logo
Logo
User
home / Self Help
রাত জেগে ফোন ঘাঁটছেন? ঘনিয়ে আসছে মারাত্মক বিপদ

রাত জেগে ফোন ঘাঁটছেন? ঘনিয়ে আসছে মারাত্মক বিপদ

আমাদের স্মার্টলাইফে এখন স্মার্টফোন নিশ্বাস নেওয়ার মতই প্রয়োজনীয় হয়ে পড়ছে। ঘুম ভাঙ্গা থেকে ঘুমোতে যাওয়ার আগে অব্দি আমাদের ধ্যান-জ্ঞান ওই ৬ ইঞ্চির যন্ত্রটি। বর্তমানে শুধু বিনোদনই নয়, রোজগারের মাধ্যম হয়ে উঠছে স্মার্টফোন। তাই ব্যবহারও বাড়ছে দ্বিগুণ হারে। আর আমরা আমাদের অজান্তেই বড় বিপদ ডেকে আনছি নিজেদের জীবনে (mobile addiction disease)। রাতের বেলা অত্যধিক মোবাইল ব্যবহার দেখে আতঙ্কিত হয়ে পড়ছেন ডাক্তার ও বিজ্ঞানীরা।

কেন রাতে স্মার্টফোন ব্যবহার করতে নেই

কারন স্মার্টফোনে যে নীল আলো থাকে তা অন্ধকারে আরো বেশিমাত্রায় নির্গত হয়। যা মেলাটোনিন নামের এক হরমোনকে বেরিয়ে আসতে বাধা দেয়। এই হরমোনের কাজই হল আমাদের ঘুম পাড়ানো। সারাদিনের ক্লান্তির পর যখন সে কাজে নামব ভাবে আপনি তখনই সোশ্যাল মিডিয়ায় আজ কি ট্রেন্ডিং তা দেখতে শুরু করেন আর হরমোনটি মনে করে সকাল হয়ে গেছে! ব্যস ঘুমও আপনাকে টাটা বাই বাই করে চলে যায়।

চোখের ক্ষতি

শুধু ঘুম না আসাই নয়, এই নীল আলোর জন্য চোখের রেটিনা মারাত্মক ভাবে ক্ষতিগ্রস্ত হয়। রাতে প্রতিদিন ২ ঘন্টা একভাবে স্মার্টফোনের দিকে তাকানো মানে পরবর্তী জীবনে অন্ধত্ব আসার চান্স অনেক বেশি, আমেরিকান কেমিক্যাল সোসাইটির সমীক্ষা তাই বলছে! তাছাড়া এক ভাবে কিছু দেখলে আমাদের চোখের পলক কম পড়ে (mobile addiction disease)। বর্তমানে স্মার্টফোনের অত্যধিক ব্যবহারের জন্য মাইগ্রেন, চোখে পাওয়ার হু হু করে বাড়ছে।

কিভাবে এই অভ্যাস ছাড়বেন

বুঝতেই পারছেন শুধুমাত্র টাইম পাস করার জন্য কি ভয়ঙ্কর এক বিপদের সামনে পড়তে চলেছেন। তাই আর দেরি না করে আজ থেকেই এই বদ অভ্যাসকে পালটে ফেলুন। প্রথম কয়েক দিন বেশ কঠিন মনে হলেও আস্তে আস্তে এটাই রুটিন হয়ে যাবে। শুধু নিচের কয়েকটি পয়েন্ট ফলো করে চলুন

নির্দিষ্ট সময়ে মোবাইল ব্যবহার করা

ব্রাশ করা থেকে খাওয়া সব কাজই যখন নির্দিষ্ট সময় মেনে করেন তাহলে মোবাইল ফোন ঘাঁটার ক্ষেত্রেও তাই করুন। রিমাইন্ডার সেট করে রাখুন, অ্যালার্ম বাজার সাথে সাথে ফোন রেখে দিন।

নোটিফিকেশন অফ রাখুন

বিশেষ করে গেমিং আর সোশ্যাল মিডিয়া অ্যাপগুলোর নোটিফিকেশন বন্ধ রাখুন। এলার্ট অফ থাকলে আপনার মনেও হবে না ফোন দেখার কথা।

মোবাইল সুইচ অফ করে দিন

এই পয়েন্টটা সবথেকে বেস্ট। ঘুমোনোর সময় তো অবশ্যই বন্ধ রাখা উচিত। আর  রাত বারোটার পর কখনই ফোন অন যেন না থাকে। বন্ধুবান্ধব, পরিবারের সবাইকে সেটা আগে থেকে জানিয়ে দেবেন।

সময় পরিমাপের অ্যাপ

গুগল প্লে স্টোরে পেয়ে যাবেন বেশ কয়েকটি অ্যাপ যারা ধরে ধরে হিসেব দেবে আপনি কখন, কোথায় আর কতটা সময় ব্যয় করেছেন। সেটা কয়েকবার দেখলে নিজেরই লজ্জা লাগবে এমন যে আগের পয়েন্টগুলো ঠিক মেনে চলবেন। এমনই কয়েকটি অ্যাপের নাম হল Time tracker, Phone Manager, AddictOmeter ইত্যাদি (mobile addiction disease)।

যে কোনও ভাল অভ্যাস মনকে আনন্দে ভরিয়ে তোলে, সেটা নিজেও উপভোগ করে দেখুন। আর স্মার্টফোন হাতে থাকা কিছু আনস্মার্ট রাতজাগা মানুষকে এই নিয়মগুলি মেনে চলতে বলুন নিজের উদাহরণ দিয়ে।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!
বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPx আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!o App

12 May 2022

Read More

read more articles like this
good points logo

good points text