home / রূপচর্চা ও বিউটি টিপস
ঘরোয়া পদ্ধতিতে দূর করুন স্ট্রেচ মার্কস ঠিক এইভাবে

ঘরোয়া পদ্ধতিতে দূর করুন স্ট্রেচ মার্কস ঠিক এইভাবে

স্ট্রেচ মার্কস পুরুষ এবং মহিলা উভয়ের জন্য একটি সাধারণ কিন্তু গুরুতর সমস্যা, স্ট্রেচ মার্কসগুলি খুব নাছোড় হয় যা মানুষের আত্মবিশ্বাসের ওপর প্রভাব ফেলে। গর্ভাবস্থার কারণে বা হঠাৎ ওজন বৃদ্ধির কারণেই হোক না কেন, এটি  সাধারণত কোমর, উরু, নীচের পিঠ, নিতম্ব, স্তন, বাহু এবং নিতম্বে দেখা যায়। স্ট্রেচ মার্কস সাধারণত দু’ধরণের হয় ১) লাল স্ট্রেচ মার্কস– এই স্ট্রেচ মার্কসের অংশগুলিতে চুলকানি হয় যা অস্বস্তিকর। ২) সাদা স্ট্রেচ মার্কস– এটি খুব জেদি মার্কস হয়, একে সরানো সবথেকে কঠিন কাজ। (how to remove stretch marks permanently at home)

ঘরোয়া উপায়ে স্ট্রেচ মার্ক সারানোর উপায় আছে যা নিয়মিত অ্যাপ্লাই করলে ঠিক হয়ে যাবে এই দাগ।

আর্গন তেল

ভিটামিন ই ভরপুর এই আর্গন তেল ত্বকের প্রসারণা অর্থাৎ ইলাস্টিসিটি বাড়াতে সাহায্য করে। এই তেল মালিশের ফলে ওই জায়গার ভেঙে যাওয়া কলাগুলি সেরে ওঠে এবং দাগ দূর করে।

লেবুর রস

লেবুর রস তার প্রাকৃতিক ব্লিচিং বৈশিষ্ট্যের জন্য বিখ্যাত। প্রতিদিন আধখানা লেবু কেটে স্ট্রেচ মার্কের ওপরে ঘষুন, কয়েকদিন পর থেকে দাগ কমতে থাকবে। (how to remove stretch marks permanently at home)

ডিমের সাদা অংশ

ডিমের সাদা অংশটি হল উচ্চ প্রোটিন এবং অ্যামিনো অ্যাসিড সমৃদ্ধ। ডিমের সাদা অংশ ত্বকের জন্য একটি সুপারফুড। স্ট্রেচ মার্কগুলিতে প্রয়োগ করা হলে, ডিমের সাদা অংশ ত্বককে টানটান করার পাশাপাশি চিহ্নগুলিকে হালকা করতে সাহায্য করে। 

আলুর রস

আলুতে স্টার্চ এবং অন্যান্য ত্বক উজ্জ্বল করার এনজাইম রয়েছে যার কারণে এগুলি প্রায়শই ত্বকের কালো দাগ, এবং স্ট্রেচের দাগ হালকা করতে ব্যবহৃত হয়। এটি ত্বককে ব্লিচ করে এবং নিয়মিত প্রয়োগ করলে স্ট্রেচ মার্কের দাগদের কমিয়ে ফেলে।

অলিভ তেল

ময়শ্চারাইজিং বৈশিষ্ট্যে সমৃদ্ধ অলিভ তেল অ্যান্টিঅক্সিডেন্ট এবং অন্যান্য পুষ্টিগুণে পূর্ণ যা ত্বকের ক্ষতি মেরামত করার জন্য ব্যতিক্রমীভাবে ভাল। স্ট্রেচ মার্কগুলিতে ঠান্ডা অলিভ তেল প্রয়োগ করলে তাদের সময়ের সাথে বিবর্ণ হতে সাহায্য করবে।

চিনি

চিনি, অলিভ অয়েল এবং লেবুর রস মিশিয়ে একটি স্ক্রাব তৈরি করুন। এটি স্ট্রেচ মার্কগুলিতে প্রয়োগ করুন এবং ১০ মিনিটের ধরে ঘষুন তারপর হালকা গরম জল দিয়ে ধুয়ে ফেলুন।

অ্যালোভেরা 

খাঁটি অ্যালোভেরা জেল পাতা থেকে নিয়ে স্ট্রেচ মার্কসে ম্যাসাজ করুন স্নান করার ২-৩ ঘন্টা আগে। তারপর ভাল করে ধুয়ে নিন। (how to remove stretch marks permanently at home)

স্ট্রেচ মার্কস নিয়ে বেশি চিন্তা করবেন না। নিয়মিত ওপরের যে কোনও একটি উপাদানকে নিজের স্ট্রেচ মার্কসে লাগাতে থাকুন, সব ঠিক হয়ে যাবে।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও! বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPx আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!o AppSRIJA GUPTA

28 Jul 2022

Read More

read more articles like this
good points logo

good points text