home / Fitness
BDSM যোগব্যায়াম সম্পর্কে জানা আছে কি? in bengali

BDSM যোগব্যায়াম সম্পর্কে জানা আছে কি?

প্রাচীনকাল থেকেই যোগব্যায়ামের সাহায্যে শরীর ও মন সুস্থ রাখার প্রথা চলে আসছে আমাদের দেশে। পুরাকালে মুনি-ঋষিগণ নাকি যোগব্যায়াম ও নানা ক্রিয়ার সাহায্যে নানা আশ্চর্য ক্ষমতা লাভ করতেন এবং একই জায়গায় বছরের পর বছর বসে সাধনা করে সিদ্ধি লাভ করতেন! তবে এখন সে অযোধ্যাও নেই, সে রামও নেই! কিন্তু তাতে কী হল? যোগব্যায়ামের ব্যবহার কিন্তু কমেনি, বরং প্রাচ্যের গণ্ডি অতিক্রম করে তা ছড়িয়ে পড়েছে গোটা বিশ্বে! দেশ-বিদেশ থেকে যখনই মানুষ এসেছেন আমাদের এই প্রাচীন ক্রিয়াটি শিখতে, তখনই তাঁদেরও কিছু পদ্ধতি যুক্ত হয়েছে যোগব্যায়ামের সঙ্গে। আর সেরকমই একটি পদ্ধতি হল বিডিএসএম যোগব্যায়াম!

ব্যাপারটা আসলে কী?

ছবি – পেক্সেলস ডট কম

যোগব্যায়ামের সঙ্গে মনের যেমন সম্পর্ক রয়েছে, ঠিক তেমনই শরীরেরও সম্পর্ক রয়েছে, আবার আপনার যৌন-জীবনেরও একইরকম সম্পর্ক রয়েছে! না, নাক বা ভুরু কুঁচকে লাভ নেই, প্রত্যেকটি বিষয় একে অন্যের সঙ্গে যুক্ত – এই বাস্তব সত্যটিকে যদি আপনি মেনে নিতে পারেন তাহলে দেখবেন জীবনের অনেক সমস্যা আপনা থেকেই কমে গেছে! যাই হোক, BDSM যোগব্যায়াম ব্যাপারটা কী, সে বিষয়ে একটু আলোকপাত করা যাক।

আমরা যারা নিয়মিত যোগব্যায়ম করি, তাঁরা কিন্তু ব্যায়াম করার সময়ে ঢিলে-ঢালা পোষাক পরেই ব্যায়াম করি, এতে শরীরে ঘাম বসে না এবং তা থেকে জীবাণু সংক্রমণ হওয়ার আশঙ্কা থাকে না। তবে BDSM Yoga-র ক্ষেত্রে ল্যাটেক্স দিয়ে তৈরি পোশাক পরেই ব্যায়াম করা হয় এবং এই পোশাকগুলি শরীরের সঙ্গে সেঁটে থাকে। কারণটা বলছি পরে। আসলে এই বিশেষ ধরনের যোগব্যায়াম করার উদ্দেশ্য হল মন ও শরীরের মেলবন্ধন ঘটিয়ে যৌন-জীবনে বৈচিত্র্য নিয়ে আসা।

সেক্স লাইফের সঙ্গে কি আদৌ কোনও সম্পর্ক আছে এই যোগব্যায়ামের?

আমাদের সবারই দৈনন্দিন জীবনে যা স্ট্রেস বা ধকল যায়, তার প্রভাব আমাদের মন ও শরীরে যেমন পড়ে, ঠিক তেমনই আমাদের যৌন জীবনেও পড়ে। গবেষণায় জানা গিয়েছে, দশ জনের মধ্যে আট জন কাপলই তাঁদের যৌন-জীবন নিয়ে অসুখী এবং তার অন্যতম কারণ হল টক্সিন। আপনি বলতেই পারেন যে টক্সিন দূর করতে খাওয়া-দাওয়া ঠিক করলেই হয়, কিন্তু তাতে না হয় শরীর থেকে টক্সিন দূর হবে, মানসিক টক্সিন কীভাবে দূর করবেন? উত্তর হল যোগ ব্যায়াম। নিয়মিত যদি যোগ ব্যায়াম করা যায়, তা হলে কিন্তু স্ট্রেস দূর হয় এবং সঙ্গে মানসিক টক্সিনও। আর এই নতুন ধরনের যোগ ব্যায়াম অর্থাৎ BDSM Yoga অনুশীলন করতে পারলে উপরি পাওনা হল শরীরের ফ্লেক্সিবিলিটি অনেকটা বেড়ে যায়!

কিভাবে অনুশীলন করবেন?

ছবি – পেক্সেলস ডট কম

সত্যি কথা বলতে কী, ভারতে এখনও সেভাবে প্রথাগতভাবে এই যোগ ব্যায়াম কোথাও শেখানো হয় না, তবে আপনি বা আপনারা (আপনি এবং আপনার পার্টনার) যদি নিয়মিত যোগাভ্যাস করে থাকেন এবং আপনাদের শরীর ও মন যথেষ্ট সুস্থ থাকে তা হলে ইন্টারনেটে নানা ভিডিও টিউটরিয়াল (অবশ্যই বিদেশী) দেখে আপনারা একসঙ্গে এই বিশেষ যোগ সাধনা করতে পারেন।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

15 Dec 2020

Read More

read more articles like this
good points logo

good points text