home / ডি আই ওয়াই লাইফ হ্যাকস
বর্ষায় মোবাইল ভিজে গেলে কিভাবে মেরামত করবেন

বর্ষায় মোবাইল ভিজে গেলে কিভাবে মেরামত করবেন

মোবাইল ফোন আমাদের দৈনন্দিন জীবনের একটি গুরুত্বপূর্ণ গ্যাজেট। বোধয় ঘুমনোর সময়টুকু বাদ দিলে বাকি সময়টা কখনওই মোবাইল ফোন আমরা কেউই কাছ ছাড়া করি না। কিন্তু যদি কখনও মোবাইল ফোন কাজ করা বন্ধ দেয় (how to save mobile phone in monsoon) তাহলে কী হবে ভেবে দেখেছেন? আপনি হয়ত ভাবছেন যে কথা নেই বার্তা নেই হঠাৎ করে মোবাইল ফোন কেন কাজ করা বন্ধ করে দেবে! আসলে দুর্ঘটনা ঘটতে তো সময় লাগে না, যদি কখনও আপনার ফোন জলে পড়ে যায়? অথবা ভিজে যায় বৃষ্টিতে! চিন্তা নেই, আপনি বাড়িতেই সারাই করে নিতে পারবেন আপনার ভিজে যাওয়া মোবাইল ফোন। কীভাবে?

প্রথমেই যা যা করবেন

১। মোবাইল ফোন যদি কোনও কারণে জলে পড়ে যায় বা ভিজে যায়, সেক্ষেত্রে সঙ্গে সঙ্গে ফোন সুইচ অফ করে দিন। এরপরেই একটি মোটা কাপড় জড়িয়ে দিন ফোনে যাতে বাইরের অংশ থেকে জল মোছা হয়ে যায়।

২। এবারে মোবাইল ফোনের কভার এবং বাইরের বডি খুলে নিয়ে ব্যাটারি বার করে নিন এবং শুকনো মোটা কাপড় দিয়ে ভাল করে মুছে নিন। সিম কার্ডও বার করে নিন। মোবাইল ফোনের ভিতরের প্রতিটি অংশ খুব ভাল করে মুছে নিন এবং আলদা করে রেখে দিন।

৩। একটি বড় পাত্রে বেশ খানিকটা শুকনো চাল রেখে তার মধ্যে মোবাইল ফোনের (how to save mobile phone in monsoon) অংশগুলো রেখে দিন এবং চাল চাপা দিয়ে দিন। এভাবে অন্তত ১২ থেকে ১৪ ঘন্টা রেখে দিন।

৪। এরপরে সূর্যের আলোয় মোবাইল রেখে দিন। চালের সাহায্যে ভেজা ভাব চলে গেলেও সূর্যের আলোয় মোবাইল ফোন আরও একবার শুকিয়ে নেওয়া ভাল। তবে সরাসরি রোদ লাগে এমন জায়গায় রাখবেন না।

যে কাজগুলো ভুলেও করবেন না

১। মোবাইল ফোন ভিজে গেলে কখনওই তা সঙ্গে সঙ্গে রিস্টার্ট করার চেষ্টা করবেন না।

২। ভুল করেও হেয়ার ড্রায়ারের সাহায্যে ফোন শুকোনর কথা ভাববেন না। এতে ফোনের ডিসপ্লে বা বডি দুই’ই খারাপ হয়ে যাওয়ার আশঙ্কা থেকে যায়। এছাড়াও ড্রায়ারের গরম হাওয়ায় ফোনের সার্কিট নষ্ট হয়ে যেতে পারে

৩। ফোন থেকে জল বার করার জন্য তা বেশি ঝাঁকানোর প্রয়োজন নেই। এতে ফোনের অনেক ভিতর পর্যন্ত জল ঢুকে যেতে পারে। ৪। যতক্ষণ না পর্যন্ত ফোন সম্পূর্ণভাবে শুকিয়ে যাচ্ছে তার আগে ইউ এস বি তার এবং হেডফোন লাগিয়ে ফেলবেন না যেন। 

কিভাবে বুঝবেন যে ফোন আবার প্রাণ ফিরে পেয়েছে

ফোন খুব ভাল করে শুকিয়ে যাওয়ার পর সুইচ অন করুন এবং চার্জ করুন। দেখুন ফোন চার্জ হচ্ছে কি না। যদি দেখেন যে ফোন সম্পূর্ণ শুকিয়ে যাওয়ার পরেও চার্জ হচ্ছে না, তাহলে নতুন ব্যাটারি কিনতে হবে’ আর সুইচ অন করার পর যদি ডিসপ্লেই না আসে তাহলে কাচাকাছি কোনও সার্ভিস সেন্টারে (how to save mobile phone in monsoon) নিয়ে যেতেই হবে আপনার সাধের মোবাইল ফোন।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

02 Aug 2022

Read More

read more articles like this
good points logo

good points text