home / লাইফস্টাইল
কিভাবে অচেনা মানুষের সাথে বন্ধুর মত আলাপ করবেন

কিভাবে অচেনা মানুষের সাথে বন্ধুর মত আলাপ করবেন

এখনকার মানুষের একটা বড় সমস্যা হল কমিউনিকেশন। তারা বন্ধুদের মাঝে ঘন্টার পর ঘন্টা আড্ডা মারতে পারেন কিন্তু অচেনা কোনও মানুষের সামনে বুঝতে পারেন না কি কথা বলবেন বা কিভাবে কথা এগোবেন (how to start conversation with unknown person)। তাই ফর্ম্যাল হাসি হেসে যে যার মোবাইলের দিকে চোখ রাখেন। এদিকে যদি ঠিকভাবে আলাপ হত হয়ত দেখা যেত দুজনের পছন্দ-অপছন্দের কত মিল আছে। কে বলতে পারে এই অচেনা মানুষটি হয়ে উঠতে পারতেন আপনার বেস্টফ্রেন্ড? 

আজকে তাই কিছু নিনজা টেকনিক বলব আপনাদের যাতে সম্পূর্ণ অচেনা মানুষের সাথেও গল্প করা যায় ঘন্টার পর ঘন্টা।

চোখে চোখ রেখে কথা বলুন

প্রথম আলাপ যখন হবে তখন আই কনট্যাক্ট খুব গুরুত্বপূর্ণ। আপনি যদি অপর ব্যক্তির চোখে চোখ রেখে কথা বলেন তাহলে সে বুঝবে আপনি তাকে গুরুত্ব দিচ্ছেন। তখন সে নিজে ওপেন হবে আপনার কাছে।

হাসি ধরে রাখুন

জানেন তো ঝকঝকে হাসি একজন অচেনা মানুষকেও আপন করে নেয়। বিশ্বাস না হয় আজই বাইরের কোনও অচেনা মানুষের দিকে তাকিয়ে মন থেকে হেসে মাথা নাড়ুন দেখবেন তিনিও তাই করবেন (how to start conversation with unknown person)। তাই প্রথম আলাপে একমুখ হাসি যেন থাকে। তবে সবসময় হাসিমুখে থাকবেন না, তাহলে ক্যাবলা মনে হতে পারে।

মোবাইল দূরে রাখুন

আপনি যদি কারুর সাথে প্রথম আলাপে কথা বলার সময় বারবার মোবাইল দেখতে থাকেন তাহলে সেই মানুষটাকে অপমান করা হয়। তাই ফোনটি কিছুক্ষণের জন্য দূরে সরিয়ে রাখুন।

তাঁর কথা শুনুন

নিজে যেমন কথা বলবেন তেমনই অন্য মানুষটার কথাও মন দিয়ে শুনুন বরং নিজে কম বলে তার কথাই বেশি শুনুন। তাতে অচেনা মানুষটির মনে হবে আপনি তাকে বেশি গুরুত্ব দিচ্ছেন। আর এই অভ্যাসটি আপনাকে প্রফেশনাল জায়গাতেও অনেক সাহায্য করবে বিশেষ করে আপনি যদি কমিউনিকেশন ফিল্ডে কাজ করেন। (how to start conversation with unknown person)

তাঁর কথা জানুন

অচেনা মানুষটিকে প্রশ্ন করে তার সম্বন্ধে জানুন। কলিগ হলে কাজের জায়গা কেমন লাগছে জানতে পারেন। সম্পূর্ণ অপরিচিত হলে তিনি কোথায় থাকেন, কি করেন গল্পের মধ্যে জানতে পারেন। আলাপ আরো গভীর হলে পছন্দের সিনেমা, নায়ক, গায়ক ইত্যাদি নিয়ে প্রশ্ন করুন। তবে প্রথম আলাপেই খুব ব্যক্তিগত প্রশ্ন করে ফেলবেন না।

মানুষের সাথে মিশলে, দুটো কথা বললে দেখবেন নিজেরও খুব ভাললাগবে। ভার্চুয়াল জগতে আর যাই হোক হিউম্যান কনট্যাক্ট তো হয় না। অচেনা মানুষও সঠিক আলাপে কত চেনা হয়ে যেতে পারে তা আলাপ করলেই বুঝতে পারবেন।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও! বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPx আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!o App

21 Jun 2022

Read More

read more articles like this
good points logo

good points text