home / ডি আই ওয়াই লাইফ হ্যাকস
ট্রাভেল ব্যাগ গোছাতে হিমশিম খাচ্ছেন? রইল কিছু স্মার্ট টিপস

ট্রাভেল ব্যাগ গোছাতে হিমশিম খাচ্ছেন? রইল কিছু স্মার্ট টিপস

রোজকার জীবনে দমবন্ধ লাগলে বেড়ানোর জন্য আমাদের মনটা ছটফট করতে থাকে। বিভিন্ন বইপত্র, সোশ্যাল মিডিয়া ঘেঁটে আমরা বেছে নিই আমাদের নেক্সট ডেস্টিনেশন। তারপর যে কাজই করি না কেন মনে মনে ভাবতে থাকি ‘এক মাস পর আজ আমি ওখানে ঘুরছি, কি মজা!’ এই আনন্দ আরো বেড়ে যায় যখন আপনি বেড়ানোর সমস্ত জিনিসপত্র পরিপাটি করে গুছিয়ে ফেলেন। আর ঠিক এই পয়েন্টটাতে অনেকে পুরো ঘেঁটে ঘ হয়ে যান। তখন দু রকমের সমস্যা দেখা দেয়; এত জমাকাপড় ঢুকিয়ে ফেলেছেন যে সেটা নিয়ে যাওয়ার জন্য আরেকজনকে প্রয়োজন। নাহলে কি নেবেন আর নেবেন না সেটা বুঝতে পারছেন না। এই সমস্যা খুব স্বাভাবিক। তবে চিন্তার কিছু নেই এর সমাধানও আছে। জাস্ট কয়েকটা পয়েন্টস ফলো করুন

কোথায় যাচ্ছেন তা বুঝে পোশাক বাছুন

পাহাড়, সমুদ্র, জঙ্গলের পরিবেশ যেহেতু একে অন্যের থেকে আলাদা তাই তিন জায়গায় একই পোশাক পরা ইমপসিবল ব্যাপার। পাহাড়ে ঘুরতে গেলে অবশ্যই শীতকালীন পোশাক পর্যাপ্ত পরিমাণে নিতে হবে। 

অনেকের মনখারাপ হয় এই ভেবে যে শীতপোশাকে স্টাইল করা যায় না। এখন বাজারে এত ট্রেন্ডি জ্যাকেট, ট্রেঞ্চকোট, সোয়েটশার্ট এসে গেছে আপনি কোনটা ছেড়ে কোনটা পরবেন বুঝতে পারবেন না। তার সঙ্গে গ্লাভস, মোজা, টুপি আর হাল্কা আরামদায়ক শাল বা চাদর মাস্ট।

সমুদ্র বা জঙ্গলের গল্পটা আলাদা সেখানে পছন্দমত ক্যাজুয়াল ড্রেস আপনি পরতেই পারেন। তবে একটা কথা মাথায় রাখবেন, প্রচুর পোশাক নেবেন না। বেড়ানোর সময় যত হালকা আপনার লাগেজ হবে তত আরাম করে আপনি ঘুরতে পারবেন।

অ্যাকসেসরিজ

ছবিঃ আলিয়া ভাট

ড্রেসের সঙ্গে মানানসই সানগ্লাস, টুপি বা স্কার্ফ নিতে ভুলবেন না যেন। ফ্যাশনেবল লুকের সাথে এগুলো প্রয়োজনীয় জিনিসও। রাতে সী বিচে গাউন পছন্দ করলে মানানসই কিউট হেয়ার অ্যাকসেসরিজও নিতে পারেন।

মেক আপ কিটস

এটা আর বলে দেওয়ার অপেক্ষা রাখে না। শুধু তিনটে ট্রাভেল ফ্রেন্ডলি টিপস মনে রাখুন-

  • সানস্ক্রিন মাস্ট। যেখানেই যান, যে সময়েই যান। SPF ১৫-২০র মধ্যে কোনও সানস্ক্রিন অবশ্যই ব্যবহার করবেন।
  • বিয়েবাড়ি আর বেড়ানোর সাজ এক রকমের করে ফেলবেন না প্লিজ। বেড়ানোর সাজে একটা কম মেক আপ বোহো লুক আনলে দারুণ দেখতে লাগবে।
  • উজ্জ্বল রঙের লিপস্টিক আর নেলপলিশ পরুন। আপনাকে খুব সুন্দর দেখাবে।

ফার্স্ট এইড কিট

সবার আগে একটা ছোট বক্সে এইটা রেডি করে রাখুন। মোটামুটি নিচের তালিকা মিলিয়ে এইগুলো রেডি রাখুন

  • মাথা ধরার ওষুধ, বমির ওষুধ, জ্বরের ওষুধ, কাফ সিরাপ, ডায়রিয়ার ওষুধ, মুভ বা ভলিনি জাতীয় ওষুধ।
  • ওআরএস এর পাতা, যাদের শ্বাসকষ্ট আছে তারা ইনহেলার অবশ্যই নেবেন।

এমার্জেন্সি কিট

ওপরের সবকিছু নেওয়া হয়ে গেলে আরো কয়েকটা জিনিস মনে করে নিন।

টর্চ, শুকনো খাবার, যা খরচ হবে সেটা ছাড়া আরও কিছুটা বাড়তি টাকা, নিজের পরিচয়পত্র, ড্রাইভিং লাইসেন্স, ছোট টুথব্রাশ-পেস্ট, একটা এক্সট্রা চাদর, জলের বোতল, পাওয়ার ব্যাঙ্ক, মোবাইল ও ল্যাপটপ চার্জার।

মোটামুটি এই হচ্ছে আপনার পারফেক্ট ট্রাভেল প্যাক। পুরোটা একটা জায়গায় লিখে ফেলুন, তারপর তালিকা মিলিয়ে দেখে নিন সব নিয়েছেন কিনা। ব্যাগ গোছানো হয়ে গেলে ওই তালিকাটি ব্যাগের এক কোণায় ঢুকিয়ে নিন। ফিরবেন যখন আবার লিস্ট মিলিয়ে সব ফেরত আনবেন। এইবার প্রচুর ঘুরুন, প্রচুর ছবি তুলুন।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!
বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPx আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!o App

13 May 2022

Read More

read more articles like this
good points logo

good points text