home / Uncategorized
বার বার ওষুধ খেতে ভুলে যান? কীভাবে মনে রাখবেন

বার বার ওষুধ খেতে ভুলে যান? কীভাবে মনে রাখবেন

শারীরিক অসুস্থতার কারণে আমাদের প্রত্যেককেই ওষুধ খেতে হয়। কারও কারও দৈনিক ওষুধও থাকে। কিন্তু সমস্যা হয় অন্য জায়গায়। আমরা যখন ওষুধ খেতে ভুলে যাই। আমার মতো অনেকেই এই সমস্যায় ভুক্তভোগী। কিন্তু ওষুধ খেতে ভুলে গেলে তো হবে না। নিয়ম করে ওষুধ খাওয়া গুরুত্বপূর্ণ। যাঁরা ওষুধ খেতে ভুলে যান, তাঁদের ওষুধ খাওয়ার কথা (medicines on time) মনে রাখার জন্য কয়েকটি টিপস দেব আমরা।

ওষুধের বিষয়ে জানুন (medicines on time)

আমরা যখন কোনও কাজ মনোযোগ দিয়ে করি না, তখন সেই কাজের বিষয়ে ভুলে যেতে পারি। কিন্তু সেই কাজ মন দিয়ে করলে ভুলে যাওয়ার সম্ভাবনা থাকে না। ওষুধ খাওয়ার ক্ষেত্রেও বিষয়টি তাই। ওষুধ খাওয়ার আগে ওষুধের ব্যাপারে ভাল করে পড়ে নিন। কী কারণে ওষুধ খাচ্ছেন, ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়া কী (medicines on time) হতে পারে। সেই সব ভাল করে জেনে নিন। তাহলে ভুলে যাওয়ার সম্ভাবনা কম থাকবে।

ওষুধের বাক্স

কোনও একটি জায়গায় সব ওষুধ একসঙ্গে গুছিয়ে রাখুন। ওষুধের জন্য় একটি বাক্স করতে পারেন। সেই বাক্সে ওষুধ রাখুন। সব ওষুধ এক জায়গায় থাকলে মনে থাকবেও (medicines on time) ।

অ্যালার্ম (medicines on time)

মোবাইলে রিমাইন্ডার সেট করে রাখুন। আপনার যখন ওষুধ খাওয়ার সময়, সেই সময় ধরে অ্যালার্ম দিয়ে রাখুন। মোবাইল রিমাইন্ডার আপনাকে ওষুধ খাওয়ার কথা মনে করিয়ে দেবে (medicines on time) । যেমন আপনার যদি ১২টার সময় ওষুধ খাওয়ার থাকে, সেই সময় অ্যালার্ম সেট করে রাখুন। কিংবা লাঞ্চের পরে ওষুধ থাকলে সেই সময়ের কাছাকাছি একটি অ্যালার্ম (medicines on time) সেট করে রাখুন। অসুবিধা হবে না।

অন্য কারও সাহায্য নিন

পরিবারের কাউকে আপনার ওষুধের তালিকা দিয়ে দিন। তিনি আপনাকে মনে করিয়ে দেবেন, আপনরা কখন ওষুধ খাওয়ার প্রয়োজন রয়েছে। একবার করে ওষুধ খাওয়া হয়ে গেলে টিক দিয়ে নেবেন। তবে অন্য কারও সাহায্য নেওয়ার আগে নিজেই সতর্ক হওয়া প্রয়োজন। যাতে আপনি নিজের ওষুধ নিজেই মনে করে খেতে পারেন (medicines on time) । আমাদের দেওয়া পরামর্শ মেনে চলুন। আপনার কাজে এলেও আসতে পারে।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

02 Sep 2021

Read More

read more articles like this
good points logo

good points text