home / ডি আই ওয়াই লাইফ হ্যাকস
ঘরের মেঝের কালচে ছোপ পরিষ্কার করার স্মার্ট টিপস

ঘরের মেঝের কালচে ছোপ পরিষ্কার করার স্মার্ট টিপস

সাজানো গোছানো বাড়ি দেখতে সবার ভাললাগে। পুরো বাড়ি গুছিয়ে আপনিও গুছিয়ে বসলেন আর দেখলেন ঘরের মেঝেতে ছোপ ছোপ কালচে দাগ! কেমন লাগবে তখন আপনার আমি বুঝতে পারছি (how to remove stains from floor tiles home remedies)। তবে প্রতিদিন নিচে লেখা জিনিসগুলি ঘর পরিষ্কারের সময় করলে আর আলাদা ভাবে এ নিয়ে মাথা ঘামাতে হবে না।

কিভাবে নোংরা হয় ঘরের মেঝে

রোজ ঝাঁট দেওয়া, ঘর মোছার পরেও কিভাবে ঘরের মেঝেতে নোংরার ছোপ পড়ছে সেটা সত্যি বোঝা যায় না। প্রধাণত যাদের রাস্তার ধারে বাড়ি তাদের এই সমস্যা অনেক বেশি হয়। ধুলো জমে জমেই কালো ছোপ পড়ে (how to remove stains from floor tiles home remedies)। তাছাড়া প্রতিদিনের তেল মশলা, পায়ে পায়ে লাগা নোংরাও এর জন্য দায়ী।

মুক্তির উপায়

  • সুতির কাপড় দিয়ে ঘর মুছুন। সুতির কাপড়ে নোংরা বেশি ওঠে তাই প্রতিদিনের ঘর মোছাটা সুতির কাপড়েই হোক।
  • ভিনিগার আপনাকে অনেক হেল্প করতে পারে কারণ ভিনিগার ঘরের মেঝের বা দেওয়ালের নোংরা পরিষ্কার করে ভালভাবে। ঘর মোছার জলে এক ছিপি ভিনিগার ঢেলে নিন।
  • রান্নাঘরের সবথেকে হেল্পফুল জিনিসটি এ ক্ষেত্রেও আপনাকে হেল্প করবে। আমি বলছি নুনের কথা- বিশেষত যাদের সাদা মার্বেলের মেঝে বাড়িতে তারা লক্ষ্য করেন মেঝে অনেক সময় হলুদ হয়ে যায়। এই সময় তারপিন তেলের সাথে অল্প নুন মিশিয়ে ঘর মুছুন, হলদে কালো সব ছাপ দূর হয়ে যাবে।
কাঠের মেঝেতে স্পেশাল যত্ন নিতে হয়
  • টাইলসের মেঝে হলে যে অংশগুলো জোড়া তার কোণাগুলো ব্রাশ দিয়ে মাঝে মধ্যেই পরিষ্কার করুন।
  • অনেকের মেঝে বা দেওয়াল কাঠের হয়। সেটা পরিষ্কার করার জন্য হালকা শ্যাম্পু একদম পারফেক্ট।
  • ঘর মোছার সময় আসবাবপত্র এদিক ওদিক সরিয়ে পরিষ্কার করে মুছুন। আসবাবের নিচে ধুলো জমতে থাকলে একদম কালো হয়ে যায় পরে।
  • কথায় কথায় অ্যাসিড ওয়াশ করবেন না। টাইলস বা মোজাইক নষ্ট হয়ে যায়।
  • যা দিয়েই মেঝে বা দেওয়াল মুছুন, মোছার পরে ভাল করে ধুয়ে রাখুন ন্যাতা, টাওয়েল সব। নোংরা ন্যাতা রাখলে দুর্গন্ধ বা জীবাণু ছড়ায়। (how to remove stains from floor tiles home remedies)

ঘরের মেঝে এবং দেওয়াল পরিষ্কার না রাখলে ঘর যতই সাজান সুন্দর দেখতে লাগবে না। তাই ঘর দামী জিনিসে সাজানোর আগে ঘর ভাল করে পরিষ্কার করে ফেলুন।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও! বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPx আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!o App

14 Jun 2022

Read More

read more articles like this
good points logo

good points text