ডি আই ওয়াই লাইফ হ্যাকস

করোনা ভাইরাসের প্রকোপ থেকে ফল-সব্জি কীভাবে জীবাণুমুক্ত করবেন

Debapriya BhattacharyyaDebapriya Bhattacharyya  |  Apr 9, 2020
করোনা ভাইরাসের প্রকোপ থেকে ফল-সব্জি কীভাবে জীবাণুমুক্ত করবেন

করোনা ভাইরাস (coronavirus) যাতে না ছড়িয়ে পড়ে সেজন্য সারা দেশে লকডাউন জারি করা হয়েছে আর আমাদের মানে দেশবাসীর উপরে তার প্রভাব নানাভাবে পড়েছে। নতুন করে সে বিষয়ে আর বিশেষ কিছুই বলার নেই। জীবাণু সংক্রমণের হাত থেকে রক্ষা পাওয়ার আপ্রাণ চেষ্টা আমরা সবাই চালিয়ে যাচ্ছি। বারবার করে সাবান দিয়ে হাত ধোওয়া থেকে শুরু করে হাত স্যানিটাইজ (sanitize) করা – সব কিছুই করছি। তবুও আমাদের মনে কোথাও একটা উৎকণ্ঠা রয়েই যাচ্ছে যে এত কিছু করার পরেও আমরা সুরক্ষিত তো? যদিও অত্যাবশ্যক পণ্য যেমন খাদ্যদ্রব্য, ওষুধ ইত্যাদি পাওয়া যাচ্ছে, কিন্তু বাইরে বেড়িয়ে বাজার করতে গেলেও মনে একরাশ ভয় নিয়েই যাচ্ছি। আবার বাজার থেকে ফল-সব্জি (fruits) ইত্যাদি কিনে আনার পরেও বারবার ধুয়ে তারপরেই ব্যবহার করছি। কিন্তু সত্যি করে বলুন তো, এতে কি ফল-সব্জি জীবাণুমুক্ত হচ্ছে? এই খাদ্যদ্রব্যে তো আর আপনি স্যানিটাইজার ব্যবহার করতে পারবেন না! তাহলে কীভাবে জীবাণুমুক্ত করবেন ফল-সব্জি? বলে দিচ্ছি।

বাজার থেকে আনা ফল-সব্জি কীভাবে জীবাণুমুক্ত করবেন

how to sanitize  fruits and veggies

ফল ও সব্জি জীবাণুমুক্ত করার জন্য একটি বড় গামলায় জল ও সামান্য বেকিং সোডা মিশিয়ে কিছুক্ষন ডুবিয়ে রাখুন (ছবি – শাটারস্টক)

১। বাজার থেকে ফল-সব্জি কিনে বাড়ি ঢোকার পরেই সেগুলোকে টেবিলের উপরে বা মেঝেতে রাখবেন না। সরাসরি রান্নাঘরের সিঙ্কে ঢেলে দিন। এবারে ভাল করে জলে ধুয়ে নিন এবং কিছুক্ষণ উষ্ণ জলে ভিজিয়ে রাখুন। এতে ৯০% জীবাণু নাশ হয়ে যাবে। শুধু তাই না, জীবাণুমুক্ত হওয়া ছাড়াও ফল-সব্জির উপরে লেগে থাকা রাসায়নিক কিটনাশক এবং অন্যান্য ময়লাও দূর হবে।

২। যদি আপনি বাজার থেকে শাক নিয়ে আসেন তাহলে তা জীবাণুমুক্ত করার জন্য একটি বড় গামলায় জল ও সামান্য বেকিং সোডা মিশিয়ে কিছুক্ষন ডুবিয়ে রাখুন। মিনিট দশেক পর ভাল করে ঠান্ডা জলে কয়েকবার ধুয়ে নিয়ে শুকোতে দিয়ে দিন।

৩। অনেক সময়ই আমরা মাটির নীচের সব্জি যেমন আলু, মুলো, গাজর, আদা, পেঁয়াজ, রসুন এগুলো বাজার থেকে কিনি। এই সব্জিগুলোতে কিন্তু জীবাণু ও ময়লা থাকার আশঙ্কা অন্যান্য ফল বা সব্জির তুলনায় অনেকটাই বেশি থাকে। পেঁয়াজ ও রসুন বাদে মাটির নীচের অন্যান্য সব্জিগুলো কলের নীচে ধরে ভাল করে আগে মাটি পরিষ্কার করে নিন। এবারে একটি বড় গামলায় উষ্ণ নুন জলে সব্জি ভিজিয়ে রেখে দিন। এতে সব্জি জীবাণুমুক্ত হয়। পেঁয়াজ-রসুন যেহেতু আগে থেকে ধুয়ে রাখলে পচে যেতে পারে, কাজেই প্লাস্টিকে মুড়ে রেখে দিন এবং রান্নার আগে খুব ভাল করে উষ্ণ জলে ধুয়ে নিয়ে তারপরেই রান্নায় ব্যবহার করুন।

৪। মোচা বা বাঁধাকপি যদি কেনেন তাহলে উপরের অংশের বেশ কয়েকটি লেয়ার ফেলে দিয়ে প্লাস্টিকে মুড়ে ফ্রিজে রেখে দিন। যখন রান্না করবেন তার আগে ১০ মিনিট উষ্ণ জলে বা বেকিং সোডা মেশানো জলে ভিজিয়ে রেখে তারপরে রান্না করুন।

৫। যদি আপনি মাশরুম নিয়ে আসেন, তাহলে মাশরুমগুলো কেটে নিয়ে ভাল করে জলে ধুয়ে নিন যাতে কোনও ময়লা না লেগে থাকে। এরপর কিছুক্ষণ বেকিং সোডা মেশানো জলে ভিজিয়ে রেখে দিন। মিনিট দশেক পর জল ঝরিয়ে টিসু দিয়ে মুছে এয়ার টাইট কোনও কৌটোয় ভরে ফ্রিজে রেখে দিন।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!