home / Diet
ভরপেট খেয়েও কমবে ওজন, কিভাবে?

ভরপেট খেয়েও কমবে ওজন, কিভাবে?

সেদিন যেন কাকে বলতে শুনছিলাম, “বেশি খাস না, মোটা হয়ে যাবি!” বিশ্বাস করুন, মনে হচ্ছিল বক্তাকেও খেয়ে ফেলি। আমাদের মনের মধ্যে একটা অদ্ভুত ভ্রান্ত ধারণা রয়েছে যে, খাবার না খেলেই রোগা হয়ে যাওয়া যায় (how to reduce weight with proper meal), আর তা-ও চট করে। মজার বিষয় কি জানেন, খাবার সময়মতো আর পরিমাণমতো না খেলেই বরং ওজন ও মেদ, দুই-ই বেড়ে যাওয়ার প্রবল আশঙ্কা থাকে। ডায়েটিশিয়ান ও নিউট্রিশনিস্টদের মতে, বাড়তি ওজন ও মেদ কমাতে গেলে কিন্তু দিনে অন্তত ছ’বার খাওয়া উচিত। কী হল? চোখ কপালে উঠে গেল কেন? ছ’বার খেতে হবে ঠিকই, তবে কীভাবে সেটা আমরা বলে দিচ্ছি।

কখন, কতটা, আর কিভাবে খাবেন

বাড়তি ওজন ও মেদ ঝরিয়ে ফেলার জন্য ব্যায়াম করা যেমন জরুরি, তেমনই খাওয়াদাওয়ার দিকে নজর দেওয়াও কিন্তু খুব জরুরি। কী খাচ্ছেন সেটা যেমন দেখতে হবে, ঠিক তেমনই কখন খাচ্ছেন আর কতটা খাচ্ছেন, সে ব্যাপারেও খেয়াল রাখতে হবে। একটি মোটামুটি সিক্স মিল ইন আ ডে ডায়েট প্ল্যান আপনাদের সঙ্গে শেয়ার করা হল, ট্রাই করে দেখতে পারেন –

১) ভোরবেলা ঘুম থেকে উঠেই এক গ্লাস শশার ডিটক্স ওয়াটার খান। কষ্ট করে একটু সকালে আপনাকে উঠতেই হবে। এই ডিটক্স ওয়াটারটি (how to reduce weight with proper meal) ভোর সাড়ে ছ’টার মধ্যে খেয়ে নিতে হবে।

২) প্রাতঃরাশে খেতে পারেন এক বাটি চিঁড়ের পোলাও বা সুজির উপমা, সঙ্গে এক কাপ গ্রিন টি; অথবা দুটো টোস্ট করা পাউরুটি (মাখন ছাড়া), সঙ্গে একটি সেদ্ধ ডিম; অথবা এক গ্লাস মিল্কশেক (চিনি ছাড়া এবং টোনড দুধ দিয়ে তৈরি করা) ও একটি আপেল। প্রাতঃরাশ সারার চেষ্টা করুন সকাল আটটার মধ্যে।

৩) সকাল ১১টা নাগাদ একটি পেয়ারা অথবা যে-কোনও মরসুমি ফল (how to reduce weight with proper meal) খেতে পারেন। তবে মিষ্টি কোনও ফল না খাওয়াই ভাল। তাতে ওজন আবার বেড়ে যেতে পারে।

৪) দুপুরের খাবারে এক কাপ ভাত, সঙ্গে এক বাটি ডাল, এক টুকরো মাছ, এক বাটি সব্জি খেতে পারেন। ভাববেন না যে, ভাত খাচ্ছেন বলে ওজন বেড়ে যেতে পারে! শুধু ভাতের পরিমাণ কম রাখতে হবে। ভাত না খেতে চাইলে দুটো হাতে গড়া আটার রুটি খেতে পারেন বাকি পদ দিয়ে। দুপুরের খাওয়াটা দুটোর মধ্যে সারুন। ভাত-রুটি কিছুই না খেতে চাইলে একবাটি সুপ খেতে পারেন, সঙ্গে এক বাটি টক দই বা রায়তা।

৫) সন্ধের দিকে আবার খিদে খিদে পায়। সে সময়ে বরং একমুঠো ড্রাই ফ্রুট খেয়ে নিন, সঙ্গে এক কাপ গ্রিন টি। প্রতিদিন ড্রাই ফ্রুট না খেয়ে কোনও কোনওদিন তেল ছাড়া শশাকুচি দিয়ে মুড়িমাখা, ছোলা সেদ্ধ, ফলের রস বা ঘুগনি খেতে পারেন। এতে পেট বেশ অনেকক্ষণ (how to reduce weight with proper meal) ভর্তি থাকবে। বিকেল পাঁচটা থেকে সন্ধে ছ’টার মধ্যে খেয়ে নিন।

৬) রাতেও দুপুরের মতোই খাবার খান। চাইলে মাছের বদলে চিকেন খেতে পারেন তবে গ্রিল করে খেলে ভাল। সঙ্গে স্যালাড অবশ্যই খাবেন। রাতের খাওয়া রাত আটটা থেকে ন’টার মধ্যে সারার চেষ্টা করুন।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

11 May 2022

Read More

read more articles like this
good points logo

good points text