তিনি বই পড়ে যেতে পারেন। আপনি স্টাডি টেবিলটি নিজের মতো সাজিয়ে নিন। টেবিলে একটি ল্যাম্প রাখুন। ইন্ডোর প্ল্যান্টস দিয়ে সাজান। একইসঙ্গে টেবিলে বই রাখার জন্য যে স্ট্যান্ড পাওয়া যায়, তাও কিনে নিতে পারেন। সেটাও টেবিলে রাখুন। একটি পেন স্ট্যান্ড রাখুন। তারই সঙ্গে নোটপ্যাড রাখুন ও বুক মার্ক রাখার একটি বক্স রাখুন ছোট। আপনার স্টাডি টেবিল তৈরি।

বইয়ের তাক ও সুবজ সম্ভার

আপনি এতদিন বইগুলো সযত্নে রেখেছিলেন। আপনার কাছে নিশ্চয়ই ফিকশন, নন-ফিকশন মিলিয়ে অনেক বই আছে? আবার একই সঙ্গে ফিকশনের মধ্যেও আছে আপনার কবিতার বই, ছোট গল্প ও উপন্যাসের বই। একইসঙ্গে বিভিন্ন ভাষার বই আপনার কাছে আছে। সব বইগুলি আলাদা আলাদা করে ফেলুন। প্রত্যেকটা ভাগের বই একটি একটি তাকে সাজান। যেন, নন ফিকশন ভাবলেই আপনি কিছু বই পেতে পারেন। ফিকশন বই ভাবলেও সহজেই বই খুঁজে নিতে পারেন। একই তাকে হলে দুদিকে দুই ধরনের বই রাখুন। প্রতি তাকে আপনি ছোট ছোট গাছ রেখে সাজাতে পারেন। বিভিন্ন ধরনের ক্যাকটাস বেশ ভাল লাগে। আপনি নকল গাছও রাখতে পারেন। লাইব্রেরিতে (home library) সব কিছু সুন্দরভাবে গুছিয়ে রাখাই প্রথম কথা, আপনিও তা জানেন। ঘরে অনেক গাছ রাখতে পারেন, দেখতে ভাল লাগে। পরিবেশও ভাল থাকে।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

ADVERTISEMENT
12 Aug 2021

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT