home / রূপচর্চা ও বিউটি টিপস
এই গরমে শরীরে ঘামের গন্ধ কীভাবে দূর করবেন জেনে নিন

এই গরমে শরীরে ঘামের গন্ধ কীভাবে দূর করবেন জেনে নিন

“কী গরম পড়েছে!” সকাল থেকে এই কথাটাই অন্তত গোটা ২০বার বলেছি। এখন একটাই চাওয়া, বৃষ্টি যেন আসে। কিন্তু বৃষ্টি আসে কই। তার সঙ্গে গরমের একাধিক সমস্যা তো লেগেই আছে। কখনও স্ক্যাল্প ঘেমে যায় তো কখনও চুল আঠা হয়ে যায়। আবার যাদের তৈলাক্ত ত্বক, তাদের সমস্যা আরও বেশি। এর পাশাপাশি শরীর থেকে ঘামের গন্ধ (prevent body odor) বের হতে থাকে। সেটা আর একটা সমস্যা ।

এই ঘামের গন্ধ ঢাকা দেওয়ার জন্য অনেকেই পারফিউম ব্যবহার করেন। আবার অনেকে সুগন্ধি ভালবাসেন বলেই সুগন্ধি ব্যবহার করেন। গরমে গায়ে ঘামের গন্ধ হবে সেটা খুবই স্বাভাবিক। কিন্তু আপনার গায়ে দুর্গন্ধ হলে সমস্যা। প্রধান কারণ ঘাম। আর ঘাম থেকেই তৈরি হয় ব্যাকটেরিয়া। সেই থেকে দুর্গন্ধ বের হয়। তবে পারফিউমই একমাত্র সমাধান নয়। আপনার কাছে আরও অনেক সমাধান রয়েছে। গরমে কীভাবে নিজেকে দুর্গন্ধ (prevent body odor)থেকে দূরে রাখবেন সেই নিয়ে আলোচনা করব।

দিনে দুইবার স্নান

কলকাতার গরমে খুব ঘাম হয়। তাই দিনে একবার নয়, অন্তত দুইবার স্নান করবেন। স্নান করার সময় অ্যান্টি-ব্যাকটেরিয়াল সাবান ব্যবহার করতে পারেন। এতে আপনার ত্বকে ব্য়াকটেরিয়া তৈরি হবে না। আবার আপনি দিনে একবার স্নানও করতে পারেন। কিন্তু তখন স্নান করার সময়ে আপনাকে ভাল করে স্নান (prevent body odor)করতে হবে।

ডিওডোরেন্ট ব্যবহার

সকালে ঘুম থেকে উঠে এবং রাতে ঘুমাতে যাওয়ার আগে ডিওডোরেন্ট ব্যবহার করবেন। আপনার ত্বকের ধরন অনুযায়ী প্রয়োজনীয় ডিওডোরেন্ট ব্যবহার করবেন। কিংবা ব্যবহার করার আগে চিকিৎসক বা বিশেষজ্ঞের পরামর্শ নিতে পারেন।

স্বাস্থ্যকর ডায়েট

আপনি যা খাবার খাবেন, তার প্রভাব আপনার ত্বকে বা চুলেও পড়বে। তাই আপনি যদি অতিরিক্ত তেল মশলা দেওয়া খাবার খান তাহলেও আপনার শরীরে দুর্গন্ধ হতে পারে। আর যদি আপনি স্বাস্থ্য়কর খাবার খান ও পর্যাপ্ত পরিমাণ জল খান, আপনার ঘামে দুর্গন্ধ হওয়ার সম্ভাবনা অনেকাংশেই কম হয়ে যায়।

সঠিক পোশাক

গরমে সুতির পোশাক পরা সবথেকে ভাল। পোশাকের ফ্য়াব্রিক আরামদায়ক না হলে ঘাম বেশি হবে। ও তা থেকে দুর্গন্ধ বের হতে পারে। আপনি সিল্ক বা তসরের পোশাক পরতে তার মেটেরিয়াল যেন খুব ভাল হয় খেয়াল রাখবেন। এই সময়ে টাইট সিন্থেটিক পোশাক এড়িয়ে যাওয়াই ভাল।

জামা কাপড় ধোবেন

আপনি যে পোশাক পরে বাইরে বেরিয়েছিলেন, সেই পোশাক বাড়িতে এসে ছেড়ে রেখে দেবেন না। কিংবা শুকিয়ে নিয়ে পরেরদিন আবার পরবেন না। বরং, একবার জল কাচা করে নেওয়ার চেষ্টা করুন। সাবান জলে কেচে নিলে আরও ভাল হয়। না হলে পোশাকে ঘাম জমে (prevent body odor)থাকলে সেখানে ব্যাকটেরিয়া তৈরি হবে ও তা থেকে দুর্গন্ধ হতে পারে।

এইভাবে যদি আপনি নিজের যত্ন করতে পারেন বা ত্বককে যত্নে রাখতে পারেন তাহলে শরীরে ঘাম জমে থাকার সম্ভাবনা অনেকাংশেই কম হয়ে যায়। যার কারণে, ব্যাকটেরিয়া তৈরি হতে পারে না। তাই বডি ওডর বা শরীরের দুর্গন্ধ থেকে মুক্তি পাওয়া যায়।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দিমারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

28 Apr 2021

Read More

read more articles like this
good points logo

good points text