home / Care
শ্যাম্পু করারও সঠিক নিয়ম রয়েছে

শ্যাম্পু করারও সঠিক নিয়ম রয়েছে

চুলের যত্নে যে শ্যাম্পু (how to shampoo your hair perfectly) ব্যবহারের প্রয়োজন রয়েছে, সে কথা তো আমাদের সবারই জানা আছে! কিন্তু কী-কী নিয়ম মেনে চুল ধোওয়া উচিত, সে বিষযে অনেকেই কোনও খোঁজ রাখেন না। ফলে অবুঝের মতো শ্যাম্পু ব্যবহারের কারণে সিংহভাগ মহিলারই অসময়ে চল ঝরে যায়। সঙ্গে চুলের সৌন্দর্যও কমে চোখে পড়ার মতো। তাই তো সময় থাকতে-থাকতে কী-কী নিয়ম মেনে চুল ধোওয়া উচিত, সে সম্পর্কে জেনে নেওয়াটা জরুরি। তাতে চুল পড়ার হার তো কমবেই, সঙ্গে চুলের হারিয়ে যাওয়া জৌলুসও ফিরে আসবে। কিন্তু প্রশ্ন হল, শ্যাম্পু ব্যবহারের সঠিক নিয়ম (how to shampoo your hair perfectly) সম্পর্কে জানা আছে কি? জানা না থাকলে ঝটপট পড়ে ফেলুন এই প্রতিবেদনটি।

চুলের ধরন অনুযায়ী শ্যাম্পু

আপনার স্ক্যাল্প তৈলাক্ত না শুষ্ক, সে সম্পর্কে জেনে নিয়ে সেই মতো শ্যাম্পু কেনা উচিত। কারণ, চুলের ধরন অনুযায়ী শ্যাম্পু ব্যবহার না করলে চুল পড়ার হার তো বাড়বেই, সঙ্গে লেজুড় হবে খুশকির মতো সমস্যাও। কিন্তু প্রশ্ন হল, এত সব সমস্যা হয় কেন? ধরুন আপনার স্ক্যাল্প খুব ড্রাই। আর আপনি ভুল করে এমন একটা শ্যাম্পু কিনে ফেলেছেন, যেটা ব্যবহার করলে চুল এবং স্ক্যাল্প আরও ড্রাই হয়ে যাবে। তখন তো সমস্যা কমার জায়গায় বাড়বে বই কী! তাই কোনও এক ডার্মাটোলজিস্টের থেকে আপনার চুলের প্রকৃতি সম্পর্কে জেনে নিন। আর সেই মতো শ্যাম্পু ব্য়বহার করুন। দেখবেন, উপকার পাবেই পাবেন। এক্ষেত্রে আর একটি বিষয় মাথায় রাখবেন, আজকাল বাজারে নানা ‘টু-ইন-ওয়ান’ শ্যাম্পু বিক্রি হচ্ছে। অর্থাৎ শ্যাম্পুতেই রয়েছে কন্ডিশনার। এমন শ্যাম্পু ব্যবহার করবেন না। বরং আলাদা-আলাদা করে শ্যাম্পু এবং কন্ডিশনার কিনবেন। আর প্রতিবার শ্যাম্পু করার পর চুলে কন্ডিশনার লাগাতে ভুলবেন না যেন!

চুল ভেজাতে হবে ভাল করে

বেশ কিছু সমীক্ষায় দেখা গেছে, বেশিরভাগ মহিলাই শ্যাম্পু করার আগে ঠিকমতো চুল ভিজিয়ে নেন না, যে কারণে নামী-দামি নানা প্রসাধনী ব্যবহারের পরেও সেভাবে উপকার মেলে না। কারণ, চুল ভেজা না থাকলে শ্যাম্পুতে উপস্থিত নানা উপকারী উপাদান ঠিকমতো চুলের ভিতরে প্রবেশ করতে পারে না। ফলে কোনও উপকারই মেলে না। তাই চুলের সৌন্দর্য যদি বাড়াতে হয়, তা হলে শ্যাম্পু করার আগে কম করে মিনিটতিনেক ভাল করে চুল ভিজিয়ে নেবেন।

চুলের ডগায় শ্যাম্পু না

শ্যাম্পু লাগাতে হবে চুলের গোড়ায় আর স্ক্যাল্পে। তবেই নানা উপকার মিলবে। আর যখন কন্ডিশনার লাগাবেন, তখন একেবারে উল্টো কাজটা করতে হবে। অর্থাৎ চুলের গোড়ায় না লাগিয়ে লাগাতে হবে সারা চুলে। তবেই সৌন্দর্য বাড়বে।

কখন চুল ধোবেন

শ্যাম্পু লাগিয়ে মিনিটতিনেক অপেক্ষা করে তারপর চুল ধুতে (how to shampoo your hair perfectly) হবে। কারণ, সঙ্গে-সঙ্গে যদি চুল ধুয়ে নেন, তা হলে শ্যাম্পুতে উপস্থিত নানা উপকারী উপাদান চুলের ভিতরে প্রবেশ করার সুযোগ পাবে না। ফলে কোনও উপকার মিলবে না। প্রসঙ্গত উল্লেখ্য, শ্যাম্পু করার পরে কখনও গরম জল দিয়ে চুল ধোবেন না যেন, তাতে চুলের ক্ষতি হয়ে যাওয়ার আশঙ্কা বাড়বে।

রোজ শ্যাম্পু না

প্রতিদিন শ্যাম্পু করলে চুলের গোড়া দুর্বল হয়ে পরে। ফলে চুল পড়ার হার বাড়েই। সঙ্গে শ্যাম্পুতে উপস্থিত নানা কেমিকেলের কারণে চুলের সৌন্দর্যও কমে চেখে পড়ার মতো। তাই সপ্তাহে দিনতিনেকের বেশি ভুলেও শ্যাম্পু করা উচিত নয়।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

26 May 2022

Read More

read more articles like this
good points logo

good points text