home / লাইফস্টাইল
কাজের অত্যন্ত চাপ? তা যেন আপনার মানসিক ক্লান্তির কারণ না হয়

কাজের অত্যন্ত চাপ? তা যেন আপনার মানসিক ক্লান্তির কারণ না হয়

সারাদিনে অত্যন্ত কাজের চাপ গিয়েছে? এখন তো অনেকেই ওয়ার্ক ফ্রম হোম করছেন। সেক্ষেত্রে কাজের চাপ যেমন থাকছে, তার সঙ্গে মানসিক ক্লান্তি তৈরি হচ্ছে বেশি। কারণ একটা ঘরের মধ্য়ে একা একা বসে কাজ করে যেতে হচ্ছে। বাইরের জগতের সঙ্গে যোগাযোগ প্রায় নেই বললেই চলে। সহকর্মীদের সহচর্য মিস করছেন। তাই যতটা কাজের চাপ থাকে, মানসিক ক্লান্তি তৈরি হয় আরও বেশি। কিন্তু কীভাবে দুই দিক সামলে চলতে পারবেন সেই কথা কি ভেবেছেন? যাতে (extreme work schedule) কাজের চাপ আপনার মানসিক ক্লান্তির কারণ না হয়।

একসঙ্গে একাধিক কাজ করবেন না (extreme work schedule)

আমাদের অনেকের মধ্য়েই এই প্রবণতা থাকে। আমরা একসঙ্গে অনেক কাজ করার চেষ্টা করি। অফিসের দুই তিনটি কাজ একসঙ্গে করতে শুরু করি। বেশি দায়িত্ব নিয়ে ফেলি। তার সঙ্গে বাড়ির কাজের চাপ তো রয়েইছে। তাই এই বিষয়টি এড়িয়ে যাওয়ার চেষ্টা করবেন। মানসিক ক্লান্তি কম হবে।

কিছু সহজ ব্রিদিং এক্সারসাইজ করুন

আপনি কিছু সহজ ব্রিদিং এক্সারসাইজ করতে পারেন। এতে আপনার মাইন্ড রিল্যাক্স হয়। আপনি বড় বড় শ্বাস নিন। সেভাবেই শ্বাস ছাড়ুন। প্রতিদিন সকালে উঠে ও রাতে শুতে যাওয়ার আগে এই ব্যায়াম করতে পারেন। এছাড়াও কাজের মাঝে মাঝে যখন বিরতি নেবেন, তখনও এই ব্যায়াম করতে পারেন।

অত্যাধিক কাজের চাপ নেবেন না

পর্যাপ্ত ঘুম

আপনার বিভিন্ন শিফটে কাজ চলতেই পারে। সেটা অস্বাভাবিক নয়। কিন্তু ঠিকঠাক ঘুম না হওয়া অস্বাভাবিক। ঘুমের সময় আমাদের মস্তিষ্ক সামান্য় বিশ্রাম পায়। আর আমাদের মস্তিষ্কের সেই বিশ্রাম পাওয়া প্রয়োজন। তাহলে আপনার মানসিক ক্লান্তি কম হবে। তাই প্রতিদিন আপনার প্রয়োজন পর্যাপ্ত ঘুম।

নিজের জন্য় সময় (extreme work schedule)

আপনার অনেক কাজ থাকতেই পারে। কিন্তু সেই সব কাজের মধ্য়েও নিজের জন্য সময় বের করে নিন। আপনার যেটা করতে ভাল লাগে তাই করুন। গান শোনা, গান গাওয়া যেতে পারে। সামনেই কোথাও কিছু ক্ষণের জন্য হেঁটে আসতে পারেন। বই পড়া যেতে পারে। যে কোনও ধরনের কিছু একটা কাজ করুন যেটা একান্তই আপনার নিজের। কাজ সময়ে জমা দেওয়ার চিন্তা থাকবে না। কোনও রকম তাড়াহুড়ো করার প্রয়োজন নেই। কোনও মতেই এই সময়টুকুর সঙ্গে আপস করবেন না।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

11 Nov 2021

Read More

read more articles like this
good points logo

good points text