home / Fitness

শুধু নিউ ইয়ারের দিন না, সুস্থ থাকুন সারা বছর

নতুন বছরে নতুন কী-কী স্বপ্ন পূরণ করবেন, তার লম্বা ফর্দ নিশ্চয়ই তৈরি হয়ে গেছে? আচ্ছা, সেই লিস্টে সুস্থ থাকতে কোনও resolution-এর উল্লেখ রয়েছে কি? যদি না থাকে, তা হলে এখনই এই পয়েন্টগুলো যোগ করুন। শরীরই যদি সুস্থ না থাকে, তা হলে মোটা মাইনের চাকরি বা প্রোমোশন পাওয়ার স্বপ্ন পূরণ হয়ে কী লাভ বলুন! (how to stick to fitness resolution in 2022)

তবে নিয়মগুলি মানা তেমন কঠিন নয়। একটু চেষ্টা করলেই মেনে চলতে পারবেন। আর যদি তেমনটা করতে পারেন, তা হলে নতুন বছরে শরীরবাবাজিকে নিয়ে যে কপালে একবারও ভাঁজ পড়বে না, তাতে কোনও সন্দেহ নেই! 

আট ঘন্টা না ঘুমোলে চলবে না

শরীর ও মস্তিষ্ক – দুজনেরই রেস্ট প্রয়োজন

নতুন বছরে নিজেকে কথা দিন যে প্রতিদিন আট ঘণ্টা ঘুমাবেনই। আমরা ‘ঘুম’কে সেভাবে গুরুত্ব দিই না ঠিকই। কিন্তু শরীরের ভাল-মন্দের সঙ্গে ঘুমের যোগ বেজায় নিবিড়। দিনের পর দিন ঠিকমতো না ঘুমালে দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যাওয়ার আশঙ্কা থাকে, যে কারণে নানা ধরনের রোগের খপ্পরে পড়ার আশঙ্কা বাড়ে। এছাড়াও আরও বেশ কিছু শারীরিক সমস্যা মাথা চাড়া দিয়ে উঠতে পারে। যেমন ধরুন, হজম ক্ষমতা কমে যেতে পারে, হার্টের উপর চাপ বাড়বে, সেই সঙ্গে ব্রেনের ক্ষমতাও কমতে থাকবে। তাই বুঝতেই পারছেন সুস্থ থাকতে গেলে ঠিকমতো না ঘুমালে চলবে না। (how to stick to fitness resolution in 2022)

পুষ্টিকর খাবার খেতেই হবে

শাক-সবজি ফল-মূল না খেলে ডিটক্স হবে কীভাবে?

পাস্তা, স্প্যাগেটি, বার্গার খেতে কার না ভাল লাগে বলুন! কিন্তু এই সব জাঙ্ক ফুডের কারণে যে শরীরের মারাত্মক ক্ষতি হয়ে যায়, সেদিকে নজর রাখেন কি? তাই এই সব খাবার খাওয়া আর চলবে না। বরং নতুন বছরে নিজেকে কথা দিন যে যখনই খিদে পাবে তখনই পুষ্টিকর খাবার খাবেন।

কাজের ফাঁকে পেট ভরাতে চিপসের পরিবর্তে আমন্ড, কিশমিশ বা খেজুর খাওয়ার অভ্যাস করুন। আর গলা ভেজাতে কোল্ড ড্রিঙ্কের জায়গায় পান করুন চিনি চাড়া ফলের রস। হাতের কাছে কিছু না থাকলে লেবু জলও খেতে পারেন। এছাড়াও আরেকটা নিয়ম মানতে হবে। ভুলেও কোনও দিন ব্রেকফাস্ট স্কিপ করা চলবে না।

ঘুম থেকে ওঠার ঘন্টা খানেকের মধ্যেই প্রাতরাশ সেরে নিন। লাঞ্চ সারবেন দুপুর একটা নাগাদ। আর যদি সম্ভব হয়, তাহলে রাতের খাবার ন’টার মধ্যে খেয়ে ফেলার চেষ্টা করবেন। এই নিয়মগুলি মেনে চলার পাশাপাশি অল্পবিস্তর হাঁটাহাঁটি বা এক্সারসাইজ করতে ভুলবেন না যেন! দেখবেন, ফল পাবেন হাতে-নাতে! (how to stick to fitness resolution in 2022)

ডিজিটাল ডিটক্স প্রয়োজন

ফিরিয়ে আনুন বই পড়ার অভ্যেস

এটা আবার কী জিনিস মশাই? গোদা বাংলায় বললে মোবাইল-ল্যাপটপের ব্যবহার কমাতে হবে। সারা দিন আমরা কম্পিউটারের সামনে মাথা গুঁজে কাজ করে যাই। অফিসের পরেও যদি মোবাইল-ল্যাপটপের ব্যবহার কমাতে না পারি, তা হলে কিন্তু বিপদ। কারণ, মাত্রাতিরিক্ত গ্যাজেটের ব্যবহারের কারণে স্ট্রেস লেভেল তো বাড়েই, সঙ্গে ঘুমেরও ব্যাঘাত ঘটে। এমনকী, ব্রেন পাওয়ার কমে যাওয়ার আশঙ্কাও থাকে।

তাই তো দিনের মধ্যে বেশ কিছুটা সময় গ্যাজেটের থেকে দূরে থাকতে হবে। একেই Digital Detox বলা হয়। প্রসঙ্গত উল্লেখ্য, ঘুমানোর মিনিদশেক আগে থাকতে মোবাইল ব্যবহার করবেন না। কারণ, মোবাইল স্ক্রিনের নীল আলোর কারণে আমাদের শরীরে বিশেষ কিছু হরমোনের ক্ষরণ কমে যায়, যে কারণে অনিদ্রার সমস্যা মাথা চাড়া দিয়ে ওঠার আশঙ্কা থাকে। সেই সঙ্গে চোখের বারোটাও বাজে। তাই সাবধান!

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

03 Jan 2022

Read More

read more articles like this
good points logo

good points text