logo
Logo
User
home / রূপচর্চা ও বিউটি টিপস
ত্বকের দেখভাল, সঙ্গে মেকআপের টাচ – বি বি ক্রিম

ত্বকের দেখভাল, সঙ্গে মেকআপের টাচ – বি বি ক্রিম

টেলিভিশনে বিজ্ঞাপনের মেয়েটি একটা ক্রিম লাগায় আর তাতেই তার মুখের দাগ-ছোপ ঢেকে যায় আর তার স্কিন পায় ‘মেকআপ-এর ফিনিশ’। বিজ্ঞাপনের শেষে জানানো হয় যে মডেল যে ক্রিমটি ব্যবহার করেন সেটা হল বি বি ক্রিম। বি বি ক্রিম যে কি কাজে লাগে সেটা এখনকার মেয়েদেরকে আর বলে দেবার প্রয়োজন নেই। বি বি ক্রিম (BB Cream)  বা ‘ব্লেমিশ বাম ক্রিম’ হল এমন একটা মেকআপ প্রোডাক্ট যা মুখের যে কোনও রকমের দাগ-ছোপ, এবং ডার্ক সার্কেল ঢাকতে সাহায্য করে। (how to replace makeup with bb cream)

সুন্দর নরম এবং উজ্জ্বল ত্বক আমরা কে না চাই? তবে আজকালকার এতো দূষণ এবং স্ট্রেসের প্রভাব আমাদের ত্বকের ওপরে পড়ে যে ত্বকের ঔজ্জ্বল্য ধীরে ধীরে কমতে থাকে। আর সেজন্যই মেকআপের আশ্রয় নিতে হয়। তবে আমরা সবাই জানি যে অতিরিক্ত মেকআপ ব্যবহার করাও ত্বকের পক্ষে ভালো না। তাই এমন একটা প্রোডাক্ট বেশিরভাগ সময়েই আমরা ব্যবহার করি, যাতে ত্বকের ক্ষতিও না হয় আবার ত্বক ঝলমলেও দেখতে লাগে – আর সেই প্রোডাক্টই হল বি বি ক্রিম।

তবে এই বি বি ক্রিমও যে নানারকম ভাবে ব্যবহার করা যায়, সেটা নিয়েই আজ কথা বলব।

ময়শ্চারাইজারের বদলে লাগাতে পারেন

গ্রীষ্ম হোক বা শীত, প্রতিটি ঋতুতেই কিন্তু ত্বকে ময়েশ্চারাইজার লাগানো জরুরি। অনেকের মনেই একটা ভুল ধারণা আছে যে গরমকালে বোধ হয় ত্বকে ময়েশ্চারাইজার না লাগালেও চলে। আপনার যদি ময়েশ্চারাইজার লাগাতে অসুবিধে হয়, তাহলে আপনি কিন্তু অনায়াসে বি বি ক্রিম দিয়ে শে ঘাটতি পূরণ করতে পারেন। বি বি ক্রিমে আপনার ত্বক ময়েশ্চারাইজডও থাকবে আবার অতিরিক্ত তেলতেলেও দেখতে লাগবে না। (how to replace makeup with bb cream)

প্রাইমারের বদলে লাগাতে পারেন

মেকআপের বেস যাতে মসৃণ হয় সেজন্য আমরা প্রাইমার ব্যবহার করি। তবে প্রাইমারের বদলেও বি বি ক্রিম ব্যবহার করা যায়। এতে কিন্তু মেকআপ টেকেও বেশিক্ষন। মুখে প্রথমে একটু বি বি ক্রিম লাগিয়ে নিন, এরপরে ফাউন্ডেশন লাগিয়ে বেস তৈরি করে নিন। তার ওপরে আপনি মেকআপ করুন, দেখবেন মেকআপ অনেকক্ষণ অবধি ভালোভাবে থাকবে।

ফাউন্ডেশন শেষ?

মেকআপ করতে গিয়ে দেখলেন ফাউন্ডেশন শেষ? চিন্তা নেই। আপনার স্কিনটোন অনুযায়ী বি বি ক্রিম লাগিয়ে নিন। ইন ফ্যাক্ট, ফাউন্ডেশন অনেক সময়েই ত্বকে একটা ভারী প্রলেপ তৈরি করে যেটা বি বি ক্রিম করে না। আপনি ফাউন্ডেশনের বদলে বি বি ক্রিম দিয়ে মেকআপের বেস তৈরি করতে পারেন। দাগ-ছোপও ঢেকে যাবে আবার স্কিনের ওপরে ভারী প্রলেপও থাকবে না। (how to replace makeup with bb cream)

সানস্ক্রিনের বদলে ব্যবহার করতে পারেন

দিনের বেলা আপনি যখনি বাইরে বেরবেন, মনে করে কিন্তু সানস্ক্রিন লাগাবেন, সেটা গরমকাল হোক, শীতকাল হোক আর বর্ষাকালই হোক না কেন। তবে গরমকালে সানস্ক্রিন লাগানোর পর বাইরে বেরলে যখন ঘাম হয়, তখন সানস্ক্রিন গলে যায় এবং সূর্যের ক্ষতিকর ইউ ভি রশ্মি থেকে ত্বকের ক্ষতি হবার আশঙ্কা আবার ফিরে আসে। এক্ষেত্রে আপনি বি বি ক্রিম লাগিয়ে বাইরে বেরতে পারেন। শুধু খেয়াল করে সঠিক এস পি এফ যুক্ত বি বি ক্রিম লাগিয়ে নেবেন।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

08 Dec 2021

Read More

read more articles like this
good points logo

good points text