logo
Logo
User
home / রূপচর্চা ও বিউটি টিপস
ঘাড়ের কালো ছোপ নিমেষে দূর করুন এই পদ্ধতিতে

ঘাড়ের কালো ছোপ নিমেষে দূর করুন এই পদ্ধতিতে

ত্বকের যত্ন নিতে আমরা কত কিছু না করি। হাতের কাছে সবচেয়ে ভাল যে উপায় আছে তা হল ঘরোয়া ফেসপ্যাক। এখন ফেসপ্যাকের গুণে আপনার মুখ তো উজ্জ্বল হল কিন্তু দেখা গেল ঘাড়ে আর গলায় এখনও রয়ে গেছে কালো কালো বিশ্রী ছোপ (how to remove black patches from neck)। এহে, কী লজ্জাকর পরিস্থিতি বলুন দেখি।

উজ্জ্বল, ঝলমলে মুখ এদিকে ঘাড়ে আর গলায় কালো ছোপ। আপনার রূপচর্চা পুরোটাই মাটি। এদিকে আপনি বিয়েবাড়িতে পরবেন বলে ডিপ কাট ব্লাউজ আর কুর্তি বানিয়েছেন। এখন এরকম পরিস্থিতিতে আপনি কী করবেন?

আমাদের কথা শুনুন। আমরা একটা দুর্দান্ত ঘরোয়া প্যাকের সন্ধান আপনাকে দিচ্ছি। সময় থাকতে সেটা ব্যবহার করুন আর গলায় ও ঘাড়ে বিশ্রী কালো ছোপ দূর করে নিশ্চিন্তে পরুন আপনার সাধের ডিপ কাট ব্লাউজ বা কুর্তি। 

কী কী লাগবে

এক প্যাকেট উপটন কিনে রাখবেন। এটি অত্যন্ত জরুরি একটি আয়ুর্বেদিক উপাদান।  এর থেকে এক চা চামচ উপটন নিন। এক চা চামচ হলুদ গুঁড়ো। এক চিমটে এলাচ গুঁড়ো। এক চিমটে জিরে গুঁড়ো। এক চা চামচ তাজা পাতি লেবুর রস। একটা ভিটামিন ই ক্যাপসুল। দেশি ঘি, দুধ আর নারকেল তেল। 

এই উপকরণগুলোই কেন নেবেন

আপনার মনে হয়তো প্রশ্ন জাগতে পারে, এই উপাদানগুলো কেন নেওয়া হচ্ছে প্যাক (how to remove black patches from neck) তৈরির ক্ষেত্রে? উপটন কাজ করে আয়ুর্বেদিক স্ক্রাব হিসেবে। ভিটামিন ই ত্বক কোমল রাখে। লেবুর রস হল একটি প্রাকৃতিক ব্লিচিং এজেন্ট যা ত্বকের কালো ছোপ তুলতে সাহায্য করে। হলুদ, জিরে এবং নারকেল তেল এই কালো ছোপ আস্তে আস্তে হাল্কা করে দিতে সাহায্য করে। 

কিভাবে ব্যবহার করবেন ম্যাজিক প্যাক

ক) সবগুলো উপাদান একসঙ্গে মিশিয়ে একটা থকথকে পেস্ট তৈরি করুন।

খ) ভিটামিন ই ক্যাপসুল কেটে তার মধ্যে থেকে জেল বের করে মিশিয়ে দেবেন।

গ) এবার একটা ফ্ল্যাট ব্রাশ দিয়ে ঘাড়ে ও গলায় ভাল করে এই প্যাক লাগান।

ঘ) চল্লিশ মিনিট এই প্যাক রাখবেন।

ঙ) যখন প্যাক শুকিয়ে যাবে তখন একটা পাত্রে গোলাপ জল নিয়ে তার মধ্যে নরম কাপড় বা তুলো ডুবিয়ে আলতো করে ঘষে ঘষে এই প্যাক তুলে ফেলুন।

যতদিন না কালো ছোপ পুরোপুরি দূর হচ্ছে ততদিন স্নানের আগে এই প্যাক আপনি লাগাতে পারেন। 

ঘাড়ে ও গলায় যাতে কালো ছোপ না পরে তার জন্য

 ১) প্রতিদিন তাজা শাকসবজি ও ফলমূল খান।

২) বেশি চা ও কফি, বিশেষ করে ব্ল্যাক কফি পান করবেন না।

৩) ধূমপানের অভ্যেস থাকলে সেটা নিয়ন্ত্রণ করুন এবং

৪) প্রতিদিন বেশি করে জল পান করুন।

৫) যদি দেখেন এই প্যাক ব্যবহার করার পরেও এই কালো ছোপ যাচ্ছে না তাহলে অবিলম্বে ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নিন। 

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

07 Mar 2022

Read More

read more articles like this
good points logo

good points text