home / ওয়েলনেস
স্ট্রেসমুক্ত হয়ে প্ল্যান করুন প্রেগনেন্সি – কীভাবে?

স্ট্রেসমুক্ত হয়ে প্ল্যান করুন প্রেগনেন্সি – কীভাবে?

আমার দাদুরা ১১ জন ভাইবোন ছিলেন, আমার বাবারা ৬, আর তার পরের জেনারেশনে সবার একটি করে সন্তান। আর আমাদের জেনারেশনে প্রেগনেন্সি প্ল্যান করাটাই একটা সমস্যা। (how to plan stress free pregnancy)

প্রথমত অনেকেই আছেন যারা বেশ দেরিতে বিয়ে করেন। নিজেকে ঠিকভাবে প্রতিষ্ঠিত করে নিয়ে। তারপরে রয়েছে দৈনন্দিন স্ট্রেস। ঠিকমতো খাওয়া-দাওয়া না করা, খাদ্যে ভেজাল, অনিয়মিত জীবনযাপন এবং আরও অনেক কিছু।

স্ট্রেস প্রেগনেন্সির জন্য অন্তরায়

ফলে ঘরে ঘরে এখন সবাই মোটামুটি ‘লাইফস্টাইল ডিজিজে’ আক্রান্ত। এর ফলে অনেকেরই সমস্যা হয় কনসিভ করতে। আমরা অনেকেই কিন্তু মনে করি ওষুধ খেয়ে বা অন্য কোনও ঘরোয়া উপাচারে এই সমস্যার সমাধান হবে। তবে কি জানেন তো, স্ট্রেস প্রেগনেন্সির (how to plan stress free pregnancy) ক্ষেত্রে একটি বিশাল বড় অন্তরায়। তাই প্রেগনেন্সি প্ল্যান করার আগে নিজেদেরকে স্ট্রেস-ফ্রি করাটা খুব জরুরি। কয়েকটা উপায় বলে দিচ্ছি যাতে আপনারা দু’জনেই স্ট্রেস মুক্ত হতে পারেন এবং আপনাদের পক্ষে প্রেগনেন্সি প্ল্যান করাটা কিছুটা হলেও সহজ হয়

পরিচ্ছন্নতা বজায় রাখুন

আপনি যদি কোনওরকম অস্বাস্থ্যকর পরিবেশে থাকেন, তাহলে আপনার শরীর তো খারাপ হবেই, তার সাথে মনও ঠিক থাকবে না। কাজেই বাড়ি-ঘরে ধুলো জমতে দেবেন না। নিয়মিতভাবে বিছানার চাদর, পর্দা ইত্যদি বদলান।

তবে শুধু বাড়ি পরিস্কার রাখলেই হবে না, একই সঙ্গে মানসিক স্বাস্থ্যও কিন্তু ঠিক রাখতে হবে। যেকোনও রকমের খারাপ অভ্যেস বা নেশা ছাড়াটা কিন্তু মাস্ট। (how to plan stress free pregnancy)

নেগেটিভিটি থেকে দূরে থাকুন

ভাল বই পড়ুন

কয়েকবার চেষ্টা করার পরেও হয়ত আপনি গর্ভবতী হতে পারেন নি। মানছি ব্যাপারটা হয়ত আপনাদের দু’জনের পক্ষেই মেনে নেওয়া কষ্টকর। তাই বলে কিন্তু এটা ভাববেন না যে আপনি কোনও দিন মা হতে পারবেন না। মোটিভেশনাল বই পড়ুন। চাইলে মেডিটেশন করতে পারেন। আর হ্যাঁ, নিয়ম করে যোগব্যায়াম করুন। দেখবেন  মন ও শরীর দুই’ই ভাল হয়ে যাবে; স্ট্রেস মুক্ত হবেন।

কষ্ট ভাগ করে নিন

অনেকদিন ধরে মা হওয়ার চেষ্টা করার পরেও যখন সাফল্য আসেনা, তখন যে-কোনও মানুষের মনোবল ভেঙ্গে যায়। এই সময়ে একা একা থাকবেন ভিতরে ভিতরে না গুমরে বন্ধুদের সঙ্গে বা পরিবারের কারও সঙ্গে নিজের কষ্টটা ভাগ করে নিন।

না, আমরা একেবারেই বলছি না যে সবার সঙ্গে ভাগ করে নিতে। এমন কেউ তো নিশ্চয়ই আওনার জীবনে আছেন, যাকে আপনি বিশ্বাস করতে পারেন। যিনি আপনাকে বোঝেন। আপনার মনের কথা তাঁকে খুলে বলুন। (how to plan stress free pregnancy)

হয়ত তিনি আপনাকে কোন সাহায্যও করতে পারেন, আর যদি নাও পারেন অন্তত আপনার স্ট্রেস চলে যাবে কথা বলে। আর যদি এমন কেউ না থাকেন, সেক্ষেত্রে পেশাদার কাউন্সেলরের সাহায্যও নিতে পারেন।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

17 Aug 2021

Read More

read more articles like this
good points logo

good points text