Advertisement

Styling

এইভাবে চুল স্ট্রেট করুন চুলের ক্ষতি না করেই

Indrani BoseIndrani Bose  |  Nov 19, 2020
এইভাবে চুল স্ট্রেট করুন চুলের ক্ষতি না করেই

Advertisement

চুলের বিভিন্ন স্টাইলিং করতে আমাদের সবারই ভাল লাগে। তাই চুল নিয়ে নানারকম এক্সপেরিমেন্ট চলে। কখনও চুল স্ট্রেট করি, কখনও কার্ল বা কখনও ওয়েভি চুল আমাদের বড় পছন্দের হয়ে যায়। কিন্তু চুলে বিভিন্নরকম স্টাইলিংয়ের কারণে চুলেরও খুবই ক্ষতি হয়। কারণ, চুলের স্বাভাবিক আকার ভেঙে দেওয়ার জন্য চুলে গরমভাব দেওয়া হয়। আর তাতে চুলের ক্ষতি হয়, চুল দুর্বল হয়ে পড়ে। কিন্তু স্টাইলিংয়ের ইচ্ছে কি আর সে কথা শোনে ?  আমরা অনেকেই চুল স্ট্রেট করতে পছন্দ করি। কোনও অনুষ্ঠান বাড়ি গেলে বা অন্য কোনও উৎসবেও চুল স্ট্রেট করি বাড়িতেই। কিন্তু আপনি কি জানেন , আপনার চুল স্ট্রেট করার সময় আপনি চুলের ক্ষতি করছেন?  তাহলে কীভাবে চুল সোজা করলে কোনও ক্ষতি হবে না ( straighten hair without damaging it )। সেরকমই কয়েকটি বিষয় আপনার জন্য আলোচনা করলাম । এগুলো মেনে চুল স্ট্রেট করুন, চুলের ক্ষতি না করেই ( straighten hair without damaging it ) ।

পুরনো স্ট্রেটনিং আয়রনকে বিদায় জানান

একই আয়রন কি আপনি বছরের পর বছর ধরে ব্যবহার করছেন ? তবে এবার সময় এসেছে সেই পুরনো আয়রনকে পাল্টে ফেলার ( straighten hair without damaging it )। আসলে আপনি কেমন আয়রন ব্যবহার করছেন, তার উপর অনেকটাই চুলের স্বাস্থ্য নির্ভর করে । দীর্ঘদিনের পুরনো আয়রন ব্যবহারে চুল ভেঙে ঝরে যায় । চুল রুক্ষও হয় ।

ভাল মানের আয়রন ব্যবহার করুন

ভাল মানের ফ্ল্যাট আয়রন কিনুন । সস্তার আয়রন আপনার চুলের বেশি ক্ষতি করবে । চুলকে রুক্ষ করে তুলবে । একইসঙ্গে চুল আরও দুর্বল হয়ে ভেঙে যেতে পারে । এবার আপনি যে আয়রন কিনবেন, সেখানে দেখে নিন সেটায় টরমালিন, টিটানিয়াম বা সেরামিক প্লেট আছে কি না । এধরনের আয়রন চুলের জন্য খুব ভাল । আপনার চুলও ঝলমলে দেখায় । আপনি ফিলিপসের স্ট্রেটনিং আয়রন ব্যবহার করতে পারেন ।

আপনার চুল থাকুক এমনই সুন্দর

হিট প্রোটেকশন স্প্রে ব্যবহার করুন

যাঁরা চুলে হিট স্টাইলিং টুল ব্যবহার করেন, তাঁদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ এই হিট প্রোটেকশন স্প্রে । চুল স্ট্রেট করার আগে আপনি চুলে হিট প্রোটেকশন স্প্রে লাগিয়ে নিন । তারপর চুল স্ট্রেট করুন । এতে আপনার চুল সুরক্ষিত থাকবে । আপনার চুলে সরাসরি হিটও লাগবে না । তাই চুল রুক্ষ হবে না । আপনি ট্রেসমে কেরাটিন স্মুথ স্প্রে ব্যবহার করতে পারেন ।

ভেজা চুলে স্ট্রেটনার নয়

আপনার চুল যদি ভিজে থাকে, তবে সেই চুলে একদমই স্ট্রেটনার ব্যবহার করবেন না । কারণ, ভেজা অবস্থায় চুল সবচেয়ে দুর্বল থাকে । এসময় চুল খুব সহজেই ভেঙে বা পড়ে যেতে পারে । তাই অবশ্যই চুল শুকিয়ে নিয়ে সেই চুলে স্ট্রেটনার ব্যবহার করুন ।

স্ট্রেটনিং করার সময় চুলের দিকে খেয়াল রাখুন

যখন আপনি স্ট্রেটনিং করবেন, সেসময় চুলের দিকে অবশ্যই লক্ষ্য রাখুন । চুলে আয়রন ছোঁয়াতে যদি বেশি ধোঁয়া দেখা যায় বা চিড়বিড়ে ভাব দেখা যায় , সঙ্গে সঙ্গে স্ট্রেটনার বন্ধ করে দিন । না হলে আপনার চুলের মারাত্মক ক্ষতি হতে পারে ।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!
বাড়িতে
থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!