Advertisement

ডি আই ওয়াই লাইফ হ্যাকস

রান্নায় অতিরিক্ত তেল হয়ে গিয়েছে ? এই সহজ পদ্ধতিতে তেল বের করে নিন

Indrani BoseIndrani Bose  |  Aug 23, 2021
রান্নায় অতিরিক্ত তেল হয়ে গিয়েছে ? এই সহজ পদ্ধতিতে তেল বের করে নিন

বাঙালি হেঁশেলে তেল ও মশলা ভীষণ গুরুত্বপূর্ণ দুটি জিনিস। যেন তেল ও ঘি দিয়ে ভাল করে রান্না না করতে পারলেই রান্নাই সম্পূর্ণ হয় না। কিন্তু অনেক সময় রান্না করতে গিয়ে তেল অতিরিক্ত হয়ে যায়। তখন পড়তে হয় মুশকিলে। সম্প্রতি ইন্টারনেটে একটি ভিডিয়ো খুব ভাইরাল হয়েছে। রান্নায় বেশি তেল হয়ে গেলে, কীভাবে বরফের সাহায্যে অতিরিক্ত তেল (excess oil) বের করে দেওয়া যেতে পারে তা দেখানো হয়েছে সেই ভিডিয়োয়। এই পদ্ধতি যে বেশ কার্যকরী, তা ভিডিয়ো দেখলেই বোঝা যাচ্ছে। সেই পদ্ধতি আপনিও অবলম্বন করতে পারেন। তাহলে জেনে নিন, রান্নায় অতিরিক্ত তেল (excess oil) হয়ে গেলে কীভাবে তা সরিয়ে ফেলা সম্ভব।

সত্য়ি বলতে অতিরিক্ত তেল ও মশলা খাওয়া আমাদের শরীরের পক্ষেও ভালো নয়। পেটের সমস্যা হতে পারে। হজমের সমস্যা তৈরি হতে পারে। তার সঙ্গে হার্টেও প্রভাব ফেলতে পারে। শুধুমাত্র রান্না করা পদ থেকেই অতিরিক্ত তেল বের করতে পারেন তা নয়। বাইরে থেকে খাবার অর্ডার করলে এই একই পদ্ধতিতেই সেই খাবার থেকে তেল সরিয়ে ফেলতে পারেন আপনি।

সেই ভাইরাল পদ্ধতিটি কী? (excess oil)

সম্প্রতি টুইটারে এই ভিডিয়ো ভাইরাল হয়। @24hourknowledge টুইটার হ্যান্ডল থেকে সেই ভিডিয়ো পোস্ট করা হয়। মুশকিল আসান করে তিনি দেখান কীভাবে বরফের সাহায্যে সহজেই কী করে এই বাড়তি তেল তরকারি থেকে বের করা যায়। নিমেষেই ভাইরাল হয় তার ভিডিয়ো। এরপর আপনার রান্না করা পদে যদি তেল বেশি (excess oil) হয়ে যায়, তাহলে এই পদ্ধতি আপনি কাজে লাগাতে পারেন।

ভিডিয়োয় দেখা যাচ্ছে, একটি তরকারিতে প্রচুর তেল ভাসছে। তখন একজন ব্যক্তি বরফের টুকরো নিয়ে তরকারিতে চুবিয়ে দিচ্ছেন। তেল বরফের গায়ে লেগে শক্ত হয়ে যাচ্ছে। সহজেই বরফের গা থেকে ফ্রিজড বা জমে যাওয়া তেল ছাড়িয়ে ফেলা যাচ্ছে। রান্না থেকেও তেল তুলে ফেলা যাচ্ছে। নেটিজেনরা এই ভিডিয়ো দেখে বেশ বেশ উচ্ছ্বসিত। তাঁদের অনেকের মতেই, এটি দারুণ বুদ্ধি!

এর জন্য দুটি বাটি নিন। একটি আকারে অন্যটির থেকে বড় হওয়া প্রয়োজন। এরপর বড় বাটির মধ্য়ে ছোট বাটিটি বসিয়ে দিন। বড় বাটিতে জল ঢালুন ও বরফ জমিয়ে নিন। রান্নায় তেল (excess oil) হয়ে গেলে সেই বাটির বরফ তুলে নিন। তরকারি বা ঝোল থেকে দুর্দান্ত পদ্ধতির সাহায্য়ে তেল বের করে ফেলুন চটপট।

মূল ছবি – ইনস্টাগ্রাম

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!