Advertisement

ওয়েলনেস

Labour Pain কমাতে খেজুর Pregnancy -তে খেজুর খান

Debapriya BhattacharyyaDebapriya Bhattacharyya  |  Jan 10, 2019
Labour Pain কমাতে খেজুর Pregnancy -তে খেজুর খান

Advertisement

আগেকার দিনে যখন হাসপাতাল (hospitals) ছিল না, আজকের মতো এতো উন্নত পরিষেবা (advanced service) এবং প্রযুক্তি (technology) ছিল না, তখন কি মহিলারা মা হতেন না নাকি বাচ্চার নরমাল ডেলিভারি (delivery) হতো না, বলুন তো? হতো তো! আসলে তারা তাদের লেবারের কষ্ট (labour pain) কম করতে খেজুর (dates) খেতেন. আজকালকার দিনেও অনেক রিসার্চে জানা গেছে যে সব মহিলারা প্রেগনেন্সিতে (pregnancy) খেজুর (dates) খান, তাদের অন্য মহিলাদের তুলনায় লেবারের কষ্ট (labour pain) অনেকটাই কম (reduce) হয়. আসলে প্রেগনেন্সির (pregnancy) সময় খেজুর (dates) খেলে তা  ইউটেরাসের (uterus) সংবেদনশীলতা (sensitivity) কমিয়ে (reduce) তাকে স্ট্রং (strong) করতে সাহায্য করে, যার ফলে লেবারের কষ্ট (labour pain) অনেকটাই লাঘব (reduce) হয়.

how-to-reduce-labour-pain-by-having-dates-during-pregnancy FIআমেরিকার ন্যাশনাল সেন্টার ফর বায়োটেকনোলজি ইনফরমেশন-এর (National Centre for Biotechnology Information) একটা স্টাডিতে বলা হয়েছে যে প্রেগনেন্সির (pregnancy) ৩৫ থেকে ৩৬ সপ্তাহের মধ্যে যদি নিয়মিত (regularly) ৬টা করে ছোট খেজুর (dates) খাওয়া হয় তাহলে মা এবং বাচ্চা দুজনের স্বাস্থ্যই (healthy) ভালো থাকে এবং ডেলিভারি (delivery) অনেক সহজ হয়. তারা এটাও বলেছেন যে সব প্রেগনেন্ট মহিলারা (pregnant women) তাদের প্রেগনেন্সিতে (pregnancy) নিয়মিত (regularly) খেজুর (dates) খেয়েছেন, ডেলিভারির (delivery) সময় দেখা গেছে যে তাদের সার্ভিক্স (cervix) অনেক বেশি ফ্লেক্সিবল (flexible), ফলে ডেলিভারি (delivery) করাটা অনেক বেশি সহজ হয়েছে. এছাড়া খেজুর (dates) খেলে নাকি লেবারের সময়ও (shorten the labour pain) অনেকটাই কমে আসে, ফলে মা কে বেশিক্ষন কষ্ট পেতে হয় না.

খেজুর কি সত্যিই লেবারের সময় কমায়? (Do Dates Actually Shorten the Time-span of Labour?)

how-to-reduce-labour-pain-by-having-dates-during-pregnancy 01লেবারের (labour pain) সময়ে এবং ডেলিভারির (delivery) আগ দিয়ে একজন মহিলার (pregnant women) অনেক বেশি এনার্জির (energy) প্রয়োজন হয় যাতে সে সুস্থভাবে বাচ্চার ডেলিভারি (delivery) করতে পারে. খেজুরে (dates) যেহেতু অনেক বেশি নিউট্রিয়েন্টস (nutrients) রয়েছে ফলে প্রেগনেন্সির (pregnancy) সময়ে খেজুর (dates) খেলে মায়ের শরীরে এনার্জি লেভেল বেশ বাড়ে. খেজুরে (dates) প্রচুর পরিমানে কার্বোহাইড্রেটস যেমন Fructose এবং Sucrose থাকে যে শরীরকে শক্তি যোগায়. এছাড়া খেজুরে প্রচুর glucose থাকে যেটি প্রেগনেন্সিতে (pregnancy) শরীর ঠিক রাখতে অতীব আবশ্যক.

প্রেগনেন্ট (pregnancy) থাকাকালীন খেজুর (dates) খেলে আর কি কি উপকার (benefits) হয়

  • খেজুরের অসীম গুণ. বিশেষ করে প্রেগনেন্সিতে খেজুর খাওয়া খুব উপকারী. খেজুর কি কি ভাবে প্রেগনেন্সিতে সাহায্য করে এবং লেবারের কষ্টকে (labour pain) কম করতে (reduce) সাহায্য করে আসুন দেখে নেওয়া যাক.
  • প্রেগনেন্সির শেষের দিকে যদি প্রতিদিন ৬০-৮০ গ্রাম খেজুর খাওয়া যায় তাহলে সার্ভিক্স (cervix) মজবুত হয় যার ফলে আর্টিফিসিয়াল ভাবে বা ওষুধ দিয়ে লেবার সৃষ্টি করার প্রয়োজন হয় না, স্বাভাবিকভাবেই এই প্রসেস ঘটে.

how-to-reduce-labour-pain-by-having-dates-during-pregnancy

  • ডেলিভারির (delivery) সময়ে শরীর থেকে অনেক রক্তপাত হয়. ফলে শরীর দুর্বল হয়ে পরে. প্রেগনেন্সিতে এবং ডেলিভারির পরে নিয়ম করে খেজুর খেলে খুব তাড়াতাড়ি শরীরে রক্ত উৎপাদন প্রক্রিয়া শুরু হয়.
  • খেজুরে ফ্যাটি এসিড (fatty acid) থাকে যা লেবারের সময়ে এবং ডেলিভারির সময়ে সারভাইক্যাল মাসল ফেলিক্সিবল করে এবং তা কমনীয় করে তোলে, ফলে লেবারের কষ্ট অনেকটাই কমে যায়.

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!