home / লাইফস্টাইল
কিভাবে উপার্জন করার পর ভবিষ্যতের জন্য টাকা জমাবেন

কিভাবে উপার্জন করার পর ভবিষ্যতের জন্য টাকা জমাবেন

সঙ্গীতা আইটি সেক্টরে কর্মরতা। মাস গেলে মোটা টাকা তার পকেটে ঢোকে। পাঁচ বছর তার কর্মজীবন চলছে তাই একদিন নিজের সেভিংস দেখতে গিয়ে চোখ তার কপালে উঠে গেল। কেন? এত রোজকার করার পরেও ওর ব্যাঙ্ক ব্যালান্স প্রায় নেই বললেই চলে, যা আছে তা অন্তত পাঁচ বছর কাজ করার পরে থাকা উচিত নয় (how to save money for future)। সঙ্গীতার মত সমস্যায় কি আপনিও ভুগছেন? মানে উপার্জন করছেন কিন্তু জমাতে পারছেন না? তাহলে এই আর্টিকেলটি পড়ে ফেলুন ঝটপট..

কেন জমানো জরুরি

আপনি রোজকার করছেন খুব ভাল কথা কিন্তু ভবিষ্যতের কথা ভাবাটাও সমানভাবে প্রয়োজন। যে কোনও কারণেই হতে পারে আপনার একসাথে প্রচুর টাকার দরকার পড়ে গেল বা কাউকে দেওয়ার প্রয়োজন পড়ল তখন আতান্তরে পড়ে যাবেন (how to save money for future)। তাছাড়া নিজের সুন্দর ও সুরক্ষিত ভবিষ্যতের কথা ভেবেও টাকা জমানো একান্ত জরুরি।

কিভাবে জমাবেন

টাকা জমানোর বিভিন্ন স্কিম আছে আমি সেসবের কথা আজ আলোচনা করব না। আপনি প্রতিদিনের জীবন থেকে কিভাবে একটু করে সেভিংস করবেন তার কথা বলব আজ।

খরচার খাতা বানান

সব খরচের খাতায় চলে গেল- এই কথাটা বলার আগে খরচের খাতাটা নিজের কাছে রাখুন। প্রতিমাসে কোথায়, কতটা খরচ হচ্ছে তার প্রতিটা হিসেব যেন আপনার কাছে থাকে (how to save money for future)। তাহলে প্রতিমাসের নির্দিষ্ট খরচের পর কতটাকা আপনার একাউন্টে রইল দেখার সুবিধে হবে।

ক্রেডিট কার্ড নেবেন না

জানি বহু লোভনীয় অফার আসে ফোনে, অনলাইন অ্যাপে যাতে আমরা লোভে পড়ে ক্রেডিট কার্ড একটা নিয়েই ফেলি তাই। ভুলেও সেই ফাঁদে পা দেবেন না, এরা ইচ্ছে করেই বিভিন্ন অফার দিয়ে রাখে যাতে আমরা কিনে নিই। ক্রেডিট কার্ড ব্যবহার করা মানে খরচের কোনও হিসেব না রাখা (how to save money for future)। নিজেকে সংযত করুন আর ক্রেডিট কার্ড থেকে দূরে থাকুন।

প্রথমেই টাকা সরান

স্যালারি ঢোকার পরে সবার আগে কিছু নির্দিষ্ট পরিমাণে টাকা আলাদা একাউন্ট করে তাতে সরিয়ে রাখুন। বাকি টাকা থেকে খরচ করুন।

ঘরে খাবার খান

যারা কর্মসূত্রে বাইরে থাকেন তাঁদের বলছি, সর্বদা বাইরে থেকে না খেয়ে ঘরে রান্না করে খান। শরীর সুস্থ থাকবে তার সাথে খরচ পুরো অর্ধেক কমে যাবে আপনার। তবে মাঝেমধ্যে টাকা বাঁচানোর জন্য নিজেকে ট্রিট দিতেই পারেন! (how to save money for future)

অকারণ খরচা কমান

তেমন হলে কিছু অনলাইন শপিং অ্যাপ আনইনস্টল করে দিন। দরকার নেই তাও তিনটে টপ কিনে ফেলার খরচটা কমবে সাথে টাকাও জমে যাবে আপনার।

এই অনিশ্চয়তায় ভরা পৃথিবীতে টাকা জমানো খুব দরকার। আপনার আত্মবিশ্বাস থাকবে, সাহস বাড়বে আর আপনি নিশ্চিন্তে বাঁচতে পারবেন।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও! বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPx আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!o App  

08 Jul 2022

Read More

read more articles like this
good points logo

good points text