ADVERTISEMENT
home / ডি আই ওয়াই লাইফ হ্যাকস
জামা-কাপড়ে পারফিউমের কড়া দাগ ওঠানোর সহজ উপায় জেনে নিন

জামা-কাপড়ে পারফিউমের কড়া দাগ ওঠানোর সহজ উপায় জেনে নিন

গরমকালে কিন্তু পারফিউম বা ডিওডোরেন্ট আমাদের নিত্যদিনের সঙ্গী। এই সময় যেমন প্যাচপ্যাচে ঘাম হতে থাকে। আর ঘাম মানেই অনেক্ষণ এক পোশাক পরে থাকলে দুর্গন্ধ হবেই। তাই দুর্গন্ধ এড়াতে পারফিউম আমাদের নিত্য সঙ্গী হয়ে ওঠে। অনেকের নানা রকম পারফিউমের শখ থাকে। শুধুই গরম কাল নয়, শীতেও পারফিউম ব্যবহার করি আমরা। সুগন্ধি সত্যিই ভাল লাগে। কিন্তু জামায় পারফিউম লাগানোর কারণে কিন্তু জামায় দাগ হয়ে যায়। আর এমন বাজে দাগ যে সহজে উঠতেও চায় না। তখন উপায় কী? জামায় পারফিউমের দাগ ওঠানোর সহজ কিছু উপায় রয়েছে। সেই উপায়ে পারফিউমের দাগ ওঠানো সম্ভব (remove perfume stains) । আসুন জেনে নেওয়া যাক…

বেকিং সোডা

আধ কাপের সামান্য কম পরিমাণ বেকিং সোডা নিন। আধ কাপ জল নিন। সঙ্গে একটি টুথ ব্রাশ এবং পরিমাণ মত ডিটারজেন্ট নেবেন (remove perfume stains)।

অনেক ক্ষেত্রে পারফিউমের দাগ এত বেশি গাঢ় হয় যে, সাধারণভাবে কাচলে পোশাক থেকে দাগ উঠতে চায় না। তাই অন্য় কিছু উপায় বের করতে হয়। বেকিং সোডা এবং জল সঠিক অনুপাতে মিশিয়ে নেবেন। একটি ঘন পেস্ট তৈরি করে নিন। যেখানে দাগ লেগেছে সেখানে টুথব্রাশের সাহায্যে পেস্টটি লাগিয়ে দেবেন। ভাল করে ঘষতে থাকুন। এরপর জায়গাটি ধুয়ে নিন। তারপর স্বাভাবিক ভাবে পোশাকটি কেচে নিন।

ADVERTISEMENT

পাতিলেবু, ভিনিগার ও নুন

পরিমাণ মতো ভিনিগার নেবেন। এক চামচ নুন নেবেন। একটি গোটা পাতিলেবুর রস প্রয়োজন। দাগের পরিমাণ বেশি হলে এই অনুপাত বাড়বে।

একটি পাতিলেবুর রস চিপে নিন। পোশাকের যেখানে পারফিউমের দাগ রয়েছে সেখানে ঘষে নিন। এরপর সামান্য পরিমাণ ভিনিগার ও নুন মিশিয়ে মিশ্রণটি দাগের উপরে (remove perfume stains)লাগিয়ে নিন। তারপর আবার ঘষে নিন। কয়েক ঘণ্টা ওভাবেই রাখবেন। তারপর হাতে কেচে নেবেন।

ভিনিগার ও জল

ADVERTISEMENT

আপনার প্রয়োজন ভিনিগার, জল, ডিটারজেন্ট, স্প্রে বোতল এবং ব্রাশ।

চার কাপ জল নিন। তার সঙ্গে এক কাপ ভিনিগার মিশিয়ে নিন। একটি স্প্রে বোতল নেবেন। মিশ্রণটি স্প্রে বোতলে ভরে রাখবেন। পোশাকের যেখানে দাগ লেগে রয়েছে সেখানে স্প্রে করে দেবেন। ব্রাশের সাহায্যে জায়গাটি ঘষে নিয়ে এক ঘণ্টা জলে ভিজিয়ে রাখবেন। আপনি হাত দিয়েও ঘষতে পারেন। এরপর স্বাভাবিকভাবে পোশাকটি ডিটারজেন্টে কেচে নিন। পারফিউমের দাগ (remove perfume stains)চলে যাবে।


অ্যাসপিরিন

অ্যাসপিরিন ট্যাবেলেটের সাহায্য়েও খুব সহজেই পোশাক থেকে পারফিউমের নাছোড় দাগ তোলা যায়। আপনার প্রয়োজন কয়েকটি অ্যাসপিরিন ট্যাবলেট, এক কাপ জল, ডিটারজেন্ট এবং টুথব্রাশ।

ADVERTISEMENT

অ্যাসপিরিন ট্যাবলেটগুলো গুঁড়ো করে নেবেন। সেটি পরিমাণ মতো জল মিশিয়ে নিয়ে একটি পেস্ট তৈরি করে নিন। ওই পেস্ট পোশাকে লেগে থাকা পারফিউমের দাগের উপরে টুথব্রাশ দিয়ে ঘষে নিন। আধ ঘণ্টা ওভাবেই রেখে দিন। দাগ খুবই গাঢ় হলে এক ঘণ্টা ওভাবে ভিজিয়ে রাখবেন। তারপর কেচে নিন।

https://bangla.popxo.com/article/how-jamai-sasthi-started-in-bengal-in-bengali

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

27 May 2021

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT