home / Fitness
শরীরচর্চার সময় হয় না? এই কাজগুলি প্রতিদিন করলেই ফিট থাকবেন

শরীরচর্চার সময় হয় না? এই কাজগুলি প্রতিদিন করলেই ফিট থাকবেন

অফিসের চাপ প্রচণ্ড? তাহলে অফিস করার পর নিশ্চয়ই আর ব্যায়াম করার মতো কোনও শক্তিই আপনার শরীরে থাকে না। এছাড়াও ওয়ার্ক ফ্রম হোম চললেও তো কাজের চাপ থাকে। অথচ, শরীরে কোনও গতিশীলতা থাকে না। এর জন্য় আপনার মানসিক ক্লান্তি থাকে ঠিকই। কিন্তু শারীরিক পরিশ্রম নেই। তবে আলাদা করার ব্যায়াম করার (stay fit) প্রয়োজন নেই, যদি সারাদিনে এই কয়েকটি কাজ আপনি করেন। শরীরচর্চার সময় না থাকলেও সমস্য়া হবে না।

ওয়ার্ক ফ্রম হোম?

গৃহস্থালির কাজ (stay fit)

বাড়িতে আপনাকে সাহায্য় করার জন্য় কোনও পরিচারিকা কি রয়েছেন? তাঁকে ছুটি দিতে পারেন। বাসন ধোওয়ার মতো কাজ তাঁকে দিয়ে করিয়ে নিতে পারেন। কিন্তু প্রতিদিন ঘর ঝাঁট-মোছা করার কাজ করুন আপনি নিজেই। এতে আপনার শারীরিক পরিশ্রম হবে। কাজের থেকে ব্রেক নিয়ে নিজেই ঘর পরিষ্কার করুন। তারপর আবার অফিসের কাজ শুরু করুন।

ঘরের কাজ করুন

হাঁটাহাঁটি করুন (stay fit)

অনেক চিকিৎসকই প্রতিদিন হাঁটার পরামর্শ দেন (stay fit) । বিশেষত, কোনও বয়স্ক মানুষকে সুস্থ থাকার জন্য প্রতিদিন নির্দিষ্ট সময়ে হাঁটার পরামর্শ দেন চিকিৎসকরা। আপনি সুস্থ থাকার জন্যই আপনার নিয়মিত হাঁটা প্রয়োজন। দিনে অন্তত এক ঘণ্টা হাঁটা প্রয়োজন রয়েছে। আপনি প্রতিদিন সকালে বা বিকালে একটা সময় বের করে নিন। সেই সময় ধরে প্রতিদিন হাঁটতে যান। এতে আপনার ওজন নিয়ন্ত্রণে থাকবে এবং আপনি সুস্থ থাকবেন। আপনার শরীর ফিট থাকবে। হজম প্রক্রিয়া ভাল হবে। আপনি সুস্থ থাকবেন।

অফিসে যান?

এক স্টপেজ আগে নেমে পরুন

আপনার বাড়ির স্টপেজেই নিশ্চয়ই প্রতি দিন বাস থেকে বা অটো থেকে নামেন। এবার আর সেই কাজ করবেন না। এক স্টপেজ আগে নেমে পরুন। এক স্টপেজ হেঁটে আসুন। এতে আপনার শারীরিক (stay fit) ব্যায়াম হবে।

সিঁড়ি ব্যবহার করবেন

লিফটের বদলে সিঁড়ি ব্যবহার করুন

আপনি অফিসে যান। বহুতল অফিসে কাজ করলে সেখানে নিশ্চয়ই লিফটের ব্য়বস্থা থাকে। সব সময় লিফট ব্যবহার করবেন না। দিনে দুইবার অন্তত সিঁড়ি দিয়ে উপরে ওঠার চেষ্টা করুন। এতে আপনার শারীরিক পরিশ্রম হবে। ব্যায়াম হবে।

এই কাজগুলি প্রতিদিন করলেই আপনার আলাদা করে আর ব্যায়াম করার (stay fit) প্রয়োজন নেই। আপনি সক্রিয় থাকবেন এবং সুস্থ থাকবেন।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!            

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

10 Dec 2021

Read More

read more articles like this
good points logo

good points text