home / রূপচর্চা ও বিউটি টিপস
ত্বকে নাছোড়বন্দা অ্যাকনের দাগ? ঘরোয়া উপায়ে সমাধান সম্ভব

ত্বকে নাছোড়বন্দা অ্যাকনের দাগ? ঘরোয়া উপায়ে সমাধান সম্ভব

অ্যাকনে ত্বকের জন্য যতটা না ক্ষতিকারক, তার চেয়েও যেন বেশি ক্ষতিকারক মুখে অ্যাকনের দাগ। এই দাগ এতটাই নাছোড়বন্দা যে কোনও ভাবেই উঠতে চায় না। দীর্ঘদিন পর্যন্ত এই অ্যাকনের দাগ থেকে যায়। মেকআপ দিয়ে অ্যাকনের দাগ ঢেকে ফেলা ছাড়া আর কোনও উপায় থাকে না। কিন্তু সব সময় কি তা সম্ভব? তার থেকে ভাল কিছু ঘরোয়া উপায়। আসুন জেনে নিই অ্যাকনের দাগ তোলার ঘরোয়া উপায়। কীভাবে ব্রণর দাগ তুলবেন (remove acne scars)?

বাটার মিল্ক (remove acne scars)

বাটার মিল্কে প্রচুর পরিমাণে ল্যাকটিক অ্যাসিড থাকে। তাই ত্বকের মরা কোষ তুলে দেয়। এবং কালো দাগ ছোপও হাল্কা করে (remove acne scars) দেয়। ত্বকের পিএইচ লেভেলের সামঞ্জস্য বজায় রাখে।

একটি তুলো বাটার দুধে ভিজিয়ে নিন। সেটি ভাল করে ত্বকে বুলিয়ে নিন (how to remove acne scars)। অন্তত ২০ মিনিট ওভাবেই থাকুন। তারপর মুখ ধুয়ে ফেলুন।

অ্যাকনের দাগ তুলে ফেলা সম্ভব!

কমলা লেবুর খোসার গুঁড়ো

কমলা লেবুর খোসায় রয়েছে প্রচুর পরিমাণে স্কিন লাইটনিং উপাদান (remove acne scars) । এগুলি ত্বকের ভিতরে প্রবেশ করে কাজ করে। তাই ব্রণর দাগ মিলিয়ে যেতে বেশি সময় লাগে না। কমলা লেবুর খোসা শুকিয়ে নিন গুঁড়ো করে রেখে দিন।

এক টেবিল চামচ এই গুঁড়ো নিন। তার সঙ্গে এক চা চামচ মধু মিশিয়ে নিন। একটি পেস্ট তৈরি হবে। সেই পেস্ট মুখে ব্রণর দাগের উপর ভাল করে লাগিয়ে নিন। পেস্ট শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করবেন। তারপর মুখ ভাল করে ধুয়ে ফেলুন (how to remove acne scars)। সপ্তাহে অন্তত তিনদিন এই পেস্ট লাগান।

টি ট্রি অয়েল

ব্রণর দাগ থেকে মুক্তি পেতে এই টি ট্রি অয়েলের জুড়ি মেলা ভার (remove acne scars) । সত্যিই কোনও বিকল্প হয় না। এই তেলে রয়েছে অ্যান্টি-মাইক্রোবিয়াল এবং অ্যান্টি-ইনফ্ল্যামেটরি উপাদান। যা ত্বকের কোষ মেরামতিতে সাহায্য করে। তাই ব্রণর দাগ খুব সহজেই মিলিয়ে যায়। একইসঙ্গে ত্বকের কোনও সংক্রমণও প্রতিরোধ করে।

এক চামচ নারকেল তেল নিন। তার সঙ্গে তিন চার ফোঁটা টি ট্রি অয়েল মিশিয়ে নিন। রাতে শুতে যাওয়ার আগে মিশ্রণটি ভাল করে মুখে লাগিয়ে নেবেন। মাসাজ করে নেবেন। পরদিন সকালে উঠে মুখ ধুয়ে ফেলুন। প্রতি রাতে এই ভাবে যত্ন নিলে আপনি ফল পাবেনই (remove acne scars) ।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

30 Sep 2021

Read More

read more articles like this
good points logo

good points text