Advertisement

ফ্যাশন

কালো পোশাক প্রিয়? কীভাবে যত্ন নেবেন?

Indrani BoseIndrani Bose  |  Jan 29, 2021
কালো পোশাক প্রিয়? কীভাবে যত্ন নেবেন?

অনেকেই কালো রঙের বা অন্য কোনও গাঢ় রঙের পোশাক পরতে ভালবাসেন। আমি যেমন কালো পোশাক পরতে খুবই পছন্দ করি। কালো পোশাক পরতে চাওয়ার অবশ্য়ই অনেকগুলো কারণ রয়েছে। আমার সবথেকে বড় কারণ হল, কালো পোশাক পরলে তুলনামূলক রোগা লাগে। কিন্তু পোশাক তো শুধু পরলেই হয় না, তার যত্নও নিতে হয়। কারণ, একমাত্র সঠিক যত্নেই পোশাক দীর্ঘদিন থাকে। তাই কালো বা গাঢ় রঙের পোশাকের সঠিক যত্নের প্রয়োজন। তাহলে সেই পোশাকগুলো অনেকদিন ঠিক থাকবে ও আপনি পরতে পারবেন। কীভাবে কালো পোশাকের যত্ন নেবেন (take care of black clothes)?

কালো বা গাঢ় রঙের পোশাক আলাদা কাচবেন

আলাদা করে ধোবেন

গাঢ় রঙের পোশাক হলে কিংবা কালো পোশাক হলে তা জলে দিলেই রঙ ওঠার একটা সম্ভাবনা থাকে। তাই এই পোশাকগুলোর সঙ্গে অন্য কোনও হালকা রঙের পোশাক কাচবেন না। তাহলে রঙ উঠে সেই হালকা রঙের পোশাকে লেগে যাওয়ার সম্ভাবনা থেকে যায়। তাই কালো রঙের পোশাক সব সময় আলাদা কাচবেন। এতে আপনার সব পোশাকই (take care of black clothes)ভাল থাকবে।

ঘন ঘন ধোবেন না

আপনি যত ঘন ঘন পোশাক ধোবেন, আপনার পোশাক ততই দ্রুত পুরনো হবে। রঙ উঠে ফেকাসে হয়ে যাবে। কালোর সেই বোল্ডনেসটা আর থাকবে না। তাই সব সময় চেষ্টা করবেন কালো পোশাক পরার পর উল্টো করে হাওয়ায় শুকিয়ে নেওয়ার। তারপর আয়রন করে (take care of black clothes)নিতে পারেন। কিন্তু ঘন ঘন ধোবেন না।

কালো পোশাকের যত্ন নিলেই পোশাক ভাল থাকবে

অল্প সময় ধরে ধোবেন

দীর্ঘ সময় ধরে কালো পোশাক কাচবেন না। পোশাক থেকে ময়লা ওঠানোর জন্য পোশাক ভিজিয়ে রাখতে পারেন। তাহলে পোশাক থেকে দ্রুত ময়লা উঠে আসে। দীর্ঘ সময় ধরে কাচলে কালো পোশাকের রঙে (take care of black clothes)তার প্রভাব পড়তে পারে।

সব সময় ঠাণ্ডা জলে কালো পোশাক ধোবেন

কালো পোশাক দ্রুত ফেকাসে হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। তাই গরম জল দিলে ফেব্রিকের ক্ষতি হতে পারে। তাই সব সময় ঠাণ্ডা জলে পোশাক ধোয়ার (take care of black clothes)চেষ্টা করুন। না হলে দ্রুত রঙ ফেকাসে হয়ে যাবে।

পরার সময়ও সতর্ক থাকুন

নির্দিষ্ট ডিটারজেন্ট ব্যবহার করুন

সব সময় হালকা কোনও ডিটারজেন্ট ব্যবহারের চেষ্টা করুন। সেই নির্দিষ্ট ডিটারজেন্ট দিয়েই আপনার পোশাক কেচে নেবেন। না হলে আপনার কালো পোশাক দ্রুত খারাপ (take care of black clothes)হতে পারে। ফেব্রিকের ক্ষতি হতে পারে।

কখনও চড়া রোদে কালো পোশাক শুকাতে দেবেন না

সরাসরি কড়া রোদে কালো পোশাক শুকাতে দেবেন না। এতে আপনার পোশাকেরই ক্ষতি হবে। কারণ, রোদের জন্য আপনার কালো পোশাকের রঙের ক্ষতি হবে। দ্রুত রং ফেকাসে হয়ে যাওয়ার আশঙ্কা থেকে যায়। চেষ্টা করবেন ছায়াতেই পোশাক শুকিয়ে নিতে। আরও ভাল হয় যদি আপনি উল্টো করে আপনার পোশাক মেলে দিতে পারেন।

সতর্কের সঙ্গে আয়রন করুন

আয়রন করার সময় সতর্ক থাকবেন

আয়রন করার সময় খেয়াল রাখবেন আপনার পোশাকের কতটা তাপমাত্রা প্রয়োজন। সে হিসেবেই আপনি আয়রন করবেন। খেয়াল রাখবেন যেন আপনার কালো পোশাকের ফেব্রিকের ক্ষতি না হয়। কালো পোশাকের যত্ন (take care of black clothes)নিলে আপনার পোশাক দীর্ঘদিন ভাল থাকবে।

https://bangla.popxo.com/article/7-must-have-bottom-wears-for-women-in-bengali

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!