Advertisement

রূপচর্চা ও বিউটি টিপস

এই পদ্ধতিতে ঘরে বসেই পায়ের ট্যান দূর করুন!

Indrani BoseIndrani Bose  |  Feb 23, 2021
এই পদ্ধতিতে ঘরে বসেই পায়ের ট্যান দূর করুন!

Advertisement

যখন আমরা ত্বকের যত্ন নেওয়ার কথা ভাবি, তখন প্রথমেই মনে আসে মুখের যত্ন নিতে হবে। এই কথা কি আপনি অস্বীকার করতে পারেন যে, আপনি যেভাবে আপনার মুখের যত্ন নেন ততটাও যত্ন নেন না আপনার হাতের। আবার হাতের যে পরিমাণ যত্ন আপনি নেন, পায়ের প্রতি ততটাই অবহেলা থাকে (remove tan from feet) । কিন্তু সত্যি বলতে আসেল আমাদের পায়ের অনেকটাই যত্ন প্রয়োজন। কারণ, সারাদিনের পরিশ্রমের সব থেকে বড় ভাগীদার হয়তো সেই। 

রোদের জন্য আপনার মুখের ত্বকে যেরকম ট্যান পড়ে যায়, একইভাবে আপনার পায়ের ত্বকেও ট্যান পড়ে যায়। সেই কথা আপনার অজানা নয়। কিন্তু পায়ের ট্যান দূর করার উপায়? না, সব সময় পার্লরে যাওয়ার প্রয়োজন নেই। আপনি বাড়িতে বসেই আপনার পায়ের ট্যান দূর (remove tan from feet) করতে পারবেন। পায়ের ট্যান দূর করার ঘরোয়া উপায় নিয়েই আজ আলোচনা করব।

পায়ের ট্যান রিমুভের জন্য আপনার যা যা প্রয়োজন

  • একটা গামলায় গরম জল করে নিতে হবে (remove tan from feet) ।
  • প্রয়োজন চার টেবিল চামচ লেবুর রস।
  • এক টেবিল চামচ বেকিং সোডা নেবেন।
  • পরিমাণ মতো শ্যাম্পু নিতে হবে।

পায়ের যত্ন নিতে হবে নিজেকেই

কীভাবে ট্যান রিমুভালের কাজ শুরু করবেন

প্রথমে গামলায় গরম জল করে নিন। পায়ে সেই জল দিয়ে দেখে নিন, আপনার পায়ের জন্য সেই গরম জল ঠিক হবে কি না। না হলে অল্প ঠান্ডা জল মিশিয়ে দেখে নেবেন, আপনার পায়ে সেই গরমের পরিমাণ আরামদায়ক কি না। এরপর সেই জলে শ্যাম্পু গুলে নেবেন। মিশিয়ে দিন বেকিং সোডা ও লেবুর রস। সেই জলে দুই পা ডুবিয়ে বসে থাকুন। অন্তত ১৫ মিনিট থাকবেন।

পা ডুবিয়ে বসে থাকার সময় একটি লুফা দিয়ে পা ভাল ভাবে ঘষে নেবেন। এতে শ্যাম্পু আপনার পায়ের প্রতিটা জায়গায় লাগবে। আপনার পায়ের ময়লা উঠতে সাহায্য হবে। বেকিং সোডা আপনার পায়ের ট্যান ওঠাতে সাহায্য করবে। আর লেবুর রসে থাকা সাইট্রিক অ্যাসিড আপনার পায়ের ঔজ্জ্বল্য  (remove tan from feet) ফেরাতে সাহায্য করবে। এই ধাপ সম্পূর্ণ হলে আপনাকে পরের ধাপে চলে যেতে হবে।

নিজেই ফুটস্ক্রাব বানিয়ে নিন

বানিয়ে নিন নিজের ফুটস্ক্রাব

স্ক্রাব তৈরি করার জন্য কফি, বেসন ও চিনি একসঙ্গে একটি বাটিতে নেবেন। প্রতিটা উপকরণই খুব ভাল ভাবে মিশিয়ে নেবেন। বেশ ভাল করে মেশাবেন যাতে সামান্য দানা থাকেই। কিন্তু পেস্টও তৈরি হয়। এই স্ক্রাবের মধ্যে এক টুকরো টমেটো দিয়ে দিতে পারেন। প্রতিটি উপকরণই আপনার পায়ের ট্যান দূর করার জন্য খুবই উপকারী। এই ফুটস্ক্রাব দিয়ে ভাল ভাবে পা ঘষে নেবেন। যাতে পায়ের উপরে থাকা মরা কোষ সহজেই উঠে যায়। তারপর পা ধুয়ে ফেলুন।

শেষে যা করতে হবে

পায়ের কোমল ভাব বজায় রাখার জন্য আপনাকে একটি প্যাক লাগাতে হবে পায়ে। তার জন্য় কী করতে হবে। আলুর রস, বেসন, চালের গুঁড়ো এবং মধু একটা বাটিতে মিশিয়ে নিন। একটি প্যাক তৈরি হবে। পায়ের পাতা থেকে শুরু করে হাঁটুর নীচ পর্যন্ত এই প্যাক লাগিয়ে নেবেন। যতক্ষণ পর্যন্ত প্যাক না শুকোচ্ছে, ততক্ষণ প্যাক রেখে দেবেন। প্যাক শুকিয়ে গেলে তোয়ালে জলে ভিজিয়ে নিন। সেই ভেজা তোয়ালে দিয়ে প্যাকটি ভাল করে মুছে নিন।

এরপর ময়শ্চারাইজার লাগিয়ে নেবেন (remove tan from feet) । সপ্তাহে অন্তত একবার এই প্যাক লাগান।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!