Advertisement

চুলের যত্ন নিয়ে নানা টিপস

স্ট্রেট আয়রন আর নয়! জেনে নিন প্রাকৃতিকভাবেই চুল স্ট্রেট কীভাবে করবেন

Indrani BoseIndrani Bose  |  Jan 15, 2021
স্ট্রেট আয়রন আর নয়! জেনে নিন প্রাকৃতিকভাবেই চুল স্ট্রেট কীভাবে করবেন

Advertisement

রেশমের মতো কোমল ও স্ট্রেট চুল সবারই পছন্দ। কিন্তু জন্মগত সেরকম চুল খুব কম মেয়েই পায়। আর সত্যি বলতে স্ট্রেট চুল এখন ট্রেন্ডিং। তাই অনেকেই চুল স্ট্রেট করার জন্য যেমন স্ট্রেট আয়রনের সাহায্য নেন। অনেকেই আবার অন্য কোনও পদ্ধতি অবলম্বন করেন। 

তবে নিয়মিত স্ট্রেট আয়রন দিয়ে চুল স্ট্রেট করলে চুল সোজা হয় ঠিকই, কিন্তু তাপে চুলের অত্যন্ত ক্ষতিও হয়। এবং সেটি সাময়িক। তাই দীর্ঘ সময়ের জন্য যদি স্ট্রেট চুল করতে হয় তবে তার জন্য কেমিক্যাল ট্রিটমেন্ট প্রয়োজন হয়। তাহলেই একমাত্র পাকাপাকি ভাবে চুল সোজা হয়। তাও একসময় পর গিয়ে তা খারাপ হতে শুরু করে। আর এতে চুলে ক্ষতিও হয় (how to straighten hair naturally) ।

তাহলে কী করা যেতে পারে? চুল খারাপ হয়ে যেতে পারে এই ভেবে কি আর চুল স্ট্রেট করা উচিতই নয়? একদমই না। চুল অবশ্য়ই স্ট্রেট করবেন। তবে তার জন্য আপনি বেশ কয়েকটি প্রাকৃতিক পদ্ধতি বা ন্যাচারাল ওয়ে মেনে চলতে পারেন। প্রাকৃতিক পদ্ধতিতে চুল স্ট্রেট কীভাবে করবেন (how to straighten hair naturally)তা বলে দিচ্ছি আমরাই। এতে আপনার চুল সোজা হবে, ভাল থাকবে।

প্রাকৃতিক ভাবেই স্ট্রেট চুল পান

অল্প ভেজা চুল মোটা দাঁড়ার চিরুণি দিয়ে আঁচড়ে নিন

ভেজা চুল কখনওই ব্রাশ করা উচিত নয়। ব্রাশ করলেই অনেক চুল উঠে আসার সম্ভাবনা থাকে। কারণ, ভেজা অবস্থায় চুল থাকে দুর্বল। তাই ব্রাশের বদলে মোটা দাঁড়ার কাঠের চিরুণি ব্যবহার করুন। সামান্য ভেজা চুল আপনাকে মোটা দাঁড়ার চিরুণি দিয়ে আঁচড়ে নিতে হবে। আপনি কী করবেন? প্রথমে চুলে শ্যাম্পু করে কন্ডিশনার লাগিয়ে নিন। তার পর চুল অনেকটাই শুকিয়ে আসার পর কাঠের ওই চিরুণি দিয়ে জট ছাড়িয়ে নিন। সোজা ভাবে আঁচড়ে নিন। কিছুক্ষণ পর আবার আঁচড়ে নিন। যতক্ষণ না পর্যন্ত চুল শুকিয়ে যাচ্ছে, ততক্ষণ এইভাবেই আপনি আঁচড়াতে থাকুন। স্ট্রেট চুল পাবেন(how to straighten hair naturally)।

আমন্ড অয়েল কার্যকরী

চুলের নিয়মিত যত্নে আমন্ড অয়েল খুবই উপকারী। আমন্ড অয়েলে রয়েছে ভিটামিন ই, ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড। যা চুলের রুক্ষতা কমায়। চুল রাখে নরম ও কোমল। তাই রাতে ঘুমাতে যাওয়ার আগে মাথায় আমন্ড অয়েল মেখে নিন। তবে আপনার প্রয়োজন অনুযায়ী পরিমাণ মতো তেল মাখবেন। বেশি তেল মাখার প্রয়োজন নেই। আপনি স্ট্রেট চুল পাবেন।

কলা ও মধুর প্যাক লাগান

কলা ও মধু চুলের আর্দ্রতাই যে ধরে রাখে তা নয়, চুলের আরও উপকারও অবশ্যই করে। এই কলা ও মধুর প্যাক চুলের চারপাশে একটা সুরক্ষা বলয় তৈরি করে দিতে পারে। একটি পাকা কলা ভাল ভাবে চটকে নেবেন। তার মধ্যে এক টেবিল চামচ মধু মিশিয়ে নেবেন। একটি মসৃণ পেস্ট তৈরি হবে। সেই পেস্টটি স্ক্যাল্পে ও চুলে ভাল করে লাগিয়ে নিন। অন্তত এক ঘণ্টা চুলে সেই প্যাক রাখুন। তারপর শ্য়াম্পু করে ফেলুন। আপনার চুল সুন্দর ও কোমল থাকবে(how to straighten hair naturally)।

চুলের যত্ন নিন

অলিভ অয়েল ও ডিমের প্যাক লাগান

ডিমে রয়েছে জরুরি ভিটামিন, ফ্যাটি অ্যাসিড ও অন্যান্য পুষ্টিকর উপাদান। যা আপনার চুলকে গোড়া থেকে পুষ্টি জোগায়। অন্যদিকে অলিভ অয়েল চুলের আর্দ্রতা রক্ষা করে। ফলে চুলের শুষ্ক ভাব থাকে না। তাই আপনি অলিভ অয়েলের সঙ্গে দুটো ডিম ভেঙে মিশিয়ে নিন। একটি প্যাক তৈরি হবে। সেই প্য়াক চুলে লাগিয়ে নিন। অন্তত ৩০ মিনিট রেখে চুল ধুয়ে ফেলুন। চুল থাকবে সুন্দর ও কোমল। স্ট্রেট চুল পাবেন।

দুধ দিয়ে চুল ধুয়ে নিন

দুধ প্রাকৃতিক ময়শ্চারাইজার। দুধের মধ্য়ে আছে এমন প্রাকৃতিক গুণ, যা ড্যামেজ চুলকে রিপেয়ার করে। তাই দুধ দিয়ে চুল ধুলে আপনার চুলের রুক্ষতা দূর হবে। চুল ড্যামেজড থাকলে তা সারিয়ে তোলে দুধ। আপনি নারকেল বা আমন্ডের দুধও ব্যবহার করতে পারেন। তাই শ্যাম্পু করার পর চুল ধুয়ে নিন দুধ দিয়ে। চুল শুকিয়ে যাওয়ার পর স্ট্রেট থাকবে।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!            

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!