Advertisement

Diet

খাদ্যাভাসে একটু বদল আর রোজ একটু ব্যায়াম – কোলেস্টেরল থেকে মুক্তি পাওয়ার সহজ উপায়

Debapriya BhattacharyyaDebapriya Bhattacharyya  |  Mar 1, 2021
খাদ্যাভাসে একটু বদল আর রোজ একটু ব্যায়াম - কোলেস্টেরল থেকে মুক্তি পাওয়ার সহজ উপায় in bengali

Advertisement

এই জেটগতির যুগে আমরা অনেকেই নিজেদের শরীর স্বাস্থ্যের খেয়াল রাখতে পারি না, বা বলা ভাল রাখি না। সকালে উঠেই অফিস যাওয়ার তাড়া, তার মধ্যেই বর-বাচ্চার ব্রেকফাস্ট আর টিফিন গোছানো, তার পরে সারা দিন অফিসে ডেডলাইনের চক্করে শরীর যে ডেডলাইন দিয়ে দিচ্ছে তা যতদিনে টের পাই, ততদিনে অনেক দেরি হয়ে যায়। হ্যাঁ আপনি বলতেই পারেন যে সব মহিলা তো আর অফিস যান না, কিন্তু গৃহবধুদের কাজও কিন্তু কম নয়। তার উপরে খাবারে ভেজাল, উল্টোপাল্টা খাওয়া, সময় মত না খাওয়া আর সঠিক ব্যায়াম না করার ফলে অল্প বয়সেই শরীরে বাসা বাঁধে কোলেস্টেরলের (how to reduce cholesterol naturally) মত অসুখ। ডাক্তার-বদ্যি করে কাঁড়ি কাঁড়ি ওষুধ খেতে চান, তো খান, কিন্তু কয়েকটি ছোট ছোট বিষয় যদি রোজের রুটিনে যোগ করে নেন, তাহলেই কোলেস্টেরলের হাত থেকে মুক্তি পাওয়ার সম্ভাবনা অনেকটাই বেড়ে যায়।

কোলেস্টেরল কমানোর জন্য খাদ্যাভাসে পরিবর্তন আনুন

শরীরে কোলেস্টেরলের মাত্রা কমানোর জন্য খাদ্যাভাসে পরিবর্তন আনা অত্যন্ত জরুরি। কারণ, শরীরে যে মুহূর্তে কোলেস্টেরলের মাত্রা বাড়বে, হৃদরোগে আক্রান্ত হওয়ার আশঙ্কাও ঠিক ততই দ্রুত বাড়বে। প্রাকৃতিকভাবে কোলেস্টেরল কমানোর (how to reduce cholesterol naturally) জন্য আপনি যা যা নিয়মিত খেতে পারেন –

কোলেস্টেরল কমাতে সাহায্য করে ড্রাই ফ্রুটস

ক) রসুন – প্রতিদিন এক-দুই কোয়া রসুন যদি খেতে পারেন তাহলে কোলেস্টেরলের মাত্রা অনেকটাই কমবে। রসুনের মধ্যে এমন কিছু এনজাইম রয়েছে যা এল ডি এল কোলেস্টেরল কমাতে সাহায্য করে।

খ) পাতিলেবু – যাঁদের শরীরে মাত্রাতিরিক্ত কোলেস্টেরল রয়েছে, তাঁদের কিন্তু পরতিদিন খাবারে পাতিলেবু রাখা উচিত। লেবুতে যেহেতু সাইট্রিক অ্যাসিড রয়েছে, কাজেই তা কোলেস্টেরল জমতে দেয় না। ফ্যাট গলাতেও সাহায্য করে।

গ) ড্রাই ফ্রুট – আমন্ড, পেস্তা, আখরোট জাতীয় ড্রাই ফ্রুট যদি খেতে পারেন তাহলে কিন্তু কোলেস্টেরল অনেকটাই নিয়ন্ত্রণে (how to reduce cholesterol naturally) থাকে। হ্যাঁ, তাই বলে মুঠো মুঠো খাবেন না, তাতে আবার কোলেস্টেরল বেড়ে যেতে পারে।

ঘ) সোয়াবিন এবং নানা রকমের ডাল – সোয়াবিন এবং ডালে রয়েছে প্রচুর ফাইবার। শরীরে যত বেশি ফাইবার ঢুকবে, এল ডি এল কোলেস্টেরল ততই সহজে শরীর থেকে বেরিয়ে যাবে। আসলে ফাইবার শরীরের টক্সিন দূর করতে সাহায্য করে। তবে আপনার যদি থাইরয়েড বা ইউরিক অ্যাসিডের সমস্যা থাকে সেক্ষেত্রে সোয়াবিন এবং ডাল – কোনওটাই খাওয়া চলবে না।

কোলেস্টেরল কমানোর জন্য শুরু করুন এক্সারসাইজ

সারা দিনে কিছুক্ষণ সময় বার করে শরীরচর্চা করুন

শরীরে ফ্যাট বা মেদ জমার কারণে কিন্তু কোলেস্টেরলের মাত্রা অনেকটা বাড়ে। সুতরাং প্রাকৃতিকভাবে কোনও পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়া কোলেস্টেরল কমাতে চাইলে (how to reduce cholesterol naturally) মেদ ঝরিয়ে ফেলা ছাড়া আর কোনও উপায় নেই। সপ্তাহে পাঁচ দিন যদি আধ ঘন্টা করে এক্সারসাইজ করতে পারেন তাহলে অনেকটাই সাহায্য পাবেন। এক্সারসাইজ করার জন্য আপনাকে জিমে যেতে হবে না। বাড়িতেই ফ্রি-হ্যান্ড এক্সারসাইজ বা অ্যারোবিকস করতে পারেন। এছাড়াও প্রতিদিন সকাল-বিকেল হাঁটতে যান। লিফটের বদলে সিরি ব্যবহার করুন। দেখবেন শরীর অনেকটাই সুস্থ হয়ে উঠেছে।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!