Advertisement

Care

জলের জন্য নষ্ট হচ্ছে চুল? খর জল বা হার্ড ওয়াটার থেকে চুল বাঁচিয়ে রাখুন সহজ উপায় মেনে

Doyel BanerjeeDoyel Banerjee  |  Dec 13, 2019
জলের জন্য নষ্ট হচ্ছে চুল? খর জল বা হার্ড ওয়াটার থেকে চুল বাঁচিয়ে রাখুন সহজ উপায় মেনে

Advertisement

চুলের (hair) ক্ষতি কী কী কারণে হয়, সেটা আলাদা করে আপনাদের বলার দরকার নেই। নানা রকমের রাসায়নিক, দূষণ, খাওয়া দাওয়ার অনিয়ম নানা কারণে চুল পড়ে যায়, পাতলা হয়ে যায় সেটা আপনারা জানেন। কিন্তু আপনি গরমকালে দিনে দুবার এবং শীতকালে একবার অন্তত স্নান করেন। সপ্তাহে অন্তত তিনবার শ্যাম্পু করেন। এর জন্য লাগে জল। আর এই জল যদি খর জল বা হার্ড ওয়াটার হয় তাহলে কিন্তু খুব মুশকিল। কারণ হার্ড ওয়াটার চুল নষ্ট করে দেয়। কিন্তু জল ছাড়া স্নান করবেন কী করে? শ্যাম্পুই বা কী করে দেবেন? রইল হার্ড (hard) ওয়াটার (water) বা খর জল থেকে চুল বাঁচিয়ে রাখার কিছু উপায়। 

খর জল বা হার্ড ওয়াটার কাকে বলে?

যে জলে প্রচুর খনিজ যেমন লৌহের যৌগ, অক্সিডাইজড পদার্থ, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, ক্ষার ইত্যাদি থাকে তাকে বলে খর জল বা হার্ড ওয়াটার। 

কীভাবে রক্ষা করবেন চুল

pixabay

ভিনিগার

instagram

স্নানের সময় যখন চুল ধোবেন জলের মধ্যে একটু ভিনিগার মিশিয়ে দিন। অ্যাপল সাইডার ভিনিগার হলে আরও ভাল। এই ভিনিগার স্ক্যাল্পের পিএইচ লেভেল বজায় রাখে এবং ভিনিগারে কিছু প্রাকৃতিক আর্দ্রতা বজায় রাখার ক্ষমতা আছে। ভিনিগার মেশানোর অনুপাত হবে ৩:১ অর্থাৎ  তিন মগ জল হলে এক কাপ ভিনিগার। 

লেবুর রস

pixabay

যদি বাড়িতে ভিনিগার না থাকে তাহলে লেবুর রস ও মিশিয়ে দিতে পারেন। ভিনিগার ও লেবু একই কাজ করতে পারে। জলে ছাড়াও শ্যাম্পুর মধ্যেও দিতে পারেন এই রস। আগে থেকে লেবুর রস করে রেখে দিতে পারেন। সেটা অল্প অল্প করে স্নানের সময় ব্যবহার করতে পারে। 

সঠিক শ্যাম্পু

আপনি যে অঞ্চলে থাকেন যদি সেখানে জল খর হয়, তাহলে আপনার শ্যাম্পু কেনার সময় সাবধান হতে হবে। শ্যাম্পু কেনার সময় দেখে নেবেন তাতে কী কী উপাদান আছে। যদি দেখেন তাতে খনিজ বা অন্যান্য বস্তু বেশি আছে তাহলে সেটা ব্যবহার করবেন না। সেক্ষেত্রে মাইল্ড শ্যাম্পু ব্যবহার করাই ভাল। 

শাওয়ার ফিলটার

pixabay

যদি শাওয়ারে স্নান করেন তাহলে তার মুখে শাওয়ার ফিলটার লাগিয়ে নিন। এতে হার্ড ওয়াটার নরম হয়ে যাবে। এর আগে যতটা ক্ষতি হত ততটা অন্তত হবে না। 

আরগান তেল

আরগান তেল চুলের জন্য খুব ভাল। স্নানের পর ভেজা চুলে একটু আরগান অয়েল লাগিয়ে নিলে খর জল আপনার চুলের ক্ষতি করতে পারবে না। চাইলে যে শ্যাম্পু ব্যবহার করেন তার মধ্যেও এই তেল মিশিয়ে নিতে পারেন। 

 

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এসে গেল #POPxoEverydayBeauty – POPxo Shop-এর স্কিন, বাথ, বডি এবং হেয়ার প্রোডাক্টস নিয়ে, যা ব্যবহার করা ১০০% সহজ, ব্যবহার করতে মজাও লাগবে আবার উপকারও পাবেন! এই নতুন লঞ্চ সেলিব্রেট করতে প্রি অর্ডারের উপর এখন পাবেন ২৫% ছাড়ও। সুতরাং দেরি না করে শিগগিরই ক্লিক করুন POPxo.com/beautyshop-এ এবার আপনার রোজকার বিউটি রুটিন POP আপ করুন এক ধাক্কায়