home / সৌন্দর্য ও ত্বকের যত্ন
ট্যান পড়ে হাতের রং দুরকম হয়ে গেলে কি করবেন

ট্যান পড়ে হাতের রং দুরকম হয়ে গেলে কি করবেন

গরমকালে স্লিভলেস জামা পরার সময় যদি দেখেন আপনার একটা হাতের দুরকম রং মুড তো অফ হওয়ারই কথা। আপনার হাতের যে অংশটা সূর্যের আলোয় খোলা থাকে সেখানকার রঙই সাধারণ গায়ের রঙের থেকে এক বা দু শেড ডার্ক হয়ে যায় (how to remove hand tan permanently)। কিন্তু তাই বলে তো এই ভ্যাপসা গরমে সর্বদা ফুলহাতা জামা পরে ঘোরা যায় না! তাহলে হাতের ট্যান দূর করার উপায়? আমি বলে দিচ্ছি..

সানস্ক্রিন

আধঘন্টার জন্য কোথাও বেড়োনোর হলে সানস্ক্রিন মেখে বেড়োবেন। সানস্ক্রিন আপনার হাতে ট্যান পরতে দেয় না। শরীরের যে অংশগুলো খোলা থাকে সব জায়গাতেই সানস্ক্রিন মাখবেন। তারপরেও যদি ট্যান পড়ে তাহলে আপনার জন্য রইল বাড়িতে বানানো কিছু প্যাকের হদিশ..

লেবু ও বেসনের প্যাক

লেবুর রস ত্বকের জন্য খুবই উপকারী। লেবু শুধুমাত্র একটি প্রাকৃতিক ব্লিচিং এজেন্ট নয়, এটি একটি অ্যান্টিঅক্সিডেন্ট হওয়ায় ত্বক থেকে সমস্ত বর্জ্য দূর করতে সাহায্য করে এবং অ্যাসকরবিক অ্যাসিড ত্বককে পরিষ্কার করে যা লেবুতে প্রচুর পরিমাণে পাওয়া যায় (how to remove hand tan permanently)। লেবুতে প্রচুর পরিমাণে ভিটামিন সি, সাইট্রিক অ্যাসিড এবং অন্যান্য পুষ্টি উপাদান রয়েছে যা আপনার ত্বকের অবস্থার উন্নতিই করে না বরং রোদে পোড়া ত্বকের চিকিৎসাও করে।

লেবু এবং বেসন একটি পাত্রে নিয়ে প্যাক বানিয়ে হাতে মেখে ফেলুন। শুকিয়ে ফেলে তুলে নিন, বেসন ময়লা পরিষ্কার করে দেবে আপনার হাতের আর হাত উজ্জ্বল দেখাবে।

শশা ও টক দইয়ের প্যাক

সূর্যের আলোয় ট্যান পড়েছে মানে সানবার্নও হয়েছে আপনার হাতে। শশার মধ্যে ত্বককে প্রাকৃতিকভাবে ঠান্ডা করে দেওয়ার ক্ষমতা আছে তারসাথে ট্যানও পরিষ্কার করে দেয়। আর টক দইতে আছে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট যা ত্বককে ভাল রাখে সাথে ময়শ্চারাইজডও করে।

আলু এবং লেবুর রসের প্যাক

উপকরণ:

একটি পাতলা করে কাটা আলু

একটি লেবুর রস

পদ্ধতি:

  • পাত্রে একটি মাঝারি আলুর পাতলা টুকরা লেবুর রসের সাথে মেশান।
  • আলুর টুকরোগুলো সারা হাতে ১০-১৫ মিনিটের জন্য ঘষুন, বেশিরভাগ আক্রান্ত স্থানে।
  • আলু এবং লেবুর রস আরও ১০ মিনিটের জন্য ত্বকে বসতে দিন।
  • ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন এবং টানা সাতদিন এটি করুন।

টমেটোর প্যাক

টমেটোতে লাইকোপেন থাকে যা ত্বকের জন্য প্রাকৃতিক সানস্ক্রিন হিসেবে কাজ করে। এগুলির মধ্যে থাকা অ্যান্টিঅক্সিডেন্টগুলি কোশের ক্ষতির বিরুদ্ধে লড়াই করে এবং ত্বকের জ্বালা কমাতে ভাল কাজ করে। (how to remove hand tan permanently)

উপকরণ:

একটি পাকা টমেটোর রস

এক টেবিল চামচ দই

এক টেবিল চামচ মধু

পদ্ধতি:

  • একটি পাত্রে টমেটোর রসের সাথে সম পরিমাণ দই এবং এক চা চামচ মধু মিশিয়ে নিন।
  • প্যাকটি হাতে লাগান এবং ১০-১৫ মিনিট শুকানোর জন্য রেখে দিন।
  • হালকা গরম জল দিয়ে পা ধুয়ে ফেলুন এবং সপ্তাহে দুবার প্রক্রিয়াটি পুনরাবৃত্তি করুন। এটি হাতের জন্য সেরা অ্যান্টি ট্যান প্যাক।

নিয়মিত প্যাকগুলি হাতে লাগান আপনার হাত সুন্দর হয়ে উঠবে।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও! বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPx আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!o App

23 Jun 2022

Read More

read more articles like this
good points logo

good points text